প্রাইমারি টেট (Primary TET Exam)

রাজ্যের সকল প্রাইমারি টেট (Primary TET Exam) পরীক্ষার্থীদের জন্য সুখবর। গত ১৪ সেপ্টেম্বর তারিখে WBBPE তথা পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ জারি করেছিল এ বছরের প্রাইমারি টেট পরীক্ষার মাধ্যমে নিয়োগের বিজ্ঞপ্তি। কথা ছিল পরিস্থিতি ঠিকঠাক থাকলে চলতি বছরের ডিসেম্বর মাসে (Primary TET Exam) পরীক্ষা আয়োজন করা হবে পর্ষদের তরফে।

Advertisement

WBBPE Primary TET Exam and Syllabus

সম্ভবত ডিসেম্বর মাসের ১০/১১ তারিখ করে পরীক্ষার দিন হতে পারে বলে জানিয়েছিল পর্ষদ। সেই স্বরূপ স্থির করা হয়েছিল যে সেপ্টেম্বর মাস থেকেই আবেদন গ্রহণ করা শুরু হবে পর্ষদের ওয়েবসাইটে অনলাইনে। কথার খেলাপি করেনি পর্ষদ। সেপ্টেম্বর মাস থেকেই রাজ্যের সকল প্রাইমারি টেট পরীক্ষার আগ্রহী প্রার্থীরা তাদের আবেদন পত্র পর্ষদের ওয়েবসাইটে জমা করতে পেরেছেন।

আর এই আবেদন শেষ হওয়ার কথা ছিল ৪ অক্টোবর তারিখে। কিন্তু সম্প্রতি সেই সময় সীমা বাড়িয়ে এখন ৮ অক্টোবর পর্যন্ত করেছে পর্ষদ। ফলে যারা যারা এখনো পর্যন্ত আবেদন জমা (Primary TET Syllabus) করতে পারেননি তাদের কাছে এটাই শেষ সুযোগ রয়েছে আবেদন সেরে ফেলার।

Ads

২০২২ সালে প্রাথমিক শিক্ষা পর্ষদ কর্তৃক প্রাইমারি টেট পরীক্ষার আয়োজন করা হয়েছিল শেষ বারের মতো। এই বছরের টেট পরীক্ষা অত্যন্ত সুষ্ঠুভাবেই শেষ পর্যন্ত সম্পন্ন হয় বলে জানানো হয়েছিল পর্ষদের রিপোর্টে। যদিও সেই পরীক্ষার নিয়োগ এখনো সম্পূর্ণ করেনি প্রাথমিক শিক্ষা পর্ষদ। শোনা যাচ্ছে সুপ্রিম কোর্টের নির্দেশে নাকি স্থগিত রাখতে বলা হয়েছে এই বছরের নিয়োগ প্রক্রিয়া।

Advertisement

এদিকে আবার এতদিন ধরে আদালতে বিচারাধীন থাকা বিভিন্ন প্রাইমারি টেট সম্পর্কিত মামলা গুলিও মেটেনি এখনও। এখনো পর্যন্ত আটকে রয়েছে ২০১৭ এবং ২০২০ সালের নিয়োগ। দিন এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে একের পর এক সাক্ষ্য প্রমাণের উপর ভিত্তি করে উঠে আসছে এই সকল মামলায় বিভিন্ন চাঞ্চল্যকর তথ্য।

Advertisement
WBPDCL Recruitment 2023 - রাজ্যের বিদ্যুৎ দপ্তরে কর্মী নিয়োগ

সে কারণে আদালত এখনো পর্যন্ত এই সকল বছরের নিয়োগ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার রায় দেয় নি। তাই এক্ষেত্রে অনেক পরীক্ষার্থীদেরই আশঙ্কা হয়তো পূর্বের নিয়োগগুলি সম্পন্ন না হওয়া পর্যন্ত চলতি কোনো নিয়োগই হবেনা। যদিও এ বিষয়ে কোনো উত্তর মেলেনি পর্ষদের তরফে।

Ads

এর আগেই এক সাংবাদিক বৈঠকে পর্ষদের সভাপতি গৌতম পাল মহাশয় জানিয়েছিলেন যে এখন থেকে বছরে দুবার প্রাথমিক টেট পরীক্ষা গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। যদিও ২০২৩ সালের পরীক্ষার দিন কিছুটা পিছিয়ে এনে বছরের শেষ করেই ফেলা হয়েছে। তবে এরপর থেকে বছরে দুবার করেই হতে চলেছে টেট পরীক্ষা, এমনটা ঘোষণা করেছিলেন তিনি।

আরও পড়ুন, বহুদিন পর 6000 শূন্যপদে ক্লার্ক নিয়োগ করছে রাজ্য। বিজ্ঞপ্তি ও আবেদন প্রক্রিয়া।

এদিন বৈঠকে আরো জানানো হয় যে ২০২৩ সালে যে টেট পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে তাতেও আগের বছরের মত থাকছে কড়া নিরাপত্তার ব্যবস্থা যাতে আর কোন দুর্নীতি না ঘটতে পারে। তার সাথে পর্ষদ এও ঘোষণা করেছিল যে পরীক্ষার সিলেবাস (Primary TET Syllabus), পদ্ধতি ইত্যাদিতেও কোনরকম পরিবর্তন আনা হবে না।

আরও পড়ুন, সরাসরি ইন্টারভিউয়ের মাধমে রাজ্যের ভূমি সংস্কার দপ্তরে কর্মী নিয়োগ।

পরীক্ষার ৭ থেকে ১০ দিন আগে আবেদনকারীরা ওয়েবসাইট থেকে নিজেদের অ্যাডমিট কার্ড ডাউনলোড (Primary TET Admit Card) করে নিতে পারবেন। এ ব্যাপারে আরো বিস্তারিতভাবে জানতে সকলকে অনুরোধ করা হচ্ছে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট নিয়মিতভাবে ভিজিট করার জন্য।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, অক্টোবর মাসে কেন্দ্র ও রাজ্য সরকারের 10 টি চাকরিতে আবেদন চলছে।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *