Swasthya Sathi – স্বাস্থ্যসাথী কার্ডের টাকা পাচ্ছেন তো? 2 মিনিটে ব্যালেন্স চেক করে নিন নিজের মোবাইলে।

পশ্চিমবঙ্গ সরকারের তৈরি প্রকল্পগুলির মধ্যে একটি হল স্বাস্থ্যসাথী প্রকল্প বা Swasthya Sathi Scheme. এই প্রকল্পের মাধ্যমে রাজ্যবাসীরা বিনামূল্যে চিকিৎসা পেয়ে থাকেন। এই প্রকল্পের আওতায় ক্যান্সার বা কার্ডিয়াক জনিত একাধিক রোগের চিকিৎসা পাওয়া যায়। আর এই চিকিৎসা বাবদ খরচ বহন করে বর্তমানের রাজ্য সরকার। এখন পশ্চিমবঙ্গবাসীরা সকলেই Swasthya Sathi কার্ড এর বিষয়ে জানেন। পশ্চিমবঙ্গবাসীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি 2020 সালে এই স্বাস্থ্য সাথী কার্ডের প্রচলন করেন।

Advertisement

WB Swasthya Sathi Card Balance Check

প্রতি পরিবারের জন্য একটি করে Swasthya Sathi কার্ড বরাদ্দ হয়েছে। ওই পরিবারের একজন মহিলার নামে এই কার্ডটি ইস্যু হয়। আর ওই পরিবারের বাকি সদস্যদের নাম ওই কার্ডের মধ্যেই অন্তর্ভুক্ত থাকে। প্রতিটি স্বাস্থ্য সাথী কার্ড এর জন্য মোট ধার্য অংকের নির্দিষ্ট একটি পরিমাণ রয়েছে যার মধ্যে মানুষের স্বাস্থ্য সংক্রান্ত খরচ করা যায়।

স্বাস্থ্যের জন্য যে পরিমাণ টাকা খরচ হবে সেই টাকার পরিমাণ যদি দেখা যায় ধার্য অংকের থেকে বেশি হয় তাহলে অতিরিক্ত টাকা মেটাবে গ্রাহক। এবার আপনার Swasthya Sathi তথা স্বাস্থ্য সাথী কার্ডে কত টাকা আছে জানেন কী? না জানলে এখনি জেনে নিন।

Ads

রাজ্যের নতুন প্রকল্প। সিনিয়র সিটিজেনদের বিশাল সুবিধা দিচ্ছে রাজ্য সরকার!

ব‍্যালান্স চেক

আপনারা কি জানেন এই Swasthya Sathi Card তথা স্বাস্থ‍্যসাথী কার্ডের ব‍্যালান্স চেক করার উপায়? যদি না জানেন তাহলে চলুন আর বেশি দেরি না করে এখনি এই কার্ডের ব্যালেন্স চেক করার উপায় জেনে নেওয়া যাক।

Advertisement

১)স্বাস্থ্য সাথী কার্ডের ব্যালেন্স চেক করার জন্য প্লে স্টোরে গিয়ে স্বাস্থ্য সাথী তথা Swasthya Sathi অ্যাপটি ডাউনলোড করতে হবে। এই অ্যাপটি কিন্তু শুধুমাত্র এন্ড্রয়েড ফোনের ক্ষেত্রেই ব্যবহার করা যাবে কোনো ল্যাপটপ বা ডেক্সটপে ব্যবহার করা যাবে না।

Advertisement
স্বর্ণিমা প্রকল্প তথা Swarnima Scheme

২) অ্যাপ ওপেনের সাথে হসপিটালের অপশন আসবে ওই অপশনটি স্কিপ করে মেন ইন্টারফেস দেখতে পাবেন।
৩) এরপর urn verification অপশনে গিয়ে কোন জেলায় আপনি বসবাস করেন সেটি উল্লেখ করুন।

Ads

৪) এরপর আপনার স্বাস্থ্য সাথী কার্ড এর নিচের দিকে ইউ আর এন যে কোডটি লেখা আছে ওই কোডটি নির্ভুলভাবে এন্টার করুন।
৫) এরপর Show data ট্যাবে ক্লিক করা হলে অনলাইন ভেরিফিকেশন এর স্ট্যাটাসটা আপনি দেখতে পাবেন।

স্বাস্থ্যসাথী প্রকল্পের নিয়মে পরিবর্তন! সমস্যার মুখে কারা? জেনে নিন।

এই স্ট্যাটাসে আপনি দেখতে পাবেন যে এই স্বাস্থ্য সাথী কার্ড এর মাধ্যমে আপনার পরিবারের কোন কোন সদস্যরা সুবিধা পেতে পারে। এখানে যে ব্যক্তিদের নামগুলি দেখাবে তারাই একমাত্র স্বাস্থ্য সাথী কার্ড এর সুবিধা পাবেন বাকিরা নয়।
Written by Nupur Chattopadhyay.

সম্পাদক

Leave a Comment

Advertisement