WB Primary TET পরীক্ষায় 150/150 পেলেও পাবেন না চাকরী। কিন্তু কেন? জানুন বিস্তারিত।

WB Primary TET পরীক্ষায় 150 নম্বরের কৃতিত্ব হিসেবে পাবেন মাত্র 10%. বাকি 90% নম্বরের হিসেব দেখুন।

ইতিমধ্যেই শুরু হয়েছে অনলাইনে আবেদন করার ধুম। WB Primary TET 2022 পরীক্ষায় 150 নম্বরের পরীক্ষায় 100% অর্থাৎ 150 তে 150 পেয়ে সফল হলেও আপনার চাকরী পাবার বিষয়টি নিশ্চিত হবে না। মানুষ গড়ার কারিগর তাও আবার প্রাথমিক বিদ্যালয়ে, পড়ানোর কাজটা কিন্তু খুব একটা সহজ নয়। আবার এক্ষেত্রে চাকরি পাওয়াটাও বেশ ভাগ্য সাপেক্ষ একটি বিষয়।

Advertisement

WB Primary TET 2022 এর পরীক্ষাটি হল শুধুমাত্র একটি অংশ মাত্র। এর গুরুত্ব এটুকুই যে আপনাকে শুধুমাত্র 60% নম্বর পেয়ে নিজেকে যোগ্য হিসেবে প্রমান করতে হবে। কিন্তু মোট মূল্যমান হল 50. এই 50 নম্বর এর বিভাজন করা হয়েছে মোট 7টি ধাপে। আসুন দেখে নি, কোন ধাপের নম্বর কতটা?

প্রথমেই WB Primary TET 2022 এর ক্ষেত্রে যেটা উল্লেখ্য, তা হল – মাধ্যমিক এ 5 নম্বর, উচ্চ মাধ্যমিক এ 10 নম্বর, NCTE এর নিয়মানুযায়ী ট্রেনিং এর জন্য 15 নম্বর, TET পরীক্ষার থেকে 5 নম্বর, Extra Curricular Activities এর জন্য 5 নম্বর, ইন্টারভিউ তে 5 নম্বর এবং অ্যাপটিটিউড টেস্ট এ 5 নম্বর বরাদ্দ করা থাকছে। এই সংখ্যা মানে কি?

Ads

1) মাধ্যমিক পরীক্ষার ফলাফলঃ- যদি কেউ অতিরিক্ত নম্বর ছাড়া এমপিতে 720/800 স্কোর করে থাকে, তার মানে সে 90% স্কোর করেছে। তাকে 5 নম্বরের 90% দেওয়া হবে। অর্থাৎ প্রথম সেগমেন্টে তার স্কোর হবে ৫-এর মধ্যে ৪.৫। যদি কেউ অতিরিক্ত নম্বর ছাড়া মাধ্যমিক পরীক্ষাতে 400/800 স্কোর করে থাকে, তার মানে সে 50% স্কোর করেছে। তাকে 50% নম্বর দেওয়া হবে, অর্থাৎ তার স্কোর 5-এর মধ্যে 2.5 হবে।

Advertisement

2) উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলঃ- WB Primary TET 2022 এর দ্বারা প্রাথমিকে চাকরির ক্ষেত্রে ঠিক মাধ্যমিক পরীক্ষার মতোই (1), যদি কেউ HS-এ 60% স্কোর করে থাকে, তাহলে 5-এর ভিত্তিতে সেরা। (পুরনো প্রার্থীদের অতিরিক্ত বিষয় নম্বর বা সেরা 5 ছাড়াই গণনা করতে হবে), তাহলে তার স্কোর হবে 10-এর মধ্যে 6।

Advertisement

3) NCTE এর নিয়মানুযায়ী ট্রেনিং এর জন্য 15 নম্বরঃ- আপনার যদি প্রাথমিক শিক্ষার প্রশিক্ষণ থাকে তবে আপনাকে 15 নম্বর দেওয়া হবে। এই সেগমেন্ট থেকে অন্য কিছুই. প্যারা-টিচার্স যদি এক বছরের বা দুই বছরের মৌলিক প্রশিক্ষণ কোর্স শেষ না করে থাকে তবে তাদের একটি অতিরিক্ত নম্বর দেওয়া হবে না।

Ads

WB Primary TET প্র্যাকটিস সেট 2022. শিশু বিকাশ এবং শিক্ষাবিদ্যা। সেট নং – ৪০১.

4) TET পরীক্ষার ফলাফলঃ- TET-এর জন্য পূর্ণ নম্বর 150 হবে। TET-এর যোগ্যতা অর্জনের জন্য আপনাকে 60% বা 90 নম্বর পেতে হবে। এখন আপনি যদি TET-তে 120/150 নম্বর পেয়ে থাকেন, তাহলে আপনার % দাঁড়ায় 80% এবং আপনাকে 5 নম্বরের 80%, অর্থাৎ 5-এর মধ্যে 4 নম্বর দেওয়া হবে।

5) অতিরিক্ত পাঠ্যক্রমিক কার্যক্রমঃ- আপনার যদি WB Primary TET 2022 এর দ্বারা প্রাথমিকে চাকরির ক্ষেত্রে NCC “C” সার্টিফিকেট থাকে তাহলে আপনাকে 5 মার্কের মধ্যে 5 নম্বর দেওয়া হবে। NCC “B” এবং “A” সার্টিফিকেটের জন্য আপনাকে যথাক্রমে 3 এবং 1 নম্বর দেওয়া হবে। আপনার যদি রাজ্য বা জাতীয় স্তরের ক্রীড়া শংসাপত্র বা সাংস্কৃতিক শংসাপত্র থাকে তবে আপনাকে এই বিভাগে বিবেচনা করা যেতে পারে।

Primary TET নিয়ে হাইকোর্টের রাজ্যের পরই, স্কুল ছুটির মধ্যেই ভয়ে স্কুল ছাড়লেন প্রচুর শিক্ষক শিক্ষাকর্মী।

আপনার যদি পর্বত আরোহণ, প্যারা গ্লাইডিং, রোয়িং, পাইলট প্রশিক্ষণ ইত্যাদির মতো কোনো অস্বাভাবিক কার্যকলাপ থাকে তবে আপনাকে বিবেচনা করা যেতে পারে। WB Primary TET 2022 এর মাধ্যমে চাকুরী প্রার্থীদের কম্পিউটার সার্টিফিকেট থাকলে কিন্তু তাকে পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপ হিসাবে মান্য করা হবে। অর্থাৎ, এক্ষেত্রে কোন নম্বর দেওয়া হবে না।

6, 7) ব্যক্তিত্ব পরীক্ষা এবং যোগ্যতা পরীক্ষাঃ- WB Primary TET যোগ্যতার পরে আপনাকে একটি TET যোগ্য শংসাপত্র দেওয়া হবে এবং আপনাকে পরবর্তী তিন বছরের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। প্রতিদিন WB Primary TET 2022 পরীক্ষার গুরুত্বপূর্ণ পরীক্ষার সাজেশন প্রকাশিত হচ্ছে বিষয়ভিত্তিক। এক্ষেত্রে থাকছে প্রাথমিকে দীর্ঘ 12 বছরের অভিজ্ঞতার ছোঁয়া। প্রতিদিন নজরে রাখুন ওয়েবসাইটে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

Leave a Comment

Advertisement