লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে প্রশাসনিক বৈঠক থেকে বিশেষ ঘোষণা মমতার। তবে একাজ না করলে পাবেন না বাড়তি টাকা!

রাজ্য সরকার ইতিমধ্যেই রাজ্যের সকল মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার সহ একাধিক যথোপযোগী প্রকল্পের আওতায় এনেছে। তবে সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী একটি প্রসশাসনিক বৈঠক থেকে নতুন করে দিয়ে হুঁশিয়ারি বার্তা দিলেন। এতে অবশ্য লাভবান হবেন রাজ্যের সকল মহিলারা। আসুন তবে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

লক্ষ্মীর ভাণ্ডার এর টাকা প্রতি মাসের নির্দিষ্ট তারিখেই পাঠাতে হবে সবার একাউন্টে।

বাংলার গৃহবধূদের আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দিতে গত বছর অর্থাৎ 2021 সালের 1 লা সেপ্টেম্বর থেকেই চালু হয় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প তথা Lakshmir Bhandar Scheme. লক্ষ্মীর ভান্ডার এর মাধ্যমে বাংলার গৃহবধূরা রাজ্য সরকারের কাছ থেকে প্রতি মাসে 500 টাকা থেকে 1000 টাকা করে আর্থিক সাহায্য পান। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের বরাদ্দ টাকার অঙ্ক দুটি শ্রেণিতে বিভক্ত।

এই রাজ্যের লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের অধীনে তফসিলি জাতি-উপজাতি তথা SC, ST ও অন্যান্য অনগ্রসর শ্রেণির তথা OBC মহিলারা প্রতি মাসে 1000 টাকা করে সরকারি সাহায্য পান। পাশাপাশি সাধারণ শ্রেণির (জেনারেল) মহিলারা প্রতি মাসে 500 টাকা করে আর্থিক সাহায্য পান রাজ্য সরকারের তরফে।

Ads

বর্তমানে এই প্রকল্পের মাধ্যমে বাংলার নারীরা পাচ্ছেন প্রতি মাসে 500 টাকা এবং 1000 টাকা করে। তবে এবারে প্রত্যেকেরই বাড়ানো হবে মাসিক ভাতার পরিমাণ। এটাই রাজ্যের অত্যধিক বাজার মুল্যের বাজারে বেশ স্বস্তি দেবে বাংলার নারীদের। এবারে যারা 500 টাকা করে পাচ্ছিলেন, তারা পাবেন মাসিক 750 টাকা করে। আর যারা 1000 টাকা করে পাচ্ছিলেন এতদিন, তারা পাবেন মাসিক 1250 টাকা করে।

Advertisement

আরো 10 লাখ রেশন কার্ড বদলের নির্দেশ, সময় থাকতে এই কাজ করুন।

তবে তা এখনই হচ্ছে না বলে সরকারের তরফে জানানো হয়েছে। পরবর্তী পর্যায়ে এই লক্ষ্মীর ভাণ্ডার এর টাকা টাকা বৃদ্ধি করা হবে। তবে এক প্রশাসনিক বৈঠক থেকে স্বয়ং মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন যে, আগামী মাস থেকে সকলের একাউন্টে প্রতি মাসের 10 তারিখের মধ্যেই নির্দিষ্ট পরিমাণ টাকা যাতে ক্রেডিট হয়ে যায়, সেদিকে বিশেষ নজর দিতে বলেছেন।

Advertisement

এই মানবিক সরকার সর্বদা রাজ্যবাসীর সকল ধরণের প্রকল্প গুলি বাস্তবায়নের জন্য সজাগ দৃষ্টি রাখছে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, লক্ষ্মীর ভাণ্ডারের আবেদনকারীরাও বিধবা ভাতা পেতে আবেদন জানাতে পারবেন। অর্থাৎ একসাথেই পাবেন রাজ্য সরকারের 2 টি প্রকল্পের টাকা। এতে অনেকেই বিশেষভাবে উপকৃত হবেন।

Ads

200 টাকা কমে গেল রান্নার LPG Gas এর, বুক করার আগে জেনে নিন।

রাজ্য ও কেন্দ্র সরকারের নানা প্রকার জনমুখী প্রকল্প ছাড়াও সরকারি, বেসরকারী চাকরি, ব্যবসা, স্কুল, কলেজ, বিভিন্ন ধরণের স্কলারশিপ সম্পর্কে জানতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইটে। এছাড়াও অন্যান্য কিছু জানার থাকলে অবশ্যই লিখে জানান আমাদের কমেন্ট বক্সে। আর এই প্রতিবেদন ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন নিজের পরিচিতদের সাথে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement