বাড়ছে পুজোর ছুটি। সমস্ত স্কুলই খুলবে ভাইফোঁটার পরদিন। কিন্তু কাদের ক’দিন, জেনে নিন।

এবারের পুজোর ছুটি নিয়ে বিভ্রান্ত প্রাথমিক এবং হাই স্কুলের পড়ুয়ারা।

রাজ্যের সব স্কুলগুলিতে গত ৩০শে সেপ্টেম্বর থেকেই পুজোর ছুটি শুরু হয়ে গেছে পূর্বের ছুটির লিস্ট অনুসারেই। এরপর পুজোর ছুটি শেষ করে ভাইফোঁটার পরের দিনই খুলবে সমস্ত বিদ্যালয়। কিন্তু ১২ই অক্টোবর খুলবে প্রাথমিক বিদ্যালয়গুলি। ফলে বেশ সমস্যায় পড়েছে পড়ুয়াদের অভিভাবকেরা।  তাদের মধ্যে বেশ উত্তেজনাকর পরিস্থিতির উদয় হয়েছে। কারণ, একই পরিবারে হয়তো কেউ পরে হাইস্কুলে আবার কেউ প্রাথমিকে।

Advertisement

সারা বছরের মধ্যে বড়ো একটানা ছুটি হিসেবে দুই বার ছুটি থাকে বিদ্যালয়গুলি। একটি হয় মে-জুন মাসের গরমের ছুটি। তবে সেই ছুটি অত্যধিক গরমের কারণে বিগত কয়েক বছর ধরেই বাড়ানো হয় পরিবেশের তাপমাত্রার নিরিখে। সেজন্য, ঐ ছুটি উপভোগ করার মতো পরিস্থিতি থাকে না। বাকি আশা থাকে এই পুজোর ছুটির ওপরেই। কিন্তু এবারের ছুটি বেশ খাপছাড়া। ৩ টি ধাপে ভাগ করে দেওয়া হয়েছে পুজোর ছুটি।

তবে এই দুর্গা পুজোর ছুটি নিয়ে বেশ উৎসাহ থাকে ছাত্র, শিক্ষক, অভিভাবক – প্রত্যেকের মধ্যে। কিন্তু এবারে রাজ্যের সকল বিদ্যালয় একই দিনে ছুটি হয়ে গেলেও প্রাথমিকে খুলছে ১২ই অক্টোবর এবং হাই স্কুলে খুলছে ২৭শে অক্টোবর। প্রাথমিকে মোট রবিবার সহ একটানা ১৩ দিনের ছুটি। আর সেখানে মধ্যশিক্ষা পর্ষদের অধীনস্থ স্কুলে ছুটি রবিবার মিলিয়ে মোট ২৯ দিন।

Ads

আবেদন করলেই পাবে 6000 টাকার স্কলারশিপ। বিশদে জানতে ক্লিক করুন।

কিন্তু প্রাথমিক শিক্ষা পর্ষদের ছুটির তালিকায় আছে ১০ দিনের উল্লেখ। কারণ সেখানে গান্ধী জয়ন্তী হিসেবে ২রা অক্টোবর এবং ফতেহা-দোয়াজ-দহম হিসেবে ৯ই অক্টোবর এই দুই দিন রবিবার। আবার দুটি ছুটি পড়েছে এই ছুটির মধ্যেই। তাই আলাদা করে আর ছুটি গণনা করা হবে না। অর্থাৎ সব মিলিয়ে পাচ্ছে ১৩ দিনের টানা ছুটি। এর পরে আবার কালি পুজোর জন্য ৪ দিন এবং ছট পজোতে ছুটি ১ দিন।

Advertisement

এছাড়াও কালী পূজার ছুটি হিসেবে প্রাথমিকে বন্ধ থাকবে ২৪শে অক্টোবর থেকে ২৭শে অক্টোবর পর্যন্ত ৪ দিনের ছুটি। এরপরে আবার ছটপূজায় প্রাথমিকে ছুটি থাকবে ৩১শে অক্টোবর, সোমবার। অর্থাৎ, আরো একদিনের ছুটি। সব মিলিয়ে (১০+৪+১) ১৫ দিনের ছুটি থাকছে লিস্ট অনুযায়ী অক্টোবরে। অপরদিকে হাইস্কুলের ছুটি একটানা ২৪ দিনের।

Advertisement

বিরাট বদল উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে, না মানলে পরীক্ষা বাতিল, এক্ষুনি জেনে নিন।

রাজ্যের সমস্ত বিদ্যালয় খুলবে ভাইফোঁটার পরের দিনই অর্থাৎ, ২৮শে অক্টোবর, শুক্রবার। অর্থাৎ, পূজার নিয়ে প্রাথমিক এবং হাইস্কুলে শুরু একই দিনে আর শেষও একই দিনে। তবে মাঝখানে পড়াশোনার যাতে খুব বেশি ব্যাঘাত না ঘটে, সেজন্য প্রাথমিকে ছুটির মাঝেই খুলছে স্কুল। তবে অনেকেই মন্তব্য করছেন, আগের ছুটির নিয়মই ভালো ছিল।

Ads

তবে পুজোর ছুটি বাড়তে পারে বলে অনেক শিক্ষক, অভিভাবক তথা পড়ুয়াদের একাংশের মত। তাদের কথায়, মাঝে ১০-১২ দিনের জন্য রাজ্যের প্রাথমিক বিদ্যালয় খুললেও সেক্ষেত্রে পড়াশুনার দিক থেকে কিছুটা এগিয়ে যাবে, সেটাই দেখার। এমন আরও খবর পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

সম্পাদক

1 thought on “বাড়ছে পুজোর ছুটি। সমস্ত স্কুলই খুলবে ভাইফোঁটার পরদিন। কিন্তু কাদের ক’দিন, জেনে নিন।”

  1. Puja Vaccation er pare High School khulche 29th October’2022.News represent karar aage sure hon.School Education Dept.er website khule notice dekhe nin.

    Reply

Leave a Comment

Advertisement