Scholarship – উচ্চমাধ্যমিক পাশ করলেই পাবে নগদ টাকা! এই স্কলারশিপে আবেদন করলে

স্কুল জীবনের সবচেয়ে বড়ো পরীক্ষা এই উচ্চমাধ্যমিক (Scholarship). উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হয়েছে কিছুদিন আগেই। এই উচ্চমাধ্যমিকের রেজাল্ট অনেকটাই গুরুত্তপূর্ণ পরবর্তী উচ্চশিক্ষা অ্যাডমিশিনের জন্য। এছাড়া চাকরি ক্ষেত্রেও উচ্চমাধ্যমিকের রেজাল্ট অনেকটাই ভূমিকা পালন করে। শুধু তাই নয়, স্কলারশিপ পেতে হলেও উচ্চমাধ্যমিক পরীক্ষায় ভালো ফল পেতে হয়।

Advertisement

West Bengal Scholarship for HS Pass Students Check Now

উচ্চ মাধ্যমিক পাশ করা ছাত্র-ছাত্রীদের জন্য রইল বড়সড়ো সুখবর। নানান ধরনের স্কলারশিপ রয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য। তবে তার আগে উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাশ করতে হবে। শুধু পাস করলেই হবেনা ভালো ফল করতে হবে তবেই মিলবে Scholarship বা স্কলারশিপ

রেজাল্ট প্রকাশিত হওয়ার পর থেকেই সমস্ত উচ্চমাধ্যমিক পাস করা পড়ুয়ারা কোন কলেজে ভর্তি হবে? কি সাবজেক্ট নেবে? জেনারেল লাইনে পড়াশুনা করবে নাকি ইঞ্জিনিয়ারিং বা অন্য কোনো লাইনে পড়াশুনা করবে এই ভেবেই চলেছে। অনেকেরই পারিবারিক আর্থিক অবস্থা ভালো না থাকার জন্য উচ্চশিক্ষা কিভাবে করবে এই নিয়ে চিন্তায় আছেন।

Ads

তবে চিন্তার কারণ নেই কারণ রাজ্য সরকার কিংবা কেন্দ্র সরকার বিভিন্ন রকম Scholarship বা স্কলারশিপ ব্যাবস্থা করেছে মেধাবী ছাত্র ছাত্রীদের জন্য। তাই আপনিও যে কোনো একটি স্কলারশিপে আবেদন করতেই পারেন। পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর অ্যাপ্লাই করলেই স্কলারশিপ পেয়ে যাবেন ছাত্র ছাত্রীরা।

Advertisement

১০ হাজার থেকে ১২ হাজার টাকা নগদ পাওয়া যাবে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে। কারা পাবেন সরকারি স্কলারশিপ? এই স্কলারশিপ পেতে হলে যোগ্যতা অবলম্বন করতে হবে। সবার প্রথম ভালো নম্বর থাকতে হবে। অর্থাৎ উচ্চমাধ্যমিক পরিক্ষায় ভালো নম্বর নিয়ে পাস করতে হবে। নম্বরের ভিত্তিতে মিলবে স্কলারশিপ।

Advertisement

সরকারের থেকে Scholarship বা স্কলারশিপ মানেই বেশিরভাগ সময় তা পড়াশোনা করার দেওয়া হয়। তাই মূলত মেধাবী অথচ দুস্থ ছাত্র ছাত্রীদের জন্যই এই স্কলারশিপ দেওয়া হয়। ছাত্রছাত্রীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করার পর যাতে তাদের নিজেদের জীবনের ক্যারিয়ার গড়ে তুলতে পারে।

Ads

এবং পরবর্তী ক্ষেত্রে পড়াশোনার জন্য অভাব অনটন বুঝতে না পারে তার জন্যই এই Scholarship বা স্কলারশিপ দেওয়া হয়। উচ্চশিক্ষার জন্য দেওয়া হচ্ছে স্কলারশিপ। তবে কিভাবে এই স্কলারশিপের জন্য আবেদন করতে হবে এবং কিভাবেই বা টাকা পাওয়া যাবে, তা অনেকেই জানেন না।

