ভোটের পরই রাজ্য সরকারের তরফ থেকে শিক্ষকদের জন্য দামী ‘উপহার’।

রাজ্যে একদিকে যখন শিক্ষক দুর্নীতি মামলার জন্য বাতিল করা হচ্ছে একাধিক প্যানেল, ঠিক তখনই সরকারের তরফ থেকে শিক্ষকদের জন্য আয়োজন করা হলো এক বিশেষ উপহার। সম্প্রতি ১ মাসের ব্যবধানে গত এপ্রিল মাসের ২২ তারিখে কলকাতা হাই কোর্ট ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের SSC র ২৫ হাজার ৭৫৩ জনের পুরো প্যানেল বাতিল করে দেয়। কলকাতা হাই কোর্টের এই রায় একাধিক শিক্ষক শিক্ষিকাদের রাতের ঘুম কেড়ে নেয়।

Advertisement

WB Shiksharatna Award Apply Online

রাজ্যে শিক্ষক নিয়োগ, তাদের বেতন বৃদ্ধি, দুর্নীতি মূলক ভাবে শিক্ষক নিয়োগ এই ধরনের খবর আমরা প্রায় নিত্যদিনই শুনে থাকি। এই ধরনের খবর শোনা গেলেও সমাজ গড়ার এই কারিগরদের যোগ্য সম্মান সম্মানিত করার কোনো সুযোগও ছাড়েন না সরকার। একজন যোগ্য এবং আদর্শ শিক্ষক তার শিক্ষা দানের মাধ্যমে সমাজ গড়ে তোলে। সে শিক্ষা দানের মাধ্যমে একজন পাষাণ হৃদয়ের মানুষকেও কোমল বানিয়ে তাকে জীবনের মূল স্রোতে নিয়ে আসতে পারে।

এই জন্য কথায় আছে শিক্ষকেরা শিষ্যদের সঠিক শিক্ষা দান করে মন থেকে বই থেকে নয়। যেকোনো মানুষের সাফল্যের পেছনে গুরুত্বপূর্ণ অবদান থাকে তার শিক্ষকের। একজন শিক্ষকই পারেন কোনো অপ্রিয় বিষয়কেও অতি প্রিয় করে তুলতে। শিক্ষক তার শিষ্যদের শুধু শিক্ষাই প্রদান করেন না। শিক্ষা দানের মাধ্যমে বিভিন্ন ধরনের মানসিক প্রস্তুতি নিতে, সিদ্ধান্ত নিতে এবং একজন আদর্শ মানুষ হওয়ার পথে অগ্রসর করেন।

Ads

SSC নিয়োগ দুর্নীতির মধ্যেই Primary TET নিয়ে আবারও কী গুরুত্বপূর্ণ নোটিশ দিলো শিক্ষা দপ্তর

তাই শিক্ষককে বলা হয় মানুষ গড়ার কারিগর। এই সমস্ত শিক্ষকদের দেওয়া হবে বিশেষ সম্মান। এই সম্মান প্রাপ্তির জন্য প্রত্যেক শিক্ষক শিক্ষিকাই আবেদন জানাতে পারবেন। রাজ্যের কলেজ, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক শিক্ষিকা এমনকি প্রধান শিক্ষক শিক্ষিকারাও এখানে আবেদন জানাতে পারবেন। আগামী ১০ জুন থেকে টানা ১৮ দিন অর্থাৎ ২৮ জুন পর্যন্ত এখানে আপনারা আবেদন জানাতে পারবেন।

Advertisement

এই পুরস্কার প্রাপ্তির জন্য আপনাকে যেতে হবে এর অফিসিয়াল ওয়েবসাইট http://www.wbdse.com তে। তবে এখানে শুধু মাত্র আবেদন করলেই হবেনা আবেদনের পাশাপাশি আপলোড করতে হবে প্রয়োজনীয় ডকুমেন্টস, নিজের পাসপোর্ট সাইজের ফটো এবং নিজের অভিজ্ঞতাও। শুধুমাত্র এই বছরই নয় গত বছরেও এই পুরস্কার দেওয়া হয়েছিল। এবং গত বছর যারা এই পুরস্কারে পুরস্কৃত হয়েছিলেন তারা চলতি বছর আর এই পুরস্কারের জন্য আবেদন জানাতে পারবেন না।

Advertisement

গত বছরে ১২ জন কলেজ শিক্ষক, ২৫ জন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং ১৫ জন প্রাথমিক ও জুনিয়র হাই স্কুলের শিক্ষক মিলিয়ে মত ১৫৩ জন শিক্ষককে এই ‘ শিক্ষারত্ন’ সম্মানে সম্মানিত করা হয়েছে। সুতরাং যোগ্য শিক্ষকেরা তাদের যোগ্য সম্মান পাচ্ছেন। এবং এভাবেই শিক্ষা দানের মাধ্যমে তার শিক্ষার্থীদের জীবনের চলার পথকে আরো সহজলভ্য করে তুলছেন।
Written by Sathi Roy.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement