Anganwadi Recruitment – উচ্চমাধ্যমিক পাশে ICDS অঙ্গনওয়াড়ি নিয়োগ বিজ্ঞপ্তি। নিজের এলাকায় 1900 টি শূন্যপদে চাকরির সুযোগ।

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর। আবারও Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের অধীনে এই নিয়োগ করা হবে। নূন্যতম উচ্চমাধ্যমিক পাশেই করা যাবে আবেদন। শূন্যপদের সংখ্যা কত? কোথায় নিয়োগ করা হবে? কীভাবে আবেদন করতে হবে? নিয়োগ সম্পর্কিত ইত্যাদি বিষয়গুলি জানার জন্য মনোযোগ সহকারে প্রতিবেদনটি পড়ুন।

Advertisement

ICDS Anganwadi Recruitment 2024

  • পদের নাম ও শূন্যপদ
  • বেতন
  • নিয়োগ স্থান
  • আবেদন যোগ্যতা
  • নিয়োগ পদ্ধতি
  • নিয়োগ পদ্ধতি

পদের নাম ও শূন্যপদ

রাজ্য সরকারের Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে কর্মী নিয়োগ করা হবে। এই দুটি পদের জন্য মোট 1900 টি শূন্যপদ রয়েছে। যার মধ্যে অঙ্গনওয়াড়ি কর্মী পদের জন্য 300 টি এবং সহায়িকা পদের জন্য মোট 1600 টি শূন্যপদ রয়েছে। সরকারি নিয়ম অনুযায়ী, সংরক্ষিত শ্রেণীর জন্য আসন সংরক্ষিত রয়েছে।

বেতন

Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি পে লেবেল অনুযায়ী, কর্মীরা প্রতি মাসে 4500 টাকা সন্মানিক ভাতা সহ অতিরিক্ত ভাতা হিসাবে 3750 টাকা পাবে। অন্যদিকে সহায়িকা হিসাবে নিযুক্ত কর্মীদের সন্মানিক ভাতা হিসাবে 2250 টাকা এবং অতিরিক্ত ভাতা হিসাবে 4050 টাকা দেওয়া হবে।

Ads

নিয়োগ স্থান

Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে সূত্র মারফত জানা যাচ্ছে, উত্তর চব্বিশ পরগনার বিভিন্ন এলাকায় এই কর্মী ও সহায়িকা পদে নিয়োগ করা হবে। তবে এ বিষয়ে এখনো অফিসিয়াল ভাবে কোনো বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। নিয়োগ সম্পর্কে বিস্তারিত জানার জন্য উত্তর 24 পরগনার অফিসিয়াল ওয়েবসাইট ফলো করুন।

Advertisement

বিদ্যুৎ দপ্তরে মাধ্যমিক পাশে শিক্ষানোবিশ পদে নিয়োগ। আবেদন পদ্ধতি জেনে নিন

আবেদন যোগ্যতা

এই Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ শুধুমাত্র মহিলাদের জন্য। আবেদনকারীকে অবশ্যই উত্তর চব্বিশ পরগনা জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে। ওই এলাকা ছাড়া অন্য কোনো এলাকার প্রার্থী গ্রাহ্য হবে না। নূন্যতম উচ্চমাধ্যমিক পাশেই করা যাবে আবেদন। 1st জানুয়ারি 2024 অনুযায়ী কর্মী পদের জন্য প্রার্থীর সর্বনিন্ম ও সর্বোচ্চ বয়স হতে হবে 18 থেকে 35 বছর। অন্যদিকে সহায়িকা পদের জন্য সর্বোচ্চ বয়স 45 বছর।

Advertisement
Indian Bank Recruitment - ইন্ডিয়ান ব্যাংকে চাকরি

নিয়োগ পদ্ধতি

নিয়ম অনুযায়ী Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদের জন্য আবেদনকারীদের লিখিত পরীক্ষার মাধ্যমে নিয়োগ করানো হবে। এর জন্য 100 নম্বরের একটি পরীক্ষা দিতে হবে। এর মধ্যে 90 নম্বর বরাদ্দ লিখিত পরীক্ষা এবং 10 নম্বর বরাদ্দ মৌখিক পরীক্ষার জন্য। 90 নম্বরের লিখিত পরীক্ষার জন্য 2 ঘন্টা সময় পাওয়া যাবে। লিখিত পরীক্ষায় পাস করলে মৌখিক পরীক্ষা দেওয়ার সুযোগ পাওয়া যাবে। দুটি ধাপে উত্তীর্ণ হলে উক্ত পদে নিযুক্ত করা হবে। নিয়োগের আগে পাস ক্যান্ডিডেটদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ না নিতে পারলে ওই বাতিল করা হবে।

Ads

রাজ্যে মাধ্যমিক পাশ যোগ্যতায় জাহাজ নির্মাণ সংস্থায় চাকরির সুযোগ।

পরীক্ষার সিলেবাস

এই Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে 90 নম্বরের লিখিত পরীক্ষায় 150 শব্দের বাংলা রচনা (15 নম্বর), পাটিগণিত (20 নম্বর), পুষ্টি ও জনস্বাস্থ্য (15 নম্বর), ইংরেজি ভাষা (20 নম্বর) এবং সাধারণ জ্ঞান (20 নম্বর) থেকে প্রশ্ন আসবে। মৌখিক পরীক্ষায় ডাক পাওয়ার জন্য লিখিত পরীক্ষায় কম করে 30 নম্বর পেতে হবে। আবেদন করার আগে উপরিউক্ত ওয়েবসাইট থেকে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি ডাউনলোড করে অবশ্যই পড়ে নেবেন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement