Primary Teacher Salary – রাজ্যের প্রাথমিক শিক্ষকদের সুখবর! NCTE এর নিয়ম মেনে এবার সমবেতন পাবেন প্রশিক্ষিত শিক্ষকেরা।

রাজ্য জুড়ে প্রাথমিক শিক্ষকদের জন্য সুখবর দিল কলকাতা হাইকোর্ট। বাড়তে চলেছে সমস্ত প্রাথমিক শিক্ষকদের বেতন বা Primary Teacher Salary. যে সমস্ত প্রাথমিক শিক্ষক 2005-06 সালের পিটিটিআই কোর্স করেছেন, তাদেরকে ‘এ’ ক্যাটাগরিভুক্ত করার নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা। ওই প্রশিক্ষণকে বৈধ বলে ঘোষণা করেছেন বিচারপতি। তাঁর নির্দেশ, সংশ্লিষ্ট ব্যাক্তিদের প্রধান শিক্ষক পদে নিয়োগ দিতে হবে এবং প্রাপ্য বকেয়া বেতন মিটিয়ে দিয়ে হবে।

Advertisement

West Bengal Primary Teacher Salary was Hike

আদালত সূত্রে খবর, 2005-06 সালে পিটিআই কোর্স করা শিক্ষকদের ‘A’ ক্যাটাগরিতে যুক্ত করা হয়নি। প্রথমে কেউ কেউ ‘A’ স্কেলে বেতন পেলেও, পড়ে তা ফিরিয়ে নেওয়া হয়। রাজ্য সরকার 2005-06 সালের পিটিআই কোর্সটিকেই অবৈধ বলে ঘোষণা করে। এর ফলে যে সমস্ত শিক্ষক এই কোর্স করেছিলেন, তারা কেউই প্রধান শিক্ষক পদে উত্তীর্ন হতে পারেনি (Primary Teacher Salary).

রাজ্যের শিক্ষক ও শিক্ষাকর্মীদের PF নিয়ে দারুন খবর! একাউন্টে টাকা ঢুকছে।

এরপরই 2005-06 সালের পিটিআই কোর্স করা শিক্ষকদের একাংশ কলকাতা হাইকোর্টের মামলা করে। এই মামলাটি বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে ওঠে এবং গতকাল মামলার শুনানিতে 2005-06 সালের পিটিআই কোর্সকে বৈধ বলে ঘোষণা করা হয় (Primary Teacher Salary).

Ads
Primary Teachers - প্রাথমিক শিক্ষক

এই মামলা কলকাতা হাইকোর্টে ওঠার পর রাজ্যের শিক্ষা দপ্তর যুক্তি দেখিয়ে ছিল যে, 2005-06 সালের পিটিআই কোর্সের ফলাফল অনেক দেরিতে বেরিয়েছে। এই কারণে কোর্সটিকে অবৈধ ঘোষণা করা হয়েছিল। ফলে এই কোর্সটি যারা করেছিলেন তাদের ‘এ’ স্কেলে যুক্ত করা হয়নি। যদিও শিক্ষা দপ্তরের এই যুক্তি মেনে নেয়নি কলকাতা হাইকোর্ট। আদালত জানিয়েছে, ফলাফল দেরি করে প্রকাশের দায় প্রার্থীদের নয় (Primary Teacher Salary).

Advertisement

4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

উল্লেখ্য, এর আগে বিচারপতি রাজশেখর মান্থা যে নির্দেশ দিয়েছিলেন সেই রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে মামলা করে রাজ্য। তবে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চও রাজ্যের মামলা খারিজ করে দেয়। তারপরই বিচারপতি মান্থ 2005-06 সালের পিটিআই কোর্স নিয়ে নির্দেশ দিয়েছেন। এর ফলে দীর্ঘদিন ধরে বঞ্চিত হয়ে আসা প্রাথমিক শিক্ষকদের সুরাহা মিললো (Primary Teacher Salary).

Advertisement

সম্পাদক

Leave a Comment

Advertisement