Primary TET পরীক্ষার – পূর্ণমান কত, কত নম্বরে পাশ, প্রশ্ন কেমন, কত পেলে চাকরি পাকা, আগেরবার কততে চাকরী হয়েছে?

দীর্ঘ প্রায় 6 বছর পর নানা রকম ওঠা পড়াকে সামলে প্রাথমিক শিক্ষা পর্ষদ এবং প্রশাসনের একান্ত সহযোগিতায় অবশেষে হতে চলেছে পশ্চিমবঙ্গের Primary TET পরীক্ষা। তবে পরীক্ষা দিতে যাবার আগে এই সকল নিয়ম গুলি প্রত্যেকেরই জেনে রাখা একান্ত দরকার। এই প্রতিবেদনে বিস্তারিত আলোচনায় তা জেনে নেওয়া যাক।

Advertisement

Primary TET 2022 পরীক্ষার গাইডলাইন।

Primary TET বিষয়টি এখন সকলের কাছে একটি আলোচনার কেন্দ্রবিন্দু। সেক্ষেত্রে প্রশ্নফাঁস, প্রশ্নভুল, অজ্ঞাত কারণে নম্বর বেড়ে যাওয়া এসব উদাহরণ আছে প্রচুর। এর মধ্যেই আবার সম্প্রতি খবরে এসেছে রাজ্যের ডি এল এড কোর্স এর পরীক্ষার প্রশ ফাঁস হয়ে যাবার কথা।

বিষয়টি পর্ষদ সভাপতি গৌতম পাল মহাশয়ের নজরে এলে তিনি জানিয়েছেন যে, কেউ কেউ পর্ষদের সাথে বিশ্বাস ঘাতকতা করে এরকম কাজ করছে। তারা পর্ষদকে আরো কলুষিত করার চেষ্টা করছে। তিনি আশ্বাস দিয়েছেন, এই বিষয়ে দ্রুত কার্যকরী ভূমিকা নেওয়া হবে।

Ads

এবার আসা যাক মুল বিষয়ে। সেটি হল WB Primary TET পরীক্ষার গাইডলাইন। অনেক আগেই 16 দফার একটি গাইডলাইন পর্ষদের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছিল। সেক্ষেত্রে যে সকল বিষয়ে গুরুত্ব দিতে বলা হয়েছিল, সেই সকল বিষয় তুলে ধরা হয়েছে আমাদের পূর্ববর্তী প্রতিবেশনে। আমাদের ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারেন।

Advertisement

এই গাইড লাইন অনুসারে, বায়োমেট্রিক, মেটাল ডিটেক্টর, ইন্টারনেট বন্ধ, কড়া প্রহরায় হবে টেট পরীক্ষা। আরো অনেক বিষয় আছে, যেগুলো জেনে রাখা একান্ত দরকার। আর মাত্র কয়েকদিন পরই দীর্ঘ অপেক্ষার টেট পরীক্ষা। তাই টেট পরীক্ষার ব্যবস্থাপনায় কোনও খামতি রাখতে চাইছে না পর্ষদ। কীভাব পরীক্ষা নেওয়া হবে, কতটা সাবধানতা অবলম্বন করা হবে, সে বিষয়ে পর্ষদের তরফে 18 পাতার একটি বিশাল গাইডলাইন প্রকাশ করা হয়েছে।

Advertisement

Primary TET 2022 সংক্রান্ত গাইডলাইনঃ
1. পরীক্ষা কেন্দ্রে ঢোকার মুখে পরীক্ষার্থীদের জন্য থাকবে বায়োমেট্রিক মেশিন, থাকবে সিসিটিভিও।
2. মেটাল ডিটেক্টর দিয়ে চেক করা হবে পরীক্ষার্থীদের।
3. সকাল 11 টার আগে কোনওভাবেই সেন্টার ইনচার্জের হাতে যাবে না প্রশ্নপত্র, রাখা থাকবে থানায়।
4. 12 টা থেকে শুরু হবে পরীক্ষা। 11 টা 45 – এর আগে খোলা যাবে না প্রশ্নপত্রের সিল।

