TET Exam Syllabus (টেট সিলেবাস)

পুরোপুরি বদলে যাচ্ছে চাকরির নিয়োগ প্রক্রিয়া, পশ্চিমবঙ্গে টেট পরীক্ষা বা TET Exam Syllabus (টেট সিলেবাস) এর নয়া নিয়ম। নতুন কোন সিস্টেমে নিয়োগ হবে, দেখুন এক নজরে।
পশ্চিমবঙ্গে শিক্ষক দুর্নীতি মামলা নিয়ে জেরবার বাংলা। আর এই পরিস্থিতিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ বদলে যেতে চলেছে। এতদিন পর্যন্ত যে পদ্ধতিতে রাজ্যজুড়ে শিক্ষক নিয়োগ করত স্কুল সার্ভিস কমিশন (School Service Commission) এবার সেই পদ্ধতির আমূল পরিবর্তন হতে চলেছে।

Advertisement

বিষয়বস্তু

TET Exam Syllabus (টেট সিলেবাস)

এসএসসির পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন কোন পদ্ধতিতে শিক্ষক নিয়োগ (Teachers Recruitment New Process) করা হবে, তার একটি চূড়ান্ত খসড়া শিক্ষা দপ্তরের কাছে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। আর শিক্ষা দপ্তর SSC এর দেওয়া এই প্রস্তাব চূড়ান্ত অনুমোদন করলেই শুরু হয়ে যাবে নতুন সিস্টেম। নতুন যে প্রস্তাব নিয়েছে SSC, সেখানে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় এর ইন্টারভিউ প্রসেস (TET Exam Syllabus Interview Process) নিয়ে আসা হয়েছে।

Ads

টেট পরীক্ষা

এতদিন পর্যন্ত এসএসসির তরফে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় ইন্টারভিউ নেওয়া হতো না। শুধুমাত্র একাডেমিক স্কোরের উপরে নির্ভর করেই মেরিট লিস্ট (Meritt List) তৈরি করা হতো। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর, বিএড সহ পরীক্ষাগুলিতে একাডেমিক স্কোর এর (Academic Score) উপরে নির্ভর করেই মেরিট লিস্ট তৈরি করে তাদের কাউন্সেলিং এর জন্য ডাকা হতো। এবার একাডেমিক স্কোরের সেই পদ্ধতি তুলে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে এসএসসির তরফে। তার বদলে ১০ নম্বরের ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করা হচ্ছে।

Advertisement

টেট পরীক্ষার মুল্যায়ন

শুধু তাই নয়, নতুন প্রস্তাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, নেগেটিভ মার্কিং (Negative Marking) এবার থেকে এসএসসির তরফে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় নেগেটিভ মার্কিং করা হবে। পরীক্ষার উত্তরপত্রে যদি ভুল উত্তর দেয় কোনো পরীক্ষার্থী, তাহলে তার নম্বরের ক্ষেত্রে নেগেটিভ মার্কিং করা হবে। যার ফলে যোগ্য প্রার্থীরাই শিক্ষক হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন বলে এসএসসির তরফে জানানো হয়েছে। SSC এর চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার জানান, নেগেটিভ মার্কিং এর পক্ষপাতি আমি।

Advertisement

পশ্চিমবঙ্গে ব্যাংকে 8 হাজার পদে কর্মী নিয়োগ করা হবে, আবেদনের সঠিক পদ্ধতি জানুন।

যাতে যোগ্যপ্রার্থীরা শিক্ষক হিসেবে নিয়োগ (TET Exam Syllabus) পেতে পারেন। সেই কারণেই পরীক্ষায় নেগেটিভ মার্কিং এর প্রয়োজন। কোনোরকম অনুমানের উপর ভিত্তি করে প্রশ্নের উত্তর দেওয়া ঠিক নয়। আর এর ফলেই সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে সঠিক প্রার্থীকে শিক্ষক হিসেবে নিয়োগ পত্র দেওয়া যাবে। প্রসঙ্গত দেশের অধিকাংশ চাকরির পরীক্ষায় নেগেটিভ মার্কিং রয়েছে।

Ads

স্বচ্ছ নিয়োগ

সম্প্রতি শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়েই রাজ্য তোলপাড়। এই একটি ইস্যু নিয়েই বিরোধী রাজনৈতিক দলগুলো শাসক দলকে আক্রমণ করে চলেছে। যদিও সরকারের তরফে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যাতে ভবিষ্যতে পুরোপুরি স্বচ্ছতার সঙ্গে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা যায়। আর এর মধ্যেই এসএসসির তরফে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার পদ্ধতিগত বদল এনে প্রস্তাব আকারে শিক্ষা দপ্তরের কাছে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। শিক্ষা দপ্তর চূড়ান্ত অনুমোদন দিলে এরপর থেকে নতুন শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার নিয়ম চালু হয়ে যাবে।

আরও পড়ুন, প্রাইমারী টেট 2014 থেকে 2022 উত্তীর্ণদের বিরাট সুখবর, শিক্ষক ও প্রার্থী সকলের জন্য।

নতুন এই নিয়মে লাখ লাখ পরীক্ষার্থীদের মধ্যে যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া আরও সহজ ও স্বচ্ছ হবে বলে মনে করেন পর্ষদ সভাপতি। যদিও বর্তমানে শিক্ষক নিয়োগ নিয়ে একাধিক মামলা আদালতে বিচারাধীন। তারমধ্যে ২০১৭ ও ২০২১ টেট এর রেজাল্ট বের হলেও নিয়োগ হয়নি। আর নতুন কবে পরীক্ষা হবে, কবে নিয়োগ হবে, সেই নিয়ে যথেষ্ট সন্দেহ প্রকাশ করছে বিরোধীরা। তাদের বক্তব্য, বেকার ছেলে মেয়েদের বয়স পেরিয়ে যাচ্ছে, কিন্তু নিয়োগ হচ্ছেনা। অথচ সরকারি দপ্তর ও স্কুলে স্কুলে লাখ লাখ শূন্যপদ পড়ে রয়েছে। এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।

Advertisement
3 thoughts on “TET Exam Syllabus – টেট পরীক্ষার নতুন 5টি নিয়ম, মাধ্যমিক উচ্চ মাধ্যমিকে কম পেলেও শিক্ষক হতে পারবেন।”
  1. একাডেমিক ও ইন্টারভিউ নয়, শুধুমাত্র লিখিত পরীক্ষার নম্বরের নিরিখে শিক্ষক শিক্ষিকা নিয়োগ করা হোক৷ এতে প্রকৃৃত যোগ্যরা যেমন নিয়োগের সুযোগ পাবে, পাশাপাশি স্বচ্ছতাও বজায় থাকবে৷ Aptitude এর প্রশ্ন থাক লিখিত পরীক্ষার মধ্যেই৷

  2. অনেকেই আছেন যাদের academic marks কম, কিন্তু primary tet এ অনেক marks পেয়েছেন…
    কিন্তু এমনও অনেকে আছেন যারা tet এ ভালো ফল করেছেন সাথে তাদের academic marks ও ভালো, তাদের জন্য আশা করি merit list টাই better option ছিলো… 🎯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *