Summer Vacation – স্কুল খোলার বিজ্ঞপ্তির পরেও ফের গরম বাড়ছে, বাড়তে পারে গরমের ছুটি, শিক্ষকদের চাপ বাড়লো।

কবে খুলবে স্কুল? গরমের ছুটি নিয়ে নতুন কি নির্দেশ, জেনে নিন।
গরমের ছুটি (Summer Vacation) নিয়ে নতুন নির্দেশিকা জারি করা হলো রাজ্য সরকারের তরফে। তীব্র দাবদাহের কারণে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি বা গ্রীষ্মকালীন ছুটি (Summer Vacation) অনেকটাই এগিয়ে আনার সিদ্ধান্ত নেয় সরকার। একটা সময় রীতিমত তাপপ্রবাহের (Heatwave) পরিস্থিতি হয়েছিল। হাওয়া অফিসের সতর্কবার্তায় তাপ প্রবাহের জন্য সাধারণ মানুষকে একটি নির্দিষ্ট সময় দিনের বেলা বাড়ি থেকে বেরোতে নিষেধ করা হয়েছিল। যদিও একান্তই জরুরি প্রয়োজনে কাউকে বের হতে হয়, তাহলে তাকে সমস্ত রকম সতর্কতা অবলম্বন করতে বলা হয়।

Advertisement

School Reopen after Summer vacation

আর সেই পরিস্থিতিতে স্কুলের ছাত্র-ছাত্রীরা যাতে কষ্টের মধ্যে না পড়ে, সেই দিকে লক্ষ্য রেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গরমের ছুটি এগিয়ে আনার ঘোষণা করেন। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২ মে থেকে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি দিয়ে দেওয়া হয়। তবে সেই নির্দেশিকায় জানানো হয় পরবর্তী কোনো বিজ্ঞপ্তি জারি না হওয়া পর্যন্ত ছুটি (Summer Vacation) চলবে। আর সেই কারণেই জুন মাসের শুরুর আগেই মধ্যশিক্ষা পর্ষদের তরফে শিক্ষা দপ্তরের কাছে জানতে চাওয়া হয় স্কুলগুলি কবে (School Reopening Date) খুলবে? আর তখনই জানা যায়, ৫ জুন থেকে রাজ্যের স্কুলগুলি খুলে যেতে পারে।

কিন্তু তারপরেও আবহাওয়ার আবার একটা ব্যাপক পরিবর্তন হয়ে যায়। মাঝখানে বেশ কিছুদিন ঝড়-বৃষ্টির পরিস্থিতি হওয়ায় তাপমাত্রা যথেষ্ট নিম্নগামী হয়েছিল। একটা স্বস্তির পরিবেশ তৈরি হয়েছিল। কিন্তু পরবর্তীতে ফের সেই তাপমাত্রা ঊর্ধ্বমুখী। রাজ্যের বিভিন্ন জেলায় দাবদাহের পরিস্থিতি তৈরি হয়েছে। হাওয়া অফিসের তরফে সতর্কবার্তায় জানানো হয়েছে, তাপপ্রবাহ (Heatwave) চলবে। দক্ষিণবঙ্গ থেকে শুরু করে রাজ্যের বহু জেলায় তাপমাত্রা ৪ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বেড়ে যেতে পারে।

Ads
Dearness Allowance Salary Hike

ফলে সাধারণ মানুষকে ফের দিনের নির্দিষ্ট সময়ে বাড়ি থেকে বের হতে নিষেধ করা হয়েছে। একান্তই প্রয়োজনে বেরোলে সতর্কতা নিতে বলা হয়েছে। আর সেই দিকে লক্ষ্য রেখেই দিনকয়েক আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দেন, তীব্র গরমের জন্য গরমের ছুটি (Summer Vacation) আরও বাড়িয়ে দেওয়া হলো। স্কুলের ছাত্র-ছাত্রীদের অসুবিধার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। যেখানে ৫ জুন এই ছুটি শেষ হওয়ার কথা ছিল, সেখানে ১৫ ই জুন পর্যন্ত Summer Vacation এর সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়।

Advertisement

ফের বাড়বে ছুটি?

