WBBPE Primary TET 2022 teacher recruitment (প্রাইমারী টেট ২০২২)

রাজ্যে SSC ও Primary TET 2022, 2017 শিক্ষক নিয়োগ নিয়ে ঝুট ঝামেলা চলে আসছে বহুদিন ধরেই। প্রাথমিক থেকে শুরু করে উচ্চ প্রাথমিক এবং উচ্চ মাধ্যমিক সবস্তরের পরীক্ষার্থীদের মধ্যেই শুরু হয়েছে বিক্ষোভ। শুধু তাই নয়, প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় দুর্নীতির কারণে কোর্টের নির্দেশে চাকরি থেকে বরখাস্ত হয়েছেন হাজার হাজার শিক্ষক শিক্ষিকাও।

Advertisement

WBBPE Primary TET 2022 teacher recruitment

কিছুদিন আগে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রাথমিকের ৩২ হাজার শিক্ষক শিক্ষিকার চাকরি বরখাস্ত করেন এই নিয়োগ দুর্নীতি কাণ্ডে। এই সব ঝামেলার মাঝেই হাইকোর্টের আদেশ অনুসারে গত বছর অর্থাৎ ২০২২ সালের ১১ই ডিসেম্বর শেষবারের মতো পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হয়েছিল WBBPE Primary TET 2022 পরীক্ষা। এর আগে এই পরীক্ষা হয়েছিল ২০১৪ এবং ২০১৭ সালে।

যাইহোক বহু দুর্নীতির কারণে সেই সমস্ত বছরগুলির নিয়োগ প্রক্রিয়ার কাজ এখনো আটকে রয়েছে। যদিও প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBBPE) রিপোর্ট অনুযায়ী এই বছরের অর্থাৎ ২০২২ সালের পরীক্ষায় কোন দুর্নীতির সম্ভাবনা নেই। তবুও আগের বছরের ঘটনাগুলি স্মরণ করে স্বাভাবিকভাবেই যে সমস্ত পরীক্ষার্থীরা ২০২২ সালের টেট পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তাদের মনে একটাই প্রশ্ন উঠে আসছে যে তাদের নিয়োগ কখন সম্পন্ন করা হবে।

Ads

এই কথা চিন্তা করে ক্রমশ ধৈর্যচ্যুত হয়ে পড়ছেন তারা। তবে তাদের সেই গভীর প্রশ্নের উত্তর এবার দিলেন প্রাথমিক শিক্ষা পরিষদের সভাপতি শ্রী গৌতম পাল মহাশয়। যার ফলে কিছুটা আশার সঞ্চার হল পরীক্ষার্থীদের মনে। দ্রুত নিয়োগ প্রক্রিয়া শুরু হওার ইঙ্গিত মিলেছে? তো চলুন দেখে নেওয়া যাক কি বললেন সভাপতি।

Advertisement

২০২২ সালে যে টেট পরীক্ষা (Primary TET 2022) অনুষ্ঠিত হয়েছিল তাতে উত্তীর্ণ হয়েছিলেন প্রায় ১.৫ লক্ষ পরীক্ষার্থী। সকলেই আশা করেছিলেন যে অতি দ্রুত তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। কিন্তু পর্ষদ তখন জানায় যে এই পরীক্ষার দ্বারা নিয়োগ সম্পন্ন করা হবে না। বরং ভবিষ্যতে যখন পুনরায় স্কুলগুলিতে শূন্যপদ তৈরি হবে তখন আবারও পরীক্ষা দিয়ে পাস করলে নিয়োগ করা হবে শিক্ষক পদে।

Advertisement

এরপর লক্ষ লক্ষ পরীক্ষার্থী দ্বারস্থ হন পর্ষদ সভাপতির কাছে। তিনি তাদের মধ্যে চারজন সদস্যের সঙ্গে দেখা করেন এবং তাদেরকে আশ্বাস দিয়ে জানান যে সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরেই সম্পূর্ণ করা হবে ২০২২ সালের টেট পরীক্ষার্থীদের নিয়োগ প্রক্রিয়া। অর্থাৎ আইনি বাঁধা না থাকলে চলতি বছরেই বিদ্যালয়ে পড়াতে পারবেন সফল প্রার্থীরা!

Ads

আরও পড়ুন, কলকাতা মেট্রো রেলে কর্মী নিয়োগ, বিজ্ঞপ্তি ও আবেদনের প্রক্রিয়া জেনে নিন।

অন্যদিকে আবার দুর্নীতির কারণে যেহেতু এখনো পর্যন্ত আটকে গত ২০১৪ এবং ১৭ সালের প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া সেহেতু সেই বছরের পরীক্ষার্থীরাও প্রশ্ন তুলেছেন তাদের ভবিষ্যৎ কি হবে? তাদের নিয়োগ প্রক্রিয়া কবে সম্পন্ন করা হবে? বছরের পর বছর ধরে অপেক্ষা করে চলেছেন তারা, তাই এবার এর একটা শেষ হওয়া আবশ্যক। এই কথা ভাবছেন সকলে।

যদিও পর্ষদ সভাপতি শ্রী গৌতম পাল মহাশয় এই দুই বছরেরও পরীক্ষার্থীদের পূর্বে আশ্বস্ত করেছিলেন যে তাদের Primary TET 2022 নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা হবে। কিন্তু পরবর্তীকালে নিয়োগ দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টের রায় ঘোষণার পর ঘুরে যায় খেলা। কোর্টের তরফে নির্দেশ দেওয়া হয় আপাতত নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখার।

ICDS Anganwadi Recruitment - অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ।

Primary TET 2022 শিক্ষক নিয়োগ নিয়ে এখনো পর্যন্ত ঝামেলা ঝঞ্জাটের জট কাটেনি রাজ্যে। একদিকে নিয়োগ দুর্নীতি মামলায় কোর্টের একের পর এক রায় ঘোষণার মারফত এখনো পর্যন্ত চাকরি হারাচ্ছেন শয়ে শয়ে শিক্ষক শিক্ষিকা যারা চাকরি পাওয়ার জন্য দুর্নীতির পথ অবলম্বন করেছিলেন। এমনকি এই অপরাধে জড়িত থাকার জন্য কঠোর শাস্তি পেতে হয়েছে উঁচু উঁচু নেতা মন্ত্রীদেরও।

আরও পড়ুন, চাঁদের মাটিতে পা রাখলো চন্দ্রযান। 14 দিন ধরে কি কি করবে ল্যান্ডার বিক্রম? দেখুন পুরো মিশন

প্রাথমিকের শিক্ষক নিয়োগ দুর্নীতি কান্ডে গত বছর থেকে জেলে আটকে রয়েছেন পর্ষদের প্রাক্তন সভাপতি ও তৃণমূলের বিধায়ক মানিক ভট্টাচার্য। অন্যদিকে, পরীক্ষায় পাস করার পরও বছরের পর বছর ধরে অপেক্ষা করে থাকা আর সম্ভব হচ্ছে না টেট পরীক্ষার্থীদের। তাই বারবার পথে নেমে বিক্ষোভ করছেন তারা। এমনকি আদালতেও একের পর এক মামলা দায়ের করা হচ্ছে।

তাদের দাবি একটাই যে অবিলম্বে তাদের চাকরিতে নিয়োগ সম্পন্ন করা হোক। যদিও এ সম্পর্কে এখনো পর্যন্ত কোন সদুত্তর পাওয়া যায়নি পর্ষদের তরফে। তবে ভোটের আগে এই Primary TET 2022 নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে সেটার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। এই বিষয়ে আপনাদের মন্তামত বা প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।
Written by, Nabadip Saha.

Advertisement
3 thoughts on “Primary TET 2022 উত্তীর্ণদের সুখবর দিলেন WBBPE পর্ষদ সভাপতি। নিয়োগ শুরু হচ্ছে!”
  1. 2014—-ও 2017 অর্থাৎ 2022 সালের নিয়োগে কোট যে স্থগিতাদেশ দিয়েছিল সেই স্থগিতাদেশ কবে উঠবে এবং আমরা চাকুরি প্রার্থীরা কবে নিয়োগ পাবো আমার বয়স প্রায় শেষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *