Summer Vacation – গরমের ছুটি নিয়ে নয়া সিদ্ধান্ত, কবে খুলবে স্কুল।

চলছে গরমের ছুটি, নয়া সিদ্ধান্ত মুখ‍্যমন্ত্রীর, এর মধ্যেই আবার খুলবে স্কুল, কারণ কি?

একটানা তাপ প্রবাহের কারণে গরমের ছুটি নিয়ে রাজ্যের স্কুল-কলেজ সহ শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে নতুন সিদ্ধান্ত ঘোষণা করা হয় রাজ্য সরকারের তরফে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গরমের ছুটি নিয়ে ঘোষণা করে দেন, যাতে গরমে স্কুল কলেজগুলোতে পড়ুয়ারা অসুবিধার সম্মুখীন না হন, তাই নির্দিষ্ট সময়ের অনেক আগেই ছুটি (Summer Vacation) দেওয়ার জন্য।

Advertisement

সেক্ষেত্রে ২৪ মে থেকে গ্রীষ্মাবকাশ ছুটি দেওয়ার কথা ছিল। কিন্তু তার অন্তত ৩ সপ্তাহ আগে ২ মে থেকেই স্কুল কলেজ গুলিতে গরমের ছুটি দেওয়া হয়। তারও আগেই যখন এপ্রিল মাস জুড়ে তাপ প্রবাহ (Heatwave) চলছিল, সেই সময়ে সেই দুর্বিষহ পরিস্থিতির সম্মুখীন হয়ে যাতে পড়ুয়ারা কোনো সমস্যায় না পড়েন, তাই এক সপ্তাহের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জরুরি ভিত্তিতে ছুটি ঘোষণা করে দেন।

তবে বর্তমান সময়ে সেই তাপ প্রবাহ এই মুহূর্তে আর নেই। গরম বেশ কিছুটা সহনীয় হয়ে উঠেছে। তার কারণ, মাঝেমধ্যেই জলীয় বাষ্প আবহাওয়ায় ঢোকার কারণে ঝড়-বৃষ্টির মতো পরিস্থিতি তৈরি হচ্ছে। আর সেই কারণে আবহাওয়াতেও আগের মত তীব্র দহন জ্বালা আর নেই। তবে গরম যে একেবারে কমে গিয়েছে, সেটাও বলা যাচ্ছে না। যদিও তাপ প্রবাহের সতর্কবার্তা আর আবহাওয়া দপ্তরের তরফে দেওয়া হয়নি। কিন্তু ঝড় বৃষ্টির এই পরিস্থিতি যখনই বেশ কয়েকদিন দেখা যাচ্ছে না, তখনই আবার তাপমাত্রা ঊর্ধ্বমুখী হচ্ছে।

Ads

উচ্চ মাধ্যমিকের রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

ফলে রাজ্যবাসীকে গরমের কষ্ট পোহাতে হচ্ছে। এই মুহূর্তে স্কুল কলেজগুলিতে গরমের ছুটি চলছে। এই সামার ভ্যাকেশনের মধ্যেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হয়েছে, সার্টিফিকেট ও মার্কশিট দেওয়ার জন্য স্কুল এমনিতেই খোলা আছে।

Advertisement

বেসরকারি স্কুলগুলি সরকারি এবং সরকার পোষিত স্কুলগুলির মত নির্দিষ্ট দিনেই গরমের ছুটি ঘোষণা করেনি। আর এই বিষয়েই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষা ক্ষেত্রে নিয়ন্ত্রণের বিষয়ে শিক্ষা কমিশন গড়ার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করতে পারেন বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। তার কারণ, বেসরকারি স্কুলগুলোতে পড়ুয়ারা তীব্র গরমের মধ্যেও ক্লাস করতে গিয়েছে। ফলে তারাও একটা অসহনীয় পরিস্থিতির সম্মুখীন হয়েছে।

Advertisement

সেখানে সরকারি এবং সরকার পোষিত স্কুলগুলিতে ছুটি চলছে। ফলে পড়ুয়া থেকে শিক্ষক শিক্ষিকারা বাড়িতেই রয়েছেন। তবে স্কুল খোলার সাথে সাথে তাড়াতাড়ি গরমের ছুটি পড়ার কারণে সিলেবাস শেষ করার ক্ষেত্রে যে ঘাটতি তৈরি হয়েছে সেই ঘাটতি পূরণ করারও নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষক শিক্ষিকাদের উদ্দেশ্যে সরকারের তরফে সেই নির্দেশ জারি করা হয়েছে।

Ads

500 টাকার নোট নিয়ে বড় ঘোষণা করলো RBI. নতুন নোট আসতে চলেছে?

এদিকে স্কুল খোলা নিয়ে যে মামলা হয়েছিলো, সেই শুনানিতে আদালত রাজ্যের কাছে জানতে চাইলে, রাজ্য সরকার জানায় আগামী ১৪ই জুন স্কুল খুলতে পারে। তাই আপাতত ১৪ই জুন খোলার একটা সম্ভাবনা রয়েছে। আর ইতিমধ্যেই স্কুল কলেজে আদর্শ আচরন বিধি চালু করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। শিক্ষক শিক্ষিকারা স্কুল টাইমে বাইরে যেতে পারবেন না। সঠিক সময়ে স্কুলে উপস্থিত থাকতে হবে। আপডেট আসছে।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement