Anganwadi Recruitment – সরস্বতী পুজোর দিনে রাজ্যে পঞ্চায়েত ভিত্তিক ICDS অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ।

সম্প্রতি রাজ্যে প্রকাশ পেল Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি। রাজ্য জুড়ে চাকরির বেহাল দশা। দীর্ঘদিন ধরে নিয়োগ দুর্নীতি নিয়ে চলছে মামলা। চাকরিপ্রার্থীরা আন্দোলনে নেমেছে। এরই মাঝে রাজ্য বাসীর জন্য সুখবর আনলো রাজ্য সরকার। রাজ্যজুড়ে আবার অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি রয়েছে। একাধিক শূন্যপদে নিয়োগ করা হবে। শুধুমাত্র মহিলা চাকরিপ্রার্থীরাই আবেদন করতে পারবে। কোথায় নিয়োগ করা হবে? কীভাবে আবেদন করবেন? কী কী যোগ্যতা লাগবে? আসুন আজকের প্রতিবেদন থেকে জেনে নিন

Advertisement

WB ICDS Anganwadi Recruitment 2024

  • ভ্যাকেন্সি ডিটেলস
  • যোগ্যতা
  • নিয়োগ পদ্ধতি
  • আবেদন পদ্ধতি
  • প্রয়োজনীয় নথি
  • আবেদনের সময়সীমা

ভ্যাকেন্সি ডিটেলস

মহিলা চাকরিপ্রার্থীদের জন্য দারুন সুখবর। রাজ্যজুড়ে Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে নিয়োগ করা হবে। উক্ত পদের জন্য মোট ৯০টি শূন্যপদ রয়েছে। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য সরকারি নিয়ম অনুযায়ী আসন সংরক্ষণ করা হয়েছে। আলিপুরদুয়ার জেলার ICDS প্রজেক্টের অধীনে এই কর্মী নিয়োগ করা হবে। আলিপুরদুয়ারের বিভিন্ন ব্লকে কর্মী নিযুক্ত করা হবে।

যোগ্যতা

ICDS প্রজেক্টের অধীনে আলিপুরদুয়ার জেলার বিভিন্ন গ্রাম পঞ্চায়েত বা পৌরসভা এলাকায় Anganwadi Recruitment করা হবে। যে গ্রাম বা পৌরসভার শূন্যপদে আবেদন করবেন, আবেদনকারী মহিলাকে ওই গ্রাম পঞ্চায়েতের স্থায়ী বাসিন্দা হতে হবে। ১লা জানুয়ারি ২০২৪ এর মধ্যে আবেদনকারীর সর্বনিম্ন ও সর্বোচ্চ বয়স হতে হবে যথাক্রমে ১৮ থেকে ৩৫ বছর। আর শিক্ষাগত যোগ্যতার কথা বললে, আবেদনকারীকে নূন্যতম উচ্চমাধ্যমিক পাস হতে হবে।

Ads

নিয়োগ পদ্ধতি

Anganwadi Recruitment এ আবেদনকারী প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে। লিখিত ও মৌখিক পরীক্ষার জন্য বরাদ্দ রয়েছে যথাক্রমে ৯০ ও ১০ নম্বর। অর্থাৎ মোট ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষায় ৩০ নম্বর নিয়ে পাস করলে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। মৌখিক পরীক্ষায় পাস করলে ফাইনাল মেরিট লিস্ট প্রকাশ করা হবে এবং মেরিট লিস্টের ভিত্তিতে কর্মী নিযুক্ত করা হবে।

Advertisement

রাজ্যের সরকারি স্কুলে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি। TET ছাড়াই, প্রশিক্ষণ  থাকলে আবেদন করুন।

আবেদন পদ্ধতি

Anganwadi Recruitment এ আবেদনের ইচ্ছুক প্রার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করার জন্য আলিপুরদুয়ার জেলা প্রশাসনের অফিসিয়াল ওয়েবসাইট https://eapplyicdsalipurduar.in/ এ যেতে হবে। এখানে গিয়ে “Apply Online” লিঙ্কে ক্লিক করে আবেদন করতে হবে। আবেদন করার সময় নাম, বয়স, ক্যাটাগরির, যোগ্যতা ইত্যাদি তথ্য সঠিক ভাবে লিখতে হবে এবং প্রয়োজনীয় নথি স্ক্যান করে আপলোড করে সাবমিট করতে হবে। তাহলেই আবেদন হয়ে যাবে।

Advertisement
Anganwadi Recruitment - অঙ্গনওয়ারীতে কর্মী নিয়োগ

প্রয়োজনীয় নথি

Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি পদে নিয়োগের আবেদন করার সময় যে সমস্ত নথি আপলোড করতে হবে, তা হলো –

Ads
  • পরিচয় পত্র হিসাবে আধার কার্ড/প্যান কার্ড,
  • স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট,
  • জন্মের প্রমানপত্র হিসাবে মাধ্যমিকের এডমিট কার্ড,
  • কাস্ট সার্টিফিকেট (যদি থাকে),
  • এডুকেশনাল সার্টিফিকেট,
  • পাসপোর্ট সাইজের ছবি ও সিগনেচার।

নতুন করে পোস্ট অফিসে নিয়োগ। পশ্চিমবঙ্গে অনলাইনে আবেদন করার শেষ তারিখ জেনে নিন।

আবেদনের সময়সীমা

Anganwadi Recruitment বা অঙ্গনওয়াড়ি পদে নিয়োগের জন্য এখানো অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়নি। আগামী ২০শে ফেব্রুয়ারী ‘২৪ তারিখ থেকে অনলাইনে আবেদন শুরু হবে এবং ২০ই মার্চ ‘২৪ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement