Primary TET Exam – পরীক্ষার আগের দিনই ফের জরুরী নির্দেশ, না জানলে ভুল হয়ে যাবে।

আগামীকালই TET Exam এর সেই বহু প্রতিক্ষিত রবিবার অর্থাৎ 11ই ডিসেম্বর, 2022 তারিখ। পশ্চিমবঙ্গে প্রায় 7 লক্ষ প্রাথমিক বিদ্যালয়ে চাকরিপ্রার্থী রাজ্যজুড়ে প্রাথমিক টেট পরীক্ষায় বসবেন। রাজ্যের বিভিন্ন স্কুলে পড়েছে তাদের সিট। 2017 সালের পর এই প্রথম প্রাথমিক টেট আয়োজন হবে। তবে এর আগে কি জানালো পর্ষদ, তা জেনে নেওয়া যাক।

Advertisement

TET Exam নিয়ে জরুরী সতর্কতা জারি রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের।

আগামীকাল TET Exam 2022 অনুষ্ঠিত হতে চলেছে। এই পরীক্ষায় ভাগ্য নির্ধারণের জন্য নামতে চলেছেন প্রায় 7 লক্ষাধিক পরীক্ষার্থী। এতো বিপুল সংখ্যক পরীক্ষার্থীর এই TET Exam 2022 এর অংশগ্রহণকে কে কেন্দ্র করে রাজ্যে জারি হয়েছে বিশেষ সতর্কতা। এক্ষেত্রে যুক্ত হয়েছে রাজ্য পুলিশ প্রশাসন। চারিদিকে পরীক্ষার কেন্দ্রগুলিতে চলছে কঠোর নজরদারি।

এই TET Exam এর উক্ত বিষয়ে কারণ হিসেবে বলা যায়, রাজ্যের টেট কেলেঙ্কারিতে পশ্চিমবঙ্গের মুখ পুড়েছে গোটা দেশে। আদালতে চলছে মামলা। ধরা পড়েছে বহু ভুয়ো নিয়োগের। আর সেই কারণেই রাজ্য সরকার নিজস্ব তৎপরতায় রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদের পদে এনেছে পরিবর্তন। নতুন সভাপতির আশ্বাসে রাজ্যে সেই 2017 সালের পর আবার অনুষ্ঠিত হতে চলেছে এই প্রাথমিক TET পরীক্ষা।

Ads

তাই এবারের Primary TET Exam বিষয়টিতে কিন্তু সব দিক থেকেই বেশ তাৎপর্য রাখছে রাজ্যে। ইতিমধ্যেই এই TET Exam পরীক্ষা নিয়ে বেশ কিছু নির্দেশিকা সামনে এসেছে। সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হিসেবে বলা যায়, পরীক্ষার্থীদের বায়োমেট্রিক অ্যাটেন্ড্যান্স, পরীক্ষা চলাকালীন ইন্টারনেট এর মতো গুরুত্বপূর্ণ পরিষেবা বন্ধ করার মতো বিষয় নজরে এসেছে।

Advertisement

এছাড়াও বলা হয়েছে যে, প্রত্যেক কেন্দ্রে থাকবে CCTV সিস্টেম। সেখানেও সমস্ত পরিবেশ রেকর্ড করা থাকবে। এক্ষেত্রে মোট পরীক্ষা কেন্দ্র হিসেবে জানা গেছে, রাজ্য জুড়ে মোট 1 হাজার 4 শত 53 টি কেন্দ্রে হবে পরীক্ষা। এতো বিপুল সংখ্যক পরীক্ষাকেন্দ্রগুলিতে এখন থেকেই শুরু হয়েছে নজরদারি। রাজ্য সরকার এই বিষয়ে বিশেষ পদক্ষেপ নিয়েছে ইতিমধ্যেই।

Advertisement

সম্প্রতি আরও জানা যাচ্ছে যে, পরীক্ষাকেন্দ্রে যে সকল কর্মকর্তা উপস্তিত থাকবেন, সকলেরই থাকবে সচিত্র পরিচয়পত্র। এক্ষেত্রে যদি পরিচয়পত্র না থাকে তাহলে তাকে কন কাজই করতে দেওয়া হবে না বলে জানানো হয়েছে। এছাড়াও জানানো হয়েছে যে, পরীক্ষাকেন্দ্রের আশেপাশে কোন জেরক্সের দোকানই খোলা রাখা যাবে না।

