প্রাথমিক টেট নিয়ে অবশেষে হস্তক্ষেপ মুখ্যমন্ত্রীর, জরুরী ভিত্তিতে নিলেন 3টি সিদ্ধান্ত।

শীতের আমেজ এসেছে বঙ্গে। তবু যেন রাজ্যের প্রাথমিক টেট পাশ করা প্রার্থীদের বিষয়টি যেন উস্মা জাগিয়ে রাখছে পশ্চিমবঙ্গে। 5 বছর বা 8 বছর আগের প্রাথমিক টেট পরীক্ষায় পাশ তো করেছিলেন তবে কত পেয়েছিলেন নাম্বার? জানেন না। এবারে সে ব্যবস্থাই করল রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement

প্রাথমিক টেট নিয়ে বেশ আশার আলো দেখতে পাচ্ছেন পরীক্ষার্থীরা।

প্রাথমিক টেট পরীক্ষায় লক্ষ লক্ষ পরীক্ষার্থীদের মধ্যে যারা পাশ করেছিলেন, তাদের জন্য এই বিশেষ সুখবর। TET-2017 পরীক্ষায় যোগ্য প্রার্থীদের জন্য মার্কস প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এরপরই প্রকাশ করা হবে TET-2014 পরীক্ষায় যোগ্য প্রার্থীদের নম্বর। এমনটাই জানালেন পর্ষদ সভাপতি গৌতম পাল মহাশয়।

পূর্বে এই মার্কস এবং শংসাপত্র দিতে পর্ষদের ব্যর্থতাকে কার্যত স্বীকার করেই নিলেন পর্ষদ সভাপতি। ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশন, TET-2017-এ যোগ্য প্রার্থীদের প্রাপ্ত নম্বরগুলি প্রকাশ করেছে। এই লিস্ট পর্ষদের ওয়েবসাইটে পিডিএফ আকারে দেওয়া আছে। সেখানে ভিজিট করে করে দেখে নিতে পারেন।

Ads

মাননীয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের 03.11.2022 তারিখে 2022 সালের WPA 16485-এ আদেশের সম্মতিতে এবং অন্যান্য অনুরূপ রিট পিটিশনগুলিতে TET-2017-এ TET নম্বর হিসাবে 82 প্রাপ্ত সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের তালিকাও দেওয়া হবে। প্রাথমিক টেট পরীক্ষায় যোগ্য প্রার্থী হিসাবে বিবেচিত হবে এবং এই জাতীয় প্রার্থীদের তালিকা খুব শীঘ্রই একটি পৃথক সংযুক্তিতে প্রকাশ করা হবে পর্ষদের ওয়েবসাইটে।

Advertisement

WB Primary TET পরীক্ষায় 150/150 পেলেও পাবেন না চাকরী। কিন্তু কেন? জানুন বিস্তারিত।

এবারে প্রাথমিক টেট পাস করা পরীক্ষার্থীদের বিষয়ে রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম বাবু জানালেন, আদালতের সমস্ত আদেশ নিখুঁত ভাবে মেনেই এবারের পরীক্ষা নেওয়া হবে। এছাড়াও আগের সমস্ত টেট পাশ করা প্রার্থীদের নিয়ম মেনেই দেওয়া হবে শংসাপত্র। সাথে উল্লেখ থাকবে তাদের পরীক্ষায় প্রাপ্ত নম্বরও। এতে বেশ খুশি সফল পরীক্ষার্থীরা। তবে চাকরী পেতে গেলে ইন্টার্ভিউ দিতেই হবে সকলকেই।

Advertisement

2014 – সালের টেট পরীক্ষায় পাশ করেছিলেন প্রায় 1 লক্ষ 25 হাজার পরীক্ষার্থী। তাদের এই মার্কস প্রকাশে কিছুটা সময় লাগছে কারণ তাদের সময়ে পরীক্ষায় প্রশ্ন ভুল নিয়ে মামলা হয়েছিল। সেই নম্বর আপডেট নিয়েই কাজ করছে পর্ষদ। এর জন্য আরও কিছু সময় লাগবে বলেই জানালেন পর্ষদ সভাপতি।

Ads

প্রাথমিক টেট এ কোন জেলায় কত শূন্যপদ, ফ্রেশ কত নিয়োগ, স্পেশাল ক্যাটাগরি কত, জেনে নিন।

তবে 2017 সালের সফল TET প্রার্থী হলেন 9800 জন। এই সকল সফল পরীক্ষার্থীদের কমন মার্কস লিস্ট প্রকাশ করা হয়েছে ইতিমধ্যেই। এবারে বিজ্ঞপ্তি অনুসারে ভ্যাকেন্সি হিসেবে 11765 জনের নিয়োগ করা হবে। প্রতি ক্ষেত্রেই আদালতের আদেশানুসারে স্বচ্ছতা মেনে কাজ হচ্ছে বলেই দাবি পর্ষদ সভাপতির।শুধুমাত্র শিক্ষাক্ষেত্রই নয়, রাজ্যের সমস্ত পর্যায়ের দুর্নীতি সরে যাবে বলেই আশা বিশেষজ্ঞ মহলের। এমন আরও অন্যান্য বিষয়ে খবর পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement