TET Exam 2023 : আগামীকাল প্রাইমারি টেট রাজ্যে। পরীক্ষার দিতে যাওয়ার আগে জরুরী বিষয়গুলি দেখে নিন।

আগামীকাল ২৪ শে ডিসেম্বর। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ সারা রাজ্য জুড়ে নিতে চলেছে প্রাইমারি টেট পরীক্ষা (WBBPE Primary TET Exam 2023). এই পরীক্ষার কয়েকটি পরিসংখ্যানঃ

Advertisement

WBBPE TET Exam 2023

  • একই দিনে সারা পশ্চিমবঙ্গে এই পরীক্ষা হবে।
  • মোট তিন লক্ষ পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন এবারের পরীক্ষায়।
  • পরীক্ষা শুরু হবে দুপুর বারোটা থেকে আর চলবে আড়াইটা পর্যন্ত।
  • প্রত্যেক পরীক্ষার্থীর একই সময়ে পরীক্ষা হবে।
  • যাতায়াতের জন্য অতিরিক্ত বাস, ট্রেন ও মেট্রো।
  • পরীক্ষা শুরু হবার অন্তত ১ ঘন্টা আগে পৌঁছাতেই হবে পরীক্ষার কেন্দ্রে।

TET Exam 2023 Statistics

এবারের টেটে কত শূন্য পদ?

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, মোট ১১,৭৬৫টি শূন্য পদে এবারে নিয়োগ করা হবে যোগ্য প্রার্থীদের। পর্ষদের তথ্য অনুসারে, আগের বছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেড়েছে এবারে শূন্য পদ।

কারা পরীক্ষা দিতে পারবেন?

আগে DEd এবং DElEd দের সঙ্গে BEd পাস রাও TET Exam 2023 এ অংশগ্রহণ করতে পারতেন। আগের বছর পর্যন্ত তাই হয়েছিল। কিন্তু এবছর প্রাথমিক শিক্ষা পর্ষদ একটি বিজ্ঞপ্তি জারি করে নতুন নিয়মটি জানিয়েছে। যার মাধ্যমে এখন থেকে কেবল ডি এড এবং ডি এল এড শিক্ষিত রাই এই পরীক্ষা দিতে পারবেন।

Ads

২০২৩ প্রাইমারি টেটের সময়সূচী

চলতি বছরের ১৪ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছে ২০২৩ সালের প্রাইমারি টেট পরীক্ষার বিজ্ঞপ্তি। তার দুদিন পর থেকেই শুরু হয় আবেদন প্রক্রিয়া, যা চলে ৮ অক্টোবর পর্যন্ত। প্রথমে কথা ছিল চলতি মাসের অর্থাৎ ডিসেম্বরের ১০ তারিখে রাজ্য জুড়ে পর্ষদ এই পরীক্ষা গ্রহণ করবে। কিন্তু পরে সেই সিদ্ধান্ত বদল করে পরীক্ষার এই তারিখ পরিবর্তন করে WBBPE পর্ষদ। ১০ ডিসেম্বর এর পরিবর্তে এখন ২৪ শে ডিসেম্বর হতে চলেছে রাজ্যে TET Exam 2023 পরীক্ষা।

Advertisement

পরীক্ষার প্যাটার্ন ও সিলেবাস

প্রাইমারি টেট পরীক্ষার প্রশ্নপত্র হবে মোট ১৫০ নম্বরের। পরীক্ষার্থীদের হাতে সময় থাকবে মোট ২.৫ ঘন্টা। প্রশ্ন হবে মাল্টিপল চয়েস টাইপ। প্রতিটি প্রশ্নের জন্য ৪ টি করে বিকল্প থাকবে। তার মধ্যে সঠিক উত্তরটিকে বাছতে হবে পরীক্ষার্থীদের। পরীক্ষার বিষয়ে হবে এই সব কিছুর ওপর,
১) বাংলা / হিন্দি / ওড়িয়া / তেলুগু / সাঁওতালি / উর্দু (প্রথম ভাষা) :- প্রশ্ন সংখ্যা-৩০, পূর্ণমান-৩০

Advertisement

২) ইংরেজি (দ্বিতীয় ভাষা) :- প্রশ্ন সংখ্যা-৩০, পূর্ণমান-৩০। প্রথম এবং দ্বিতীয় ভাষার ক্ষেত্রে প্রশ্ন হবে গদ্যাংশ এবং কবিতাংশ থেকে সঠিক উত্তরটি বেছে নেওয়া ও অন্যান্য কিছু বিষয়ে।
৩) চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগজি:- প্রশ্ন সংখ্যা-৩০, পূর্ণমান-৩০। পেডাগজির ক্ষেত্রে প্রশ্ন হবে পেডাগজির উপাদান, প্রাথমিক স্তরে শিক্ষণের নীতি সম্পর্কে।

Ads

৪) গণিত :- প্রশ্ন সংখ্যা-৩০, পূর্ণমান-৩০। গণিতের ক্ষেত্রে জ্যামিতি, যোগ-বিয়োগ, গুণ-ভাগ, সময়, দৈর্ঘ্য-প্রস্থ সহ বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হব।
৫) পরিবেশ বিজ্ঞান :- প্রশ্ন সংখ্যা-৩০, পূর্ণমান-৩০। পরিবেশ বিজ্ঞানের একাধিক বিষয়ে প্রশ্ন থাকবে।
প্রথম বিভাগ অর্থাৎ ভাষা বিভাগের প্রশ্নপত্র হবে শুধু সেই নির্দিষ্ট ভাষাতেই। আর দ্বিতীয় বিভাগে প্রশ্ন থাকবে শুধু ইংরেজি ভাষাতেই। তবে এই দুটি পেপার ছাড়া অন্যান্য সকল পেপারের প্রশ্ন বাংলা এবং ইংরেজি দুটি ভাষাতেই রাখা হবে। পরীক্ষার্থীরা তার সুবিধা মতো যেকোনো ভাষা নির্বাচন করতে পারেন।

TET Exam 2023 পরীক্ষার হলের নিয়ম

1) পরীক্ষা কেন্দ্রে অবশ্যই প্রার্থীর নিজস্ব অ্যাডমিট কার্ড এবং একটি বৈধ পরিচয়পত্র নিয়ে প্রবেশ করতে হবে।
2) কেবল এডমিট কার্ড, ছবি, পরিচয় পত্র এবং পেন ছাড়া অন্য কিছু নিয়ে পরীক্ষার হলে ঢোকা যাবে না। ক্যালকুলেটর, মোবাইল ফোন, জ্যামিতি বক্স, পেন্সিল বক্স, ঘড়ি, সানগ্লাস, সোনার গয়না, জলের বোতল ইত্যাদি সবকিছু রাখতে হবে পরীক্ষার হলের বাইরে।

আরও পড়ুন, প্রাইমারী টেট পরীক্ষায় মানতে হবে 11 টি নিয়ম। অন্যথায় খাতা বাতিল।

3) যে সকল প্রার্থীরা শারীরিক অথবা অন্যান্য কারণে নিজেরা লিখতে অক্ষম, তারা নিজেদের Scribe কে অবশ্যই পরীক্ষার হলে নিয়ে আসবেন।
4) প্রত্যেক প্রার্থীকে কালো বল পেন নিয়ে যেতে হবে। পাশাপাশি দুই কপি অ্যাডমিট কার্ড আনতে হবে। এছাড়া আবেদন করার সময়ে যে ফটোগ্রাফ আপলোড করা হয়েছে, সেইরকমই দুটি পাসপোর্ট সাইজের ছবি আনতে হবে পরীক্ষার্থীদের।

FCI Recruitment 2023 : খাদ্য দপ্তরে গ্রুপ সি ও গ্রুপ ডি কর্মী নিয়োগ।

5) প্রত্যেক TET Exam 2023 পরীক্ষার্থীরা যেখানে বসবেন সেখানেই গিয়ে তাদের বায়োমেট্রিক সম্পন্ন করা হবে। বায়োমেট্রিক না হওয়া পর্যন্ত কাউকে পরীক্ষা দিতে দেওয়া হবে না।
6) পরীক্ষা হলে কোনো রকম নেশা জাতীয় জিনিস কিংবা ধূমপান ও কোনো রকম খাদ্য নিয়ে যাওয়া যাবে না।

আরও পড়ুন, ইন্টারনেট এর জন্য পয়সা খরচের দিন শেষ। আগামী বছর থেকে সম্পূর্ণ ফ্রিতে ডেটা মিলবে!!!

7) TET Exam 2023 পরীক্ষা শেষে পরীক্ষার্থী Primary TET Exam 2023 এর প্রশ্নপত্র ও OMR Answer Sheet TET 2023 এর সবুজ রঙ্গের কপি বাড়ি নিয়ে আসতে পারবে। আর OMR এর মূল কপি ( গোলাপি রঙের) জমা করতে হবে পরীক্ষার হলে।
Written by Nabadip Saha.

Leave a Comment

Advertisement