DA supreme court

একের পর এক রাজ্য ঘোষণা নির্দিষ্ট সময় অন্তর ঘোষণা করেই চলেছে সরকারি কর্মীদের DA তথা Dearness Allowance কিন্তু পশ্চিমবঙ্গে এই নিয়ে কোন ভালো খবরই নেই। তবে রাজ্য সরকারি কর্মীদের সাথে সাথে মাননীয় সুপ্রিম কোর্টের দিকেই তাকিয়ে আছে গোটা দেশ। মামলাকারী সংগঠন সহ সমস্ত রাজ্য সরকারি কর্মীদের আশা এমনটাই যে, তাদের পক্ষেই রায় আসতে চলেছে। তবে রাজ্য সরকার এই বিষয়ে নিজেদের কেমন করে উপস্থাপনে নিচ্ছে প্রস্তুতি, আলোচনায় দেখে নেওয়া যাক।

Advertisement

রাজ্যের কর্মীদের DA এর দাবী ন্যায্য, বক্তব্য সরকারি কর্মীদের।

16ই জানুয়ারি, 2023 তারিখটি হয়তো ইতিহাসের পাতায় লেখা থাকবে DA মামলার এক যুগান্তকারী রায়ের জন্য। আগামী কাল মহামান্য সুপ্রিম কোর্টে মামলা শুনতে চলেছেন দুই স্বনামধন্য বিচারপতির ডিভিশন বেঞ্চ যেখানে রয়েছেন মহামান্য বিচারপতি দীনেশ মহেশ্বরী এবং মহামান্য বিচারপতি হৃষীকেশ রায়। এই মামলার শুনানিতে কোন পক্ষই কাউকে ছাড়ার পাত্র নয়।

কোলকাতা হাইকোর্টে রাজ্য সরকারি কর্মীদের DA প্রদানের নির্দেশ দিয়েছিল কিন্তু সেই আদেশ না মেনে রাজ্য সরকার ঐ রায়ের রিভিউ বা পুনর্বিবেচনার আর্জি জানায়। সেই আর্জি নাকজ করে দিয়েছিল মহামান্য কোলকাতা হাইকোর্ট। পরবর্তীতে এই মামলা গড়ায় মহামান্য সুপ্রিম কোর্টে। সেখানে হয়েছে SLP মামলা। এই মামলাতে রাজ্য সরকারের এই SLP যদি মহামান্য সুপ্রিম কোর্ট খারিজ করে দেয়, তাহলে রাজ্য সরকারি কর্মীদের আর কোন বাধা রইল না।

Ads

সাপ্তাহিক রাশিফল (16-22শে জানুয়ারি, 2023) – এই সপ্তাহ কেমন কাটবে, দেখে নিন।

রাজ্য সরকারি কর্মীরা এই মামলাতে নিজেদের পাল্লা ভারী বলেই দাবী করছেন। কারণ, তাদের কাছে মহামান্য কোলকাতা হাইকোর্টের স্বপক্ষের রায় তো আছেই, বরং তারা 7 বার এই মামলা সংক্রান্ত জয় হাসিল করেছে। তাদের দাবী এমন যে, সারা ভারতের প্রত্যেকটি রাজ্যের সরকার কেন্দ্রে AICPI মেনে সরকারি কর্মীদের DA প্রদান করে যাচ্ছে নিয়ম করেই। সেখানে এই রাজ্যে সরকার বকেয়া DA তো বাকি রেখেছে। উপরন্তু বর্তমান পে-কমিশনের অধীনেও কর্মীদের দিচ্ছে মাত্র 3 শতাংশ।

Advertisement

মহামান্য সুপ্রিম কোর্টে রাজ্য সরকার তাদের DA না দেওয়ার কারণ দর্শাতে খরচ করেছেন 800 পাতার চেয়েও বেশি লেখার নথি। সেই পরিপ্রেক্ষিতে মহামান্য আদালত জানতে চেয়েছেন, উভয় পক্ষের মূল বক্তব্য। এবারে সোমবারে রাজ্য সরকার তাদের কি কি সারমর্ম মহামান্য ডিভিশন বেঞ্চের সামনে তুলে ধরতে চলেছেন, যার পরিপ্রেক্ষিতে তারা তাদের SLP মামলা গ্রহণ করবেন কিনা, তার সিদ্ধান্ত নেবেন।

Advertisement

পেনশন নিয়মের বড় বদল, চাকরি শেষ হলেই পেনশন নয়, পেনশন চালু করতে কাঠ খড় পোড়াতে হবে

এবারে এই মামলার শুনানিতে রাজ্য সরকার কি ধরণের যুক্তি দেবে, তা শুনতে মরিয়া হয়ে আছে গোটা রাজ্যের সরকারি কর্মীরা। তাদের দৃঢ় বিশ্বাস যে, জয় তাদের পক্ষেই আসবে। নিজেদের অধিকার তারা ফিরে পাবেন বলেই দাবী তাদের। প্রত্যেকটি আপডেট সম্পর্কে নজর রাখতে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন। নিজেদের মতামত জানান কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads
Advertisement
2 thoughts on “অবশেষে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA নিয়ে সুপ্রীম কোর্ট ও সাথ দিলো, তোলপাড় দিল্লী। কবে মিলবে বকেয়া?”
  1. সরকারি অপচয় বন্ধ করা উচিৎ । সরকারি গাড়ি, বিদ্যুৎ , টেলিফোন – এর অপব্যবহার, চুরি ইত্যাদি বন্ধ অতি আবশ্যক ।গরীব, অসহায়, বৃদ্ধ-বৃদ্ধাদের সঠিক ভাবে যাচাই করে রাজনৈতিক মানসিকতা বাদ দিয়ে বিভিন্ন প্রকার সামাজিক আথি‘ক অনুদানে সাহায্য করা দরকার ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *