Primary TET Exam – বদলে গেল টেট পরীক্ষার নিয়ম। শিক্ষক হতে চাইলে অবশ্যই দেখুন।

আর ২ মাস বাদেই প্রাইমারি টেট পরীক্ষা (Primary TET Exam). প্রশ্নপত্রে কি বদল ঘটতে পারে? দেখে নিন নমুনা প্রশ্নপত্র।
চলতি বছরেই প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানিয়েছিলেন পর্ষদের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এরপর থেকে প্রাইমারি টেট পরীক্ষা বছরে দুবার আয়োজন করার।

Advertisement

WBBPE Primary TET Exam Syllabus Question Pattern

সেই অনুযায়ী চলতি বছরে প্রাইমারি টেট পরীক্ষার (Primary TET Exam) ঘোষণা ইতিমধ্যেই করা হয়েছে। গত সেপ্টেম্বর মাসে প্রকাশ পেয়েছে পরীক্ষার বিজ্ঞপ্তি। তারপরই শুরু হয় আবেদন প্রক্রিয়া গ্রহণের কাজ। যা চলে ৪ অক্টোবর পর্যন্ত। তবে অনেক আবেদনকারীদেরই আবেদন প্রক্রিয়া সম্পন্ন না হবার দরুন পর্ষদের তরফে পরে এই সময়সীমা বৃদ্ধি করে ৮ই অক্টোবর পর্যন্ত করা হয়।

জানা যাচ্ছে এই বছরই ১০ই ডিসেম্বর তারিখে পর্ষদ কর্তৃক নেওয়া হতে পারে 2023 সালের প্রাইমারি টেট পরীক্ষা। কিন্তু এবারে প্রশ্নপত্র কেমন হতে চলেছে, কি কি ধরনের প্রশ্ন আসতে চলেছে, কোন কোন ভাষায় প্রশ্ন আসবে বা কত নম্বরে হবে পরীক্ষা এসব নিয়ে পরীক্ষার্থীদের মনে দারুন আশঙ্কা তৈরি হয়েছে। তারা ভাবছেন এবারে কি প্রশ্নপত্রে কোন পরিবর্তন আসতে চলেছে। চলুন জেনে নেওয়া যাক আসল বিষয়টি।

Ads

২০২৩ সালের টেট পরীক্ষার বিজ্ঞপ্তি (Primary TET Exam Notification) যখন প্রকাশ করা হয় পর্ষদের তরফে, তখনই গৌতম পাল বলেছিলেন যে এ বছরের পরীক্ষাতেও আগের বছরের মতোই কড়া নিরাপত্তা থাকবে। যাতে কোনো রকম দুর্নীতি না ঘটে। সেই সঙ্গে তিনি এও বলেছিলেন যে প্রশ্নপত্রের ক্ষেত্রেও তেমন কোন পরিবর্তন আনা হচ্ছে না। প্রশ্নপত্রের প্যাটার্ন, ভাষা, পরীক্ষার নম্বর, সময় ইত্যাদি আগের মতই থাকছে।

Advertisement

সেই স্বরূপ তখন পরীক্ষার বিজ্ঞপ্তির (Primary TET Exam) সঙ্গে সিলেবাস এবং প্রশ্নপত্রের প্যাটার্ন নিয়ে একটি পূর্ণাঙ্গ নির্দেশিকা জারি করা হয় পরীক্ষার্থীদের সুবিধার জন্য। দেখে নেওয়া যাক এবারের পরীক্ষা সম্পর্কে কি বলা হয়েছে এই বিজ্ঞপ্তিতে।

Advertisement
Click Here

প্রাইমারি টেট পরীক্ষার প্রশ্নপত্র হবে মোট ১৫০ নম্বরের। পরীক্ষার বিষয় থাকবে এই সব কিছুর ওপর- বাংলা / হিন্দি / ওড়িয়া / তেলুগু / সাঁওতালি / উর্দু (প্রথম ভাষা), ইংরেজি (দ্বিতীয় ভাষা), চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগজি, গণিত এবং পরিবেশ বিজ্ঞান। পেডাগজির ক্ষেত্রে প্রশ্ন হবে পেডাগজির উপাদান, প্রাথমিক স্তরে শিক্ষণের নীতি সম্পর্কে।

