নেই ঝড়বৃষ্টি, ফের বাড়ছে গরম, স্কুলের গরমের ছুটি ও স্কুল খোলার তারিখ নিয়ে পর্ষদের বিজ্ঞপ্তি।

ফের বাড়ছে গরম, স্কুলের গরমের ছুটির মেয়াদ কি বাড়ছে?

গরমের ছুটির মেয়াদ কি আরো বাড়িয়ে দেওয়া হবে? ৫ জুন থেকেই কি খুলে যাবে রাজ্যের সমস্ত স্কুল কলেজ? এই প্রশ্নটাই এখন ঘুরপাক খাচ্ছে পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা থেকে অভিভাবকদের মধ্যে। ইতিমধ্যেই এক মাস সময় হয়ে গেল। রাজ্যের সমস্ত স্কুলে গরমের ছুটি (Summer Vacation) চলছে। এপ্রিল মাসে তীব্র তাপপ্রবাহের (Heatwave) অবস্থা তৈরি হয় রাজ্যজুড়ে। ঠিক সেই সময়ে গরমের ছুটি এগিয়ে আনার নির্দেশিকা জারি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ঘোষণা অনুযায়ী ২ মে থেকে সমস্ত স্কুলে গরমের ছুটি শুরু হয়ে যায়।

Advertisement

এবার মধ্যশিক্ষা পর্ষদের বছরের ছুটির তালিকা অনুযায়ী আগামী ৪ জুন গরমের ছুটির শেষ হওয়ার কথা রয়েছে। তারপর ৫ জুন তারিখ থেকে স্কুল খোলা হবে কিনা, সেই বিষয়ে এবার শিক্ষা দপ্তরের কাছে চিঠি দিয়ে জানতে চেয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। যদিও ৫ তারিখ যে স্কুল খুলতে পারে, সেই ব্যাপারে ইঙ্গিত আগেই মিলেছে। আর সেই নিয়ে পর্ষদ শিক্ষা দপ্তরের সিদ্ধান্ত জানতে চেয়ে চিঠি পাঠালো শিক্ষা দপ্তরে।

আর সেই প্রশ্নের উত্তরে আজ বিকালে বিজ্ঞপ্তি প্রকাশ করলো রাজ্য স্কুল শিক্ষা দপ্তর। শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী তাপমাত্রা ও পরিবেশ আগের চেয়ে ভালো হওয়ায় সমস্ত হাইস্কুল আগামী ৫ই জুন ও সমস্ত প্রাথমিক স্কুল আগামী ৭ই মে থেকে খুলছে। এই মর্মে আজ বিজ্ঞপ্তি প্রকাশিত হলো শিক্ষা দপ্তরের পক্ষ থেকে।

Ads

তীব্র গরমের কারণেই রাজ্য সরকার এবার গরমের ছুটি এগিয়ে আনার কথা ঘোষণা করে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত স্কুলে গ্রীষ্মের ছুটি এগিয়ে আনার নির্দেশ দেন। যাতে স্কুল-কলেজের পড়ুয়ারা এই তীব্র গরমের মধ্যে কোনো সমস্যার মুখে না পড়ে। এই ঘোষণা অনুযায়ী ২ মে থেকে ছুটি দিয়ে দেওয়া হয়। কিন্তু হিসাব মতো ২৪ মে থেকে রাজ্যের সমস্ত স্কুলে গরমের ছুটি পড়ার কথা ছিল। এই ছুটি এগিয়ে আনার সময় সরকারি নির্দেশিকায় বলা হয়, পরবর্তী কোনো নির্দেশ না দেওয়া পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ থাকবে।

Advertisement
How to Grow Youtube Channel - শুধুমাত্র মোবাইল দিয়ে ইউটিউব চ‍্যানেল

তারপর থেকে এখনো পর্যন্ত প্রায় একমাস হতে চলল, রাজ্য সরকারের তরফে কোনো নির্দেশিকা আসেনি। তাই এখন পর্ষদের কাছে স্পষ্ট নয়, কবে থেকে স্কুল খুলতে পারে? এবার মে মাসের মধ্যে বেশ কিছুদিন ঝড়-বৃষ্টি হয় রাজ্যে। সেই সময় কয়েক দিনের জন্য তাপমাত্রাও যথেষ্ট নিচে নেমে যায়। তারপর থেকেই আবার রাজ্যজুড়ে তাপমাত্রা ঊর্ধ্বমুখী। এই মুহূর্তে রাজ্যে ঝড় বৃষ্টির তেমন কোনো সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। আর তারপরে দিনের পর দিন গরমও একটু একটু করে বেড়েই চলেছে।

Advertisement

এর মধ্যেই আগের মতো সেই গরমের দহন জ্বালা বাড়ছে। ফলে তীব্র গরমের অস্বস্তি ফের শুরু হয়েছে। আবার এই দিকে গরমের ছুটি এগিয়ে আনার কারণে নির্দেশিকায় জানানো হয়েছিল, স্কুল খোলার সঙ্গে সঙ্গেই পড়ুয়াদের অতিরিক্ত ক্লাস করে সিলেবাস পূরণ করে দিতে হবে। সমস্ত শিক্ষক শিক্ষিকাদের উপরেই এই নির্দেশ জারি করা হয়। কিন্তু এবার যখন গরম ফের বাড়ছে, তখন আগামী ৫ জুন সোমবার থেকে স্কুলগুলি খুলবে (Date of the Reopening Schools) কিনা এই বিষয়ে আজ ফের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর নিশ্চিত হওয়া গেল, ৫ তারিখ খুলছে হাইস্কুল ও ৭ তারিখ খুলছে প্রাইমারি স্কুল।

Ads

আরও পড়ুন, 50% নম্বর পেয়েছেন? আবেদন করুন এই 5 টি স্কলারশিপে আর পেয়ে যান পড়াশোনার সব খরচ।

আর মধ্যশিক্ষা পর্ষদের তরফে শিক্ষা দপ্তরের কাছে চিঠি দিয়ে জানতে চাওয়ার পর, শিক্ষা দপ্তর আজ সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ করলো। এই ধরনের আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।

Leave a Comment

Advertisement