College Admission – কলেজের ভর্তি 2024-র নতুন আপডেট! কত বছরের কোর্স? ৩ নাকি ৪ বছর? কোন কোর্স ভালো হবে? সব তথ্য জেনে তবেই আবেদন করুন

উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে বেশ অনেকদিন হয়ে গেল (College Admission) উচ্চ মাধ্যমিক পাস করার পরেই প্রত্যেক পড়ুয়ার মনেই চিন্তা আসে কলেজে ভর্তি হওয়া নিয়ে। কোন কলেজ ভালো হবে পড়াশোনার ক্ষেত্রে? পার্স কোর্স নাকি অনার্স কোর্স কোনটায় পড়াশোনা করলে ভালো হবে? পাস কোর্স বা অনার্স কোর্সের মধ্যে কোনটি তিন বছর বা কোনটি চার বছরের জন্য?

Advertisement

WB UG Course & College Admission 2024 Check Details

UG এবং গ্রাজুয়েট এর মধ্যে পার্থক্য কি? কলেজের ভর্তির আবেদন পত্র অনলাইন নাকি অফলাইনে জমা করা হবে? এই সম্পর্কিত সমস্ত ব্যাপারে পড়ুয়াদের মনে অনেক প্রশ্ন জাগতে দেখা যায়। আজকের এই প্রতিবেদনের সেই সমস্ত প্রশ্নেরই উত্তর দেওয়ার চেষ্টা করা হবে।

যেহেতু বর্তমানে লোকসভা নির্বাচন চলছে তাই কলেজগুলিতে ভর্তি সংক্রান্ত কোনো বিজ্ঞপ্তি এখনো পর্যন্ত দেওয়া হয়নি। আশা করা হচ্ছে লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পরেই কলেজ গুলোতে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি বের হবে। তবে আজকের এই প্রতিবেদনে যাদের মনে উক্ত বিষয়ে সমস্ত প্রশ্ন আসছে তারই একটা উত্তর সম্ভার নিয়ে আজকের প্রতিবেদনের আলোচ্য বিষয়।

Ads

সর্বপ্রথম যে জিনিসটা নিয়ে আলোচনা করা যাক সেটি হলো College Admission তথা কলেজে ভর্তি হওয়ার সময় UG কোর্স এবং গ্রাজুয়েট কোর্স কোনটির জন্য ফর্ম ফিলাপ করা হবে সেটা অনেকেই বুঝতে পারছে না। UG কোর্স অর্থাৎ আন্ডার গ্রাজুয়েট এর মানে হচ্ছে যেহেতু পড়ুয়ারা উচ্চ মাধ্যমিক পরীক্ষার পাস করে কলেজের ভর্তি হওয়ার জন্য ফর্ম ফিলাপ করবে তাই এটাকে আন্ডার গ্রাজুয়েট ফর্ম ফিলাপ বলা হয়।

Advertisement

এই ফর্ম ফিলাপ করে গ্রাজুয়েশনের এর জন্য পড়াশোনা করার পরে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সেই পড়ুয়া গ্রাজুয়েটেড ডিগ্রী অর্জন করে। এখন আরেকটি প্রশ্ন হচ্ছে কলেজ কত বছরের কোর্স ৩ বছরের কোর্স নাকি চার বছরের কোর্স এ নিয়ে অনেকের মধ্যে প্রশ্ন তৈরি হয়েছে এ বিষয়ে সম্মুখ ধারণা দেওয়া যাক (College Admission).

Advertisement

যদি কেউ পার্স কোর্সে পড়াশোনা করে তাহলে তাকে তিন বছর পড়তে হবে এছাড়া যদি কেউ অনার্স কোর্সে ভর্তি হই তাহলে তাকে চার বছর পড়তে হবে। এরপরে পোস্ট গ্রাজুয়েশন করতে যখন সে ভর্তি হবে তখন পার্স কোর্স যারা করেছে তাদের জন্য পোস্ট গ্রাজুয়েশনে আরো দুই বছর পড়াশোনা করতে হবে আর যারা অনার্স নিয়ে পোস্ট গ্রাজুয়েশন করবে তাদের ক্ষেত্রে এক বছর ধার্য করা হবে অর্থাৎ গ্যাজুয়েশন এবং পোস্ট গ্রেজুয়েশন মিলিয়ে মোট পাঁচ বছর ধার্য করা হয়েছে।

Ads

পাস কোর্স নাকি অনার্স কোর্স কোনটি সবচেয়ে ভালো

পাস কোর্স নাকি অনার্স কোর্স কোনটি ভাল এই সম্বন্ধে তুলনা করাটাই সম্পূর্ণ বোকামি। কারন দুটি কোর্স ভালো নিজের নিজের জায়গায়।
এখন কেউ যদি গ্রাজুয়েশনের পর চাকরির পরীক্ষার বসতে চায় কিংবা অন্য কোন কোর্স করতে চায় তাহলে তার জন্য পার্স কোর্সে অ্যাডমিশন (College Admission) নেওয়া বেটার।

আর কেউ যদি গ্র্যাজুয়েশনের পর আরো উচ্চশিক্ষা করতে চায় বা রিসার্চ করতে চায় তার জন্য অনার্স নিয়ে অ্যাডমিশন (College Admission) নেওয়া হবে উপযুক্ত।

এখন অন্যায় করলেই শাস্তি পাবে পড়ুয়ারা! কড়া ভাষায় বকুনি দিতে পারবেন শিক্ষকরা। এমনই রায় দিলো হাইকোর্ট

এছাড়া কোনো পড়ুয়া স্কলারশিপ পাওয়ার জন্য আবেদন করলেও পাস কোর্স কিংবা অনার্স কোর্সের জন্য আলাদা কোন নিয়ম নেই কিংবা দুটি কোর্সের জন্যই স্কলারশিপের প্রাপ্য টাকা একই রয়েছে। তাই পার্স কোর্স আর অনার্স কোর্সের মধ্যে কোনো তারতম্য করা কখনোই উচিত নয় (College Admission).

College Admission - কলেজে ভর্তি

যারা এই মুহূর্তে উচ্চ মাধ্যমিক পাস করে কলেজে এডমিশন নেওয়ার জন্য প্রস্তুত হচ্ছেন তাদের জন্য শুভেচ্ছা। আশা করা যায় নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পরেই বিভিন্ন কলেজের অনলাইনে এডমিশন বা College Admission হওয়ার জন্য বিজ্ঞপ্তি বের হবে।

মাধ্যমিক রেজাল্ট নিয়ে হাইকোর্টের বড় রায়! চাপে মধ্যশিক্ষা পর্ষদ

অনলাইনে আবেদন পত্র ফিলাপ করে প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করে আবেদনপত্র সাবমিট করবেন। কলেজগুলোতে অ্যাডমিশন বা College Admission সংক্রান্ত আরো তথ্য আপডেট পেতে এই পেজটি নিয়মিত ফলো করে আমাদের পাশে থাকুন।

সম্পাদক

Leave a Comment

Advertisement