Ads

5. 11 টার পরে হলে ঢুকতে পারবেন না কোনও পরীক্ষার্থী।
6. ওএমআর শিটের সবুজ প্রতিলিপি নিয়ে বাড়ি ফিরতে পারবেন পরীক্ষার্থীরা।
7. ডিএলএডের প্রশ্ন বিতর্কের পর সেন্টার ইনচার্জদের বাড়তি সতর্ক করেছে পর্ষদ।
8. প্রশ্নফাঁস রুখতে সেন্ট্রাল কন্ট্রোল রুম থেকে নজরদারি চালাবে পর্ষদ।

Primary TET পরীক্ষায়ঃ
১) আড়াই ঘন্টার পরীক্ষা।
২) পূর্ণমান ১৫০
৩) প্রতিটি প্রশ্নে ১ নম্বর, দেড়শো নম্বরের পরীক্ষা।
৪) কোনও নেগেটিভ মার্কিং নেই, মোট ১৫০ টি প্রশ্ন।
৫) ৬০% নম্বর পেলে পাশ। অর্থাৎ ৯০ নম্বর পেতে হবে।
৬) সংরক্ষিত দের ৫% ছাড় দেওয়া হয়েছে অর্থাৎ ৫৫% পেতে হবে।

৭) টেট ২০১৪ এর রেজাল্ট অনুযায়ী আগেরবার ৮০ পেয়েও অনেকেই চাকরী পেয়েছেন।
৮) এই পরীক্ষায় পাশ করতে হলে আপনি যে বিষয়ে বেশি পারদর্শী সেটি আগে সম্পূর্ণ করে তারপর বাকি বিষয়গুলো ধরবেন। এবং নির্ধারিত সময়ের আগেই সমস্ত প্রশ্নের উত্তর দেবেন। যেগুলো পারবেন না, সেগুলো ও শেষ মুহুর্তে টিক দিয়ে আসবেন, যেহেতু কোনও নেগেটিভ মার্কিং নেই। অনেকেই বিশ্বাস করে পর পর ৪টি C দিলে একটি সঠিক হতে পারে।

এদিকে নতুন সভাপতি গৌতম পাল বাবু আশ্বাস দিয়েছিলেন প্রতি বছর 2 বার করে হবে Primary TET exam. তবে নিয়োগের সাথে এই Primary TET Exam এর কোন সরাসরি যোগ থাকবে না। অর্থাৎ নিয়োগ হবে শূন্যপদের ভিত্তিতেই।

ডিসেম্বর মাসের রাশিফল। মেষ-মীন রাশির জাতক-জাতিকারা মাসের এই দিনগুলি সাবধান থাকুন।

Primary TET সংক্রান্ত বিতর্ক যেন পিছু ছাড়ে না। এইবারে পরীক্ষায় কোন রকমের ফাঁক রাখতে চায় না পর্ষদ। নিয়োগ প্রক্রিয়ায় রাখা হচ্ছে পূর্ণ নজরদারি। অযোগ্য প্রার্থীদের নিয়োগের অভিযোগ উঠেছে পর্ষদের বিরুদ্ধে। প্রাক্তন পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্য বর্তমানে জেল হেফাজতে রয়েছেন।

টেট নিয়ে ১৬ দফা গাইডলাইন প্রকাশ করলো পর্ষদ। না মানলে পরীক্ষা বাতিল

এই আবহে টেট পরীক্ষা নিয়ে যাতে নতুন করে কোনও প্রশ্ন না ওঠে, সেদিকে নজর রাখা হচ্ছে। আগামী 11ই ডিসেম্বর হবে টেট পরীক্ষা। দুপুর 12 টা শুরু দুপুর 2 টা 30 মিনিট পর্যন্ত চলবে পরীক্ষা। সঠিক সময়ে পরীক্ষার হলে পোঁছে জেতেই হবে।

টেট পরীক্ষা কেন্দ্রে কি কি নিয়ে যেতে হবে, কি নেওয়া যাবেনা, খাতা পেয়ে প্রথমে কি করবেন?

পর্ষদ সভাপতি রাজ্যের প্রশাসনের সহযোগীতায় এবারের  Primary TET 2022 সম্পন্ন করতে চলেছে। খবর অনুযায়ী 7 লক্ষের বেশি আবেদন জমা পড়েছে। এতো বিপুল সংখ্যক পরীক্ষার্থীদের একই সাথে পরীক্ষা নেবার বিষয়টি বেশ কঠিন। বিন্দুমাত্র অসতর্কতার ফলে হতে পারে পরীক্ষা বাতিল। সে কারণে সকলের সাবধানতা অবলম্বন করাই শ্রেয়। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Leave a Comment

Advertisement