সেই সকল উচ্চ মাধ্যমিক পাস পরীক্ষার্থীদের জন্য এই বিশেষ প্রতিবেদনে নানান সরকারি Scholarship বা স্কলারশিপ নিয়ে আলোচনা করা হলো। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করার পর জেনারেল লাইনে স্নাতক ডিগ্রী অর্জন করা কিংবা প্রফেশনাল কোর্সে পড়াশোনা করা যায়।

উচ্চমাধ্যমিক সেমিস্টার সাবজেক্ট লিস্ট 2024! কারা, কোন সাবজেক্ট নিতে পারবে? সংসদের নতুন নিয়ম

বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীরা ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, নার্সিং নিয়ে পড়াশোনা করতে পারে। আইন, ফাইন আর্টস, হোটেল ম্যানেজমেন্ট, কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে পড়াশোনা করতে পারবে আর্টসের ছাত্র-ছাত্রীরা।

কমার্স বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য নানান ম্যানেজমেন্ট কোর্স রয়েছে। উচ্চ মাধ্যমিকের পর Scholarship বা স্কলারশিপ পেতে গেলে সে ক্ষেত্রে কিছু যোগ্যতা প্রয়োজন। এই প্রতিবেদনে তা পুঙ্খানুপুঙ্খ বিবরণ দেওয়া হলো। ফর্ম পূরণ করার পূর্বে অবশ্যই নোটিশ দেখে নেওয়া প্রয়োজন।

IMG 20240510 WA0008

কি কি যোগ্যতা প্রয়োজন স্কলারশিপ পেতে?

  • উচ্চমাধ্যমিকে পাস করার পরও ছাত্রছাত্রীদের অবশ্যই কলেজে ভর্তি হতে হবে এবং পড়াশোনা চালিয়ে যেতে হবে।
  • উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম ৫০ থেকে ৬০% নম্বর থাকতে হবে।
  • পরিবারের বার্ষিক আয় কম হলে মিলবে বাড়তি সুবিধা।
  • পাশ নম্বর পেলে ওয়েসিস, ঐক্যশ্রী স্কলারশিপর আওতায় ১০ হাজার টাকা পর্যন্ত পাওয়া যাবে।
  • ৫০ শতাংশ নম্বর পেলে মুখ্যমন্ত্রী নবান্ন স্কলারশিপের আওতায় ১০০০০ টাকা পাওয়া যাবে।
  • ৬০ শতাংশ বা তার বেশি নম্বর পেলে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ দেওয়া হবে। ১২ হাজার থেকে ৬০ হাজার টাকা পাওয়া যাবে এই প্রকল্পের আওতায়।
  • ৮০ শতাংশের বেশি নম্বর পেলে বিভিন্ন বেসরকারি স্কলারশিপে টাকা পাওয়া যায়।

Oasis Scholarship এর টাকা একাউন্টে কবে ঢুকবে? পশ্চিমবঙ্গের পড়ুয়ারা কত টাকা করে পাবে?

অনলাইনে কিভাবে চেক করবেন আপনার জন্য কোন স্কলারশিপ রয়েছে?

  • ফর্মে আপনার নাম, মোবাইল নম্বর, প্রাপ্ত নম্বর, বিষয় এবং জাতি নির্বাচন করুন।
  • “চেক করুন” বাটনে ক্লিক করুন, কিছুক্ষণ অপেক্ষা করুন।
  • আপনার যোগ্য সকল স্কলারশিপের তালিকা দেখতে পাবেন।

উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট বেড়িয়েছে কয়েকদিন হলো। তাই এই সপ্তাহের মধ্যেই চেক করে নিন আপনার জন্য কোন Scholarship বা স্কলারশিপ রয়েছে সেই অনুযায়ী প্রয়োজনীয় ডকুমেন্ট সহ আবেদন করে ফেলুন।

সম্পাদক

Leave a Comment

Advertisement