Ads

প্রথম এবং দ্বিতীয় ভাষার ক্ষেত্রে প্রশ্ন হবে গদ্যাংশ এবং কবিতাংশ থেকে সঠিক উত্তরটি বেছে নেওয়া ও অন্যান্য কিছু বিষয়ে। গণিতের ক্ষেত্রে জ্যামিতি, যোগ-বিয়োগ, গুণ-ভাগ, সময়, দৈর্ঘ্য-প্রস্থ সহ বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হব। আর পরিবেশ বিজ্ঞানের একাধিক বিষয়ে প্রশ্ন থাকবে। প্রথম বিভাগ অর্থাৎ ভাষা বিভাগের প্রশ্নপত্র হবে শুধু সেই নির্দিষ্ট ভাষাতেই।

আর দ্বিতীয় বিভাগে প্রশ্ন থাকবে শুধু ইংরেজি ভাষাতেই। তবে এই দুটি পেপার ছাড়া অন্যান্য সকল পেপারের প্রশ্ন বাংলা এবং ইংরেজি দুটি ভাষাতেই রাখা হবে। Primary TET Exam পরীক্ষার্থীরা তার সুবিধা মতো যেকোনো ভাষা নির্বাচন করতে পারেন। পরীক্ষার্থীদের হাতে সময় থাকবে মোট ২.৫ ঘন্টা। প্রশ্ন হবে মাল্টিপল চয়েস টাইপ। প্রতিটি প্রশ্নের জন্য ৪ টি করে বিকল্প থাকবে।

বহু প্রতীক্ষার পর রাজ্যে শিক্ষক নিয়োগ শুরু হয়ে গেল। মুখ্যমন্ত্রীর ছাড়পত্র।

তার মধ্যে সঠিক উত্তরটিকে বাছতে হবে পরীক্ষার্থীদের। তবে পরীক্ষার্থীদের সুবিধার্থে ইতিমধ্যেই পর্ষদের ওয়েবসাইটে বেশ কিছু নমুনা প্রশ্নপত্র আপলোড করা হয়েছে। পরীক্ষার্থীদের চাইলে সেগুলি দেখে প্র্যাকটিস শুরু করতে পারেন।
পরীক্ষার হলে পালনীয় কিছু কর্তব্য সম্পর্কেও সচেতন করে দেওয়া হয়েছে পরীক্ষার্থীদের পর্ষদের তরফে প্রকাশ করা বিজ্ঞপ্তিতে।

বলা হয়েছে, অ্যাডমিট কার্ড, পেন ব্যতিত অন্য কোনও সামগ্রী নিয়ে প্রবেশ করা চলবে না পরীক্ষার হলে। হাতঘড়ি, রোদচশমা, সোনার গয়না, পেন ড্রাইভ, প্লাস্টিকের ব্যাগ, ক্যালকুলেটর, পেনসিল বক্স সঙ্গে রাখা এবং যে কোনও খাদ্যবস্তু গ্রহণের মতো একাধিক বিষয়ের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই ধরনের কোনও সামগ্রী ব্যবহার কিংবা নিষিদ্ধ কার্যকলাপের জন্য পর্ষদের তরফে পরীক্ষার্থীর বিরুদ্ধে যথাযোগ্য ব্যবস্থা নেওয়া হবে। নির্দেশিকা জারি করে ইতিমধ্যেই এইসব বিষয়ে সকলকে অবগত করেছে পর্ষদ।

সুতরাং দেখা যাচ্ছে যে এবছরের প্রাথমিক টেটের প্রশ্নপত্র (Primary TET Exam Questions) নিয়ে পরীক্ষার্থীদের মাথা ব্যাথার কোনো কারণ নেই। কেন না প্রশ্নে তেমন কোন বিশেষ বদলের ঘোষণা করা হয়নি পর্ষদ মারফত। সেই সঙ্গে, জানা গেছে এবারে আবেদনকারীদের সংখ্যা গত বছরের তুলনায় ৫০ শতাংশ কমে যাওয়ায় শূন্যপদ আরও বেড়ে গিয়েছে।

রাজ্যে 8400 কনস্টেবল এবং 3600 লেডি কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হল নবান্নের তরফ থেকে।

এছাড়াও Primary TET Exam পরীক্ষার্থীদের সুবিধার্থে এবছর পরীক্ষায় কোনো নেগেটিভ মার্কিং রাখা হচ্ছে না বলে জানিয়েছে পর্ষদ। পরীক্ষার্থীরা তাদের ও এম আর শিটের কপি গত বছরের মতোই বাড়ি নিয়ে যেতে পারবেন। অর্থাৎ সব মিলিয়ে এবার টেট পরীক্ষায় সহজেই উত্তীর্ণ হওয়ার আশা রয়েছে পরীক্ষার্থীদের।
Written by Nabadip Saha.

Leave a Comment

Advertisement