গরমের ছুটি শেষ হয়ে ১৫ ই জুন রাজ্যের স্কুলগুলি খুলে যেতে পারে বলেই জানানো হয়েছে। তবে এপ্রিলে যেমন গরম পড়েছিলো জুন মাসেও সেই রেকর্ড ভাঙ্গতে চলেছে। কারন এপ্রিলে ৪০ ডিগ্রি থাকলেও সেটি ছিলো শুষ্ক, আর এখনকার পরস্থিতি আলাদা। এখন আদ্রতা বেশি, আর অসহ্যকর আবহাওয়ায় অসুস্ত হচ্ছে শিশু থেকে বৃদ্ধ। তাই রাজ্যে ফের তাপপ্রবাহের সতর্কতা দেওয়া হয়েছে। আর এহেন পরিস্থিতিতে ফের গরমের ছুটি (Summer Vacation) বাড়ার সম্ভাবনা তৈরী হয়েছে। যদিও গতকাল শিক্ষা দপ্তর স্কুল খোলার নির্দেশ দিয়েছে। তবে এই পরিস্থিতি আগামী ১ সপ্তাহ চললে ফের চিন্তাভাবনা শুরু হতে পারে।

Advertisement

আরও পড়ুন, অবশেষে রান্নার গ্যাসের দাম কমলো, খুশি আমজনতা।

স্কুল খুললে মানতে হবে

এবার তীব্র গরমের কারণে দীর্ঘ ছুটির জন্য স্কুলে শিক্ষার্থীদের যে পড়াশুনার সিলেবাসে ঘাটতি তৈরি হয়েছে, তা পূরণ করার জন্য এক্সট্রা ক্লাস (Extra Class) নেওয়ার কথা বলা হয়েছে। শিক্ষক-শিক্ষিকাদের উদ্দেশ্যে পর্ষদের তরফ থেকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, স্কুল খুললেই পড়ুয়াদের জন্য এক্সট্রা ক্লাস নিয়ে সিলেবাসের ঘাটতি পূরণ করে দিতে হবে।

Ads

আরো পড়ুন, বিরাট সস্তা হলো সর্ষের তেলের দাম, আজ থেকে নতুন দাম জেনে নিন।

শিক্ষক-শিক্ষিকাদের একাংশ আবার মধ্যশিক্ষা পর্ষদের কাছে অনুরোধ জানিয়েছেন, পর্ষদ যেন এই এক্সট্রা ক্লাস কিভাবে নেওয়া হবে সেই বিষয়ে একটা সুস্পষ্ট নির্দেশিকা তৈরি করে দেয়। এদিকে স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের সঠিক সময়ে স্কুলে প্রবেশ করার নির্দেশ দেওয়া হয়েছে। উপযুক্ত কারণ ছাড়া কেউ স্কুল চলাকালীন ছুটি নিতে পারবেন না। স্কুলের নির্দিষ্ট সময়সীমা শেষ হলেই ছুটি হবে। তার আগে ইচ্ছামতন স্কুলে ঢোকা আর বেরোনোর ক্ষেত্রে এবার কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তবে দীর্ঘকালীন গরমের ছুটি থাকলেও এবারের মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও স্কুলের সমস্ত পরীক্ষা হবে পূর্ণ সিলেবাসে। তাই কর্ম দিবস ও শিক্ষণ শিখন দিবস কমলেও সিলেবাস শেষ করতে হবে নির্ধারিত সময়ে। তাই স্কুল খুললে শিক্ষকদের সেই সিলেবাস নির্দিষ্ট সময়ে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। আর এর পর যদি আবার ছুটি বেড়ে যায় তবে শিক্ষকদের চাপ আরও বাড়বে। সেই সাথে ছাত্রদের ও সময় কমে যাওয়ায় প্রস্তুতিতে ঘাটতি পড়বে। তাই পরিস্থিতি প্রতিকুল না হলে শিক্ষা দপ্তর আর ছুটি বাড়াতে চাইছে না। এই বিষয়ে আপনার মন্তব্য নিচে কমেন্ট করে জানাবেন।

সুখবর বাংলা

2 thoughts on “Summer Vacation – স্কুল খোলার বিজ্ঞপ্তির পরেও ফের গরম বাড়ছে, বাড়তে পারে গরমের ছুটি, শিক্ষকদের চাপ বাড়লো।”

  1. স্কুলে পঠন-পাঠন খুবই জরুরী কোনো মতেই ছুটি বাড়ানো উচিত নয়। প্রয়োজনে প্রাতকালীন স্কুল খুলে 10:30 টা পর্যন্ত স্কুল চালাতে হবে !

    Reply
  2. সকালে স্কুল চালু হোক। স্কুল ছুটি আর রাখা উচিত নয়।

    Reply

Leave a Comment

Advertisement