Madhyamik Exam Tips – মাধ্যমিক পরীক্ষায় এইভাবে খাতা সাজালে পাওয়া যাবে আরও বেশি নম্বর।

আগামীকাল থেকে রাজ্যজুড়ে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। আর এই পরীক্ষার আগেই সমস্ত পরীক্ষার্থীদের কিছু গোপন Madhyamik Exam Tips সম্পর্কে জেনে নেওয়া উচিৎ। এদিকে আগামী 16th ফেব্রুয়ারী থেকে শুরু হবে উচ্চমাধ্যমিকও। আর এই শেষ মুহূর্তে পরীক্ষার্থীদের মধ্যে প্রস্তুতি নিয়ে জল্পনা কল্পনা তুঙ্গে। এ অবস্থায় কি করলে আরও বেশি নম্বর পাওয়া যাবে?

Advertisement

Madhyamik Exam Preparation Tips and Strategy

তা নিয়ে একাধিক পরীক্ষার্থীদের মনে প্রশ্ন রয়েছে। তাই আজ সমস্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নিয়ে এসেছি কিছু Exam Tips. এই টিপস মেনে পরীক্ষার্থীরা নিজের খাতা সুন্দর ভাবে সাজিয়ে তুলে আরও বেশি নম্বর পেতে পারে। আজকের প্রতিবেদন থেকে এই টিপসগুলি সম্পর্কে জেনে নিন।

মাধ্যমিক পরীক্ষার খাতা এইভাবে সাজাবে

  • খাতায় মার্জিন টানা
  • ক্রমানুসারে উত্তর লিখবে
  • উত্তর লেখার পর কিছুটা গ্যাপ
  • পেনের ব্যবহার
  • হিজিবিজি করবে না
  • PTO এর ব্যবহার

খাতায় মার্জিন টানা

Madhyamik Exam Tips এর প্রথম টিপস হলো পরীক্ষা শুরু হওয়ার আগে খাতা হাতে পাওয়ার সঙ্গে সঙ্গে প্রথম কাজ হবে সুন্দর ভাবে মার্জিন টেনে নিতে হবে। খাতার ডানদিকে এবং বাম দিকে মার্জিন দিয়ে নেবে। সময় থাকলে খাতার চারটি দিকেও মার্জিন টানা যেতে পারে। অন্যদিকে যদি সময় না থাকে তাহলে মার্জিন টানার পরিবর্তে খাতার চারিদিকে ভাঁজ দিয়ে নেবে।

Ads

ক্রমানুসারে উত্তর লিখবে

প্রশ্ন বিভিন্ন বিভাগে ভাগ করা থাকলে চেষ্টা করবেন বিভাগ অনুযায়ী পরপর প্রশ্নের উত্তর লেখার। এতে করে পরীক্ষকের কাছে খাতা আকর্ষণীয় হয়ে ওঠে। Madhyamik Exam Tips অনুযায়ী মনে রাখতে হবে, উত্তর লেখার সময় প্রশ্নের দাগ নম্বর সঠিক ভাবে দিতে হবে।

Advertisement

উত্তর লেখার পর কিছুটা গ্যাপ

কোনো বড় বা মাঝারি প্রশ্নের উত্তর লেখা শেষে করার পর দুই আড়াই আঙ্গুল গ্যাপ দেবে। এতে করে পরীক্ষক সহজেই বুঝতে পারবেন, কোথায় একটি প্রশ্নের উত্তর শেষে হয়ে অন্য একটি প্রশ্নের উত্তর শুরু হয়েছে। এছাড়া ওই গ্যাপ রাখলে, শেষ দিকে পরীক্ষার্থী যদি আরও দু এক লাইন যোগ করতে চায়, তাহলে যোগ করতে পারবে।

Advertisement

উচ্চ মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড কবে হাতে পাবে পরীক্ষার্থীরা? জেনে নিন।

পেনের ব্যবহার

পরীক্ষার সময় কালো অথবা নীল এই দুই ধরণের কালির পেনই ব্যবহার করবেন। একটি দিয়ে দাগ নম্বর এবং একটি দিয়ে উত্তর লিখবেন। আর প্রত্যেকটি উত্তর একই ব্রান্ডের পেন দিয়ে লেখার চেষ্টা করবে। এতে করে কালিটা একই রকম থাকবে (Madhyamik Exam Tips).

Ads
Digital Study Material in New Education System (শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তির ব্যাবহার)

হিজিবিজি করবে না

অনেক সময় উত্তর লিখতে লিখতে বানান বা কোনো লাইন ভুল গেলে অনেকেই আছে যারা পেন দিয়ে হিজিবিজি করে দেয়। যা খাতা দেখার সময় খুবই দৃষ্টি কটু লাগে। তাই কোনো বানান বা লাইন ভুল হলে তার উপর শুধু একবার পেন দিয়ে লাইন টেনে দেবে, হিজিবিজি করবে না (Madhyamik Exam Tips).

পশ্চিমবঙ্গের সব স্কুলে হাই স্পীড ইন্টারনেট বিনামূল্যে দেওয়া হবে। মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা।

PTO এর ব্যবহার

একটি প্রশ্নের উত্তর লিখতে লিখতে উত্তর পরের পৃষ্ঠায় যেতে হয়, তাহলে আগের পৃষ্ঠায় ডান দিকে P.T.O লিখবে। যাতে পরীক্ষক খাতা দেখার সময় বুঝতে পারে উত্তর এখানেই শেষে নয়, এই প্রশ্নের উত্তর পরের পৃষ্ঠাতে রয়েছে (Madhyamik Exam Tips).

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement