মাধ্যমিকের রুটিন বদল, কোন দিন কোন পরীক্ষা জেনে নিন Madhyamik Exam Routine 2023.

এবারের মাধ্যমিক 2023 এর পরীক্ষায় আসছে বেশ কিছু নিয়ম বদল। এরই সাথে সাথে পরীক্ষার রুটিনে অনিবার্য কারণে আনা হচ্ছে পরিবর্তন। মাধ্যমিক পরীক্ষা শুরু হতে আর বেশি দিন বাকি নেই। এর মধ্যেই রুটিন বদল করে নির্দেশিকা জারি করে দিলো পর্ষদ। তাহলে আসুন, জেনে নেওয়া যাক কবে হচ্ছে কোন পরীক্ষা।

Advertisement

মাধ্যমিক পরীক্ষা হচ্ছে না আগের রুটিনে, একটি পরীক্ষার দিন পরিবর্তন।

রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ বা WBBSE জানিয়ে দিল কোন পরীক্ষার সুচি বদল হচ্ছে আর কবে হবে সেই পরীক্ষা। পরীক্ষার স্থান এবং সময়ের ক্ষেত্রে কোন রকমের পরিবর্তন আনা হচ্ছে না। তবে শুধুমাত্র একটি বিষয়ের পরীক্ষার দিন পরিবর্তন করা হচ্ছে। তবে চলুন জেনে নেওয়া যাক, কোন পরীক্ষার দিন বদল হল। আর কবে হচ্ছে সেই পরীক্ষা।

মাধ্যমিক পরীক্ষা শুরু হবার তারিখ ছিল 23শে ফেব্রুয়ারি, 2023 তারিখ যা অপরিবর্তিত থাকছে। এরপর 24, 25 তারিখ থাকছে বাংলা পরীক্ষা। 26শে ফেব্রুয়ারি, 2023 তারিখ হচ্ছে রবিবার। এরপর 27.02.2023 তারিখে অর্থাৎ সোমবারে ছিল ইতিহাস পরীক্ষা। এই পরীক্ষার দিন পরিবর্তন করা হয়েছে। এই ইতিহাস পরীক্ষার দিন ধার্য হয়েছে 1লা মার্চ, 2023 তারিখে।

Ads

টাটা স্কলারশিপ 2023 এর আবেদন প্রক্রিয়া শুরু। কীভাবে আবেদনে মিলবে সবথেকে বেশি টাকা। জেনে নিন।

অন্যান্য পরীক্ষাগুলো পূর্ব নির্ধারিত রুটিন অনুসারে অর্থাৎ 28শে ফেব্রুয়ারি, মঙ্গলবারে হবে জীবন বিজ্ঞান পরীক্ষা। 2, 3 এবং 4 তারিখে যথাক্রমে বৃহস্পতি, শুক্র এবং শনিবার যথাক্রমে হবে গণিত, ফিজিক্যাল সায়েন্স এবং ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা। তবে কেন এই পরিবর্তন করা হচ্ছে, সে বিষয়ে জেনে নেওয়া যাক।

Advertisement

মুর্শিদাবাদ জেলার সাগরদিঘি বিধান সভায় উপনির্বাচন হবে। মাধ্যমিক ইতিহাস পরীক্ষার সেই তারিখ ঠিক হয়েছে আগামী 27.02.2023 তারিখ সোমবার। কিন্তু ঐ একই দিনে মাধ্যমিক পরীক্ষার ইতিহাস বিষয়ের পরীক্ষা পড়েছে। এই কারণে ঐ নির্বাচনের দিনে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। একই দিনে নির্বাচনের সাথে মাধ্যমিক পরীক্ষা নেওয়ার বিষয়ে চিন্তিত ছিল পড়ুয়া, অভিভাবক থেকে সকলেই।

Advertisement

প্রত‍্যেক ঘরে Airtel 5G পরিষেবা দেবে, জলের দামে হাইস্পিড ইন্টারনেট, মহা চিন্তায় Jio VI BSNL.

এই বিজ্ঞপ্তি প্রকাশ হবার ফলে সকলের দুশ্চিন্তা দূর হল। এমন আরো আপডেট পেতে দেখতে থাকুন আমাদের ওয়েবসাইট। এছাড়া আপনি আপনার সুচিন্তিত মতামত আমাদের জানান কমেন্ট বক্সে। সরকারি ও বেসরকারি স্কলারশিপ, কেন্দ্র ও রাজ্যের নানা প্রকল্প, টেলিকম অফার, অনলাইন ব্যবসা ইত্যাদি বিষয়ে জানতে দেখতে থাকুন আমাদের ওয়েবসাইট। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement