TET Scam – 6 বছর চাকরির পর টেট মামলায় পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষকদের চাকরি বাতিলের নির্দেশ।

প্রাইমারী টেট মামলা তথা WBBPE TET Scam এ প্রাথমিকের প্রচুর শিক্ষকের চাকরি বাতিল করল হাইকোর্ট। তালিকায় রয়েছে এই সমস্ত নাম। এই তালিকা আরও দীর্ঘ হবে, জানাল আদালত।
রাজ্যে প্রাথমিকে শিক্ষক নিয়োগের মামলায় এল নতুন মোড়।

Advertisement

WBBPE TET Scam 96 Primary teacher suspended

২০১৪ সালের প্রাথমিকের নিয়োগ পরীক্ষা নিয়ে এর আগে হাইকোর্টে একটি কেস উঠেছিল। এই কেসে মামলাকারীদের ৯৬ জন শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ ছিল যে তারা নাকি টেট পাস করার সঠিক নথি না দেখিয়েই চাকরিতে নিয়োগ পেয়েছেন। এরপর আদালতের নির্দেশ মত এই সমস্ত শিক্ষকদের উদ্দেশ্যে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) তখন কড়া পদক্ষেপ নিয়েছিল। স্পষ্ট ভাবে তাদের তরফে জানানো হয় যে সেই সমস্ত শিক্ষকরা যদি তাদের টেট পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার নথি পত্র না দেখাতে পারেন, তাহলে চাকরি কেড়ে নেওয়া হবে তাদের থেকে।

আদালতের নির্দেশ

আর এবার শেষ পর্যন্ত তাই হল। অভিযুক্ত সেই সকল শিক্ষকরা তাদের টেট পাশের নথি (TET Pass Certificete) না দেখাতে পারায় অবশেষে হাইকোর্ট বাতিল করল তাদের চাকরি।
পশ্চিমবঙ্গে গত দশ বছর ধরে প্রাথমিক থেকে শুরু করে উচ্চ প্রাথমিক এবং উচ্চমাধ্যমিক বিভিন্ন পর্যায়ে শিক্ষক নিয়োগের পরীক্ষাগুলিতে পরীক্ষার্থীরা শিকার হয়েছেন বিভিন্ন ধরনের WBBPE TET Scam দুর্নীতির। এরকমই আরেকটি বিস্ময়কর দুর্নীতি ধরা পড়ে কোর্টে।

Ads

কোন সালের নিয়োগ

অভিযোগ ছিল যে ২০১৪ সালে যে টেট পরীক্ষা হয় তাতেই নাকি বেশ কিছু শিক্ষক টেট পাস করার সঠিক নথি না দেখিয়েই চাকরিতে নিয়োগ পান। এমনকি এখনও পর্যন্ত তারা চাকরি করে চলেছেন। অভিযুক্তদের তালিকায় ছিল মোট ৯৬ জনের নাম। অর্থাৎ ৬ বছর চাকরির পর চাকরি হারাচ্ছেন রাজ্যের ৯৬ জন প্রাথমিক শিক্ষক। যদিও এই রকম আরও মামলা আদালতে বিচারাধীন, তাই তালিকা আরও দীর্ঘ হতে পারে, বলে দাবী মামলাকারী টেট পাশ করা চাকরি না পাওয়া প্রার্থীদের।

Advertisement

২১ সেপ্টেম্বর ২০২৩ হাইকোর্টের বিচারপতি অমৃতা সিংয়ের ডিভিশন বেঞ্চে উঠে আসে এই দুর্নীতির দিকটি। সকলে বিস্মিত হয়ে পড়েন সত্যিটা সামনে আসার পর। এতটা নিচ দুর্নীতি চলেছে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে রাজ্যে! যাই হোক, এরপর বিষয়টি নিয়ে হাইকোর্ট ইডি এবং সিবিআইকে নির্দেশ দেয় গভীরে গিয়ে তদন্ত করার জন্য। সেইসঙ্গে সত্ত্বর বিষয়টিকে পাঠানো হয় প্রাথমিক শিক্ষা পরিষদের কাছে ওই ৯৬ জন অভিযুক্তের তালিকা সহ।