Ads

TET Exam এ কোন কোন জিনিসে নিষেধাজ্ঞা জারি থাকবে?
TET Exam এর ক্ষেত্রে পরীক্ষার হলে হাতঘড়ি, ওয়ালেট, গগলস, হাতব্যাগ, সোনার গয়না, পেন্সিল, প্লাস্টিক পাউচ, জলের বোতল, জ্যামিটি বাক্স ইত্য্যাদি নিয়ে প্রবেশ করা যাবে না। এছাড়াও কোন সাদা পাতা, স্কেল, লেখার প্যাড, হেডফোন, পেজারস, মোবাইল ফোন, ক্যামেরা, ব্লু-টুথ ডিভাইস নিয়ে হলে ঢোকা যাবে না।

বিশেষ দ্রষ্টব্য হিসেবে বলে রাখি, TET Exam চলাকালীন জেরক্সের দোকান খোলা রাখার ব্যাপারে স্থানীয় প্রশাসনকে বিশেষভাবে নজরদারি চালাতে বলা হয়েছে। নির্দেশ অমান্যে নেওয়া হবে কড়া ব্যবস্থা। এছাড়া প্রশ্নপত্রে 2 টি ভাষার প্রয়োগ করা হবে তথা বাংলা এবং ইংরেজি। আর এই পরীক্ষায় কোন রকমের নেগেতিভ মার্কিং থাকবে না।

TET Exam চলাকালীন, পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের যে সকল বিষয়গুলি মাথায় রাখতে হবে তা দেখে নেওয়া যাক এক নজরে।
* পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে হবে পরীক্ষা শুরু হবার কমপক্ষে 2 ঘণ্টা আগে।
* 11 টার পর কাউকেই আর হলে প্রবেশ করতে দেওয়া হবে না।

* একটি রুমে 25 জনের বেশি পরীক্ষার্থী বসতে পারবেন না।
* প্রত্যেক পরীক্ষার্থীকে নির্দিষ্ট আসনেই বসে পরীক্ষা দিতে হবে।
* 11 টা 30 মিনিট পর্যন্ত পরীক্ষার্থীদের সমস্ত রকম যাচাইকরণের কাজ সেরে নেওয়া হবে।

রাজ্যে TET পরীক্ষার মুখেই, প্রাথমিক শিক্ষক পদে প্রায় 6500 নতুন শুন্যপদ ঘোষণা। বিশদে দেখে নিন।

* 11 টা 45 মিনিটে দেওয়া হবে বুকলেট।
* 11টা 59 মিনিটের মধ্যেই সকলকে তাদের বুকলেট এর প্রথম পেজ এর কাজ নিখুঁতভাবে সম্পন্ন করে ফেলতে হবে।

* পরীক্ষা শুরু হয়ে যাবে দুপুর 12 টা বাজতেই।
* এভাবে পরীক্ষা চলাকালীন 2 টা 25 মিনিটে পড়বে ওয়ার্নিং বেল।
* 2 টা 30 মিনিটে ফাইনাল বেল পড়ার সাথে সাথেই পরীক্ষা সমাপ্ত হয়ে যাবে।

পরীক্ষার্থীরা কী কী নিয়ে যাবেনঃ-
নিজের আসল বৈধ পরিচয় পত্র নিয়ে যেতে হবে।যেমনঃ-
*মাধ্যমিকের অ্যাডমিট/ আধার কার্ড/ ভোটার কার্ড/ প্যান কার্ড/ পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স৷

WBBPE TET পরীক্ষার 1 দিন আগে বদলে গেল পরীক্ষাকেন্দ্র, নতুন পরীক্ষা কেন্দ্র কোথায় হয়েছে, জেনে নিন।

* ডাউনলোড করা অ্যাডমিট ছাড়াও এর 2 কপি জেরক্স। বৈধ অ্যাডমিট কার্ড ব্যতীত কাউকেই পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়া হবে না।
*যে ছবি অ্যাডমিটে আছে, সেই ছবি 2 কপি নিতে হবে।
* কালো কালির বল পেন নিয়ে যেতে হবে। এই কালিতেই উত্তরপত্র পূরণ করতে হবে। অন্য কালির পেন চলবে না।

সবাইকে পরীক্ষার জন্য শুভকামনা জানাই। সকলেই মাথা ঠাণ্ডা রেখে পরীক্ষা সম্পন্ন করুন। আর নিয়মগুলি মেনে চলুন আর পর্ষদের কাজে সহায়তা করুন। পরবর্তী নানা খবরের সন্ধান পেতে আমাদের ওয়েবসাইট নজরে রাখুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Leave a Comment

Advertisement