Advertisement

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের কর্মীদের ডিএ মামলার বড় আপডেট। বকেয়া DA নিয়ে সুপ্রীম কোর্টের নির্দেশ।

প্রাথমিক শিক্ষা পর্ষদ এই খবর পেয়ে তড়িঘরি ডিপিএসসি (DPSC) এর চেয়ারম্যান দের মাধ্যমে চিঠি পাঠায় ওই ৯৬ জন WBBPE TET Scam অভিযুক্ত শিক্ষকের কাছে।
তবে কেবল নথি না দেখিয়ে চাকরি পাওয়ার অভিযোগই নয়, সিবিআই মারফত প্রাথমিক শিক্ষা পর্ষদ কে আরো একটি WBBPE TET Scam দুর্নীতির ব্যাপারে অবগত করা হয় তখন। আরো ৪৬ জন শিক্ষকের ক্ষেত্রে নাকি এমন অভিযোগ পাওয়া গিয়েছিল যে তারা সঠিক প্রশিক্ষণ ছাড়াই চাকরি পেয়েছেন প্রাথমিকের শিক্ষক পদে।

Ads
Aadhaar Unique ID Card (আধার কার্ড)

সেই ৪৬ জন অভিযুক্ত শিক্ষকের তালিকা সিবিআই প্রেরণ করেছিল পর্ষদ এর কাছে। এরপর তার ওপর ভিত্তি করে ৩ নভেম্বর ২০২৩ শুনানির দিন ঘোষণা করে হাইকোর্ট এবং তদন্তকারী সংস্থা গুলিকে নির্দেশ দেয় নির্দিষ্ট শুনানির তারিখের আগেই সমস্ত সাক্ষ্য প্রমাণ একত্রিত করে কোর্টে পেশ করার। সেই অনুযায়ী গতকাল ছিল এই WBBPE TET Scam মামলার শুনানির দিন। আর এই দিনই উক্ত মামলার রায় ঘোষণা করলো আদালত। আর সেই রায়ে কার্যত চাকরি গেল ২০১৭ সালে জয়েন করা মোট ৯৬ জন শিক্ষকের।

আর এবার কোনো রকম বিলম্ব না করে সরাসরি রায় ঘোষণা করে দিল হাইকোর্ট। আদালতে সকলের সম্মুখে হাইকোর্ট জানালো সেই ৯৬ জন অভিযুক্ত শিক্ষকের চাকরি বাতিল করতে হবে। আদালত মারফত এই রায় ঘোষণা হওয়া মাত্রই সমস্ত জেলার ডিপিএসসি চেয়ারম্যানদের কাছে চিঠি চলে যায় সেই মর্মে।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের সরকারি কর্মী ও অফিসের জন্য অর্থদফতরের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ, সব কর্মীরা জেনে নিন।

দ্রুত সেই সিদ্ধান্ত কার্যকর করতে নির্দেশ দেয় আদালত তাদেরকে। তবে চেয়ারম্যানরা জানিয়েছেন যেহেতু গতকাল অনেক রাতে সেই চিঠি তাদের কাছে এসে পৌঁছেছে এবং মাঝে শনি ও রবিবার রয়েছে তাই সোমবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করা হবে WBBPE TET Scam অভিযুক্তদের বিরুদ্ধে। কলকাতা হাইকোর্টের এই ঘোষণার সঙ্গে শেষ হল শিক্ষক নিয়োগ মামলার আরেকটি পর্ব।
আর আগামী মাসে ৩২০০০ প্রাথমিক শিক্ষকের মামলার যে সময় দেওয়া হয়েছিলো, তা অতিবাহিত হতে চলেছে। সেই মামলার কি রায় আসে এখন সেটাই দেখার।
আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।
আমাদের WhatsApp করতে এখানে ক্লিক করুন।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement