Madhyamik Pariksha – মাধ্যমিক পরীক্ষার নয়া সিদ্ধান্ত জারি! কী নির্দেশ দিলেন মধ্যশিক্ষা পর্ষদ?

আর মাত্র কয়েকটি দিন, তারপরই শুরু মাধ্যমিক পরীক্ষা তথা Madhyamik Pariksha. রাজ্যের বহু ছাত্র ছাত্রীরা জীবনের প্রথম বড় পরীক্ষায় বসতে চলেছে। গত বছরগুলিতে মাধ্যমিক পরীক্ষা নিয়ে একাধিক অভিযোগ উঠেছিল। বিশেষ করে প্রশ্ন ফাঁস হওয়ার অভিযোগ পর্ষদকে কাঠগোড়ায় দাঁড় করিয়েছে। তবে এবারে আর ভুল করতে চায় না মধ্য শিক্ষা পর্ষদ। তাই তো আগে ভাগে গোড়া বেঁধে ফেলতে চাইছে মধ্য শিক্ষা পর্ষদ। মাধ্যমিক পরীক্ষা যাতে সুষ্ঠ ভাবে সম্পন্ন হয়, তার দিকে বিশেষ খেয়াল রাখছে পর্ষদ।

Advertisement

WBBSE Madhyamik Pariksha 2024 New Rules Announced

2024 সালের Madhyamik Pariksha বা মাধ্যমিক পরীক্ষায় যাতে গাফিলতি না থাকে, যাতে খুবই সুষ্ঠ ভাবে পরীক্ষার্থীরা জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে পারে, সে দিকে খেয়াল রেখে জেলায় জেলায় পর্ষদের আঞ্চলিক কার্যালয় গুলিতে প্রশাসনিক অধিকারিকদের সঙ্গে বৈঠক করছেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। গতকাল অর্থাৎ বুধবার মুর্শিদাবাদের আঞ্চলিক অফিসে বোর্ড মিটিং করেন পর্ষদ সভাপতি।

এদিন তিনি মাধ্যমিক পরীক্ষা বা Madhyamik Pariksha নিয়ে কয়েকটি নির্দেশিকার কথা জানিয়েছে সাংবাদিকদের। গতকাল মুর্শিদাবাদের বোর্ড মিটিং এ পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে বিশেষ কোড দেওয়া হবে। পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রের ভিতর কোনো সিভিক ভলেন্টিয়ারকে প্রবেশ করতে দেওয়া হবেনা।

Ads

পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সবাই পাশ। ফেল করলেও পাশ করার সুযোগ।

যে সমস্ত স্কুল গুলিতে প্রাচীর কিংবা সিসিটিভি ক্যামেরা নেই, সেই সব স্কুলগুলিকে পরীক্ষায় কেন্দ্র হিসাবে বাদ দেওয়া হয়েছে। এছাড়া তিনি আরো জানান যে, এমার্জেন্সির জন্য বিশেষ দল গঠন করা হয়েছে। উল্লেখ্য, পর্ষদের পক্ষ থেকে এ বছর Madhyamik Pariksha নিয়ে একাধিক নয়া পদক্ষেপ নেওয়া হয়েছে এর আগে। যেমন কিছুদিন আগে পর্ষদ জানিয়েছিল, ছোট ছোট স্কুল গুলিকে পরীক্ষা কেন্দ্র হিসাবে নির্বাচন করা হবে না।

Advertisement
wbbse madhyamik test paper free distribution (মাধ্যমিক পরীক্ষা ২০২৪)

এক একটি পরীক্ষা কেন্দ্রে নূন্যতম 300 থেকে সর্বোচ্চ 800 জন পরীক্ষার্থী পরীক্ষা দিতে পারবে, এমন স্কুলগুলিকে পরীক্ষা কেন্দ্র হিসেবে নির্বাচন করা হবে। এছাড়া সম্প্রতি পর্ষদ জানিয়েছিল, পরীক্ষা কেন্দ্রে লাগানো সমস্ত সিসিটিভি ক্যামেরা মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ পর্যন্ত সংরক্ষণ করে রাখতে হবে। মূলত প্রশ্ন ফাঁস রুখতে এবং সুষ্ঠ ভাবে মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন করতে এবারে বেশ নড়েচড়ে বসেছে পর্ষদ।

Advertisement

মাধ্যমিক ভৌতবিজ্ঞান সাজেশন এক ক্লিকে কমন প্রশ্ন দেখুন।

প্রসঙ্গত, 2024 এর মাধ্যমিক পরীক্ষায় প্রায় 7 লক্ষের বেশি পরীক্ষার্থী পরীক্ষা দেবে। আগামী 2nd ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। আগামী 12th ফেব্রুয়ারী পর্যন্ত চলবে এটি। বেলা 11 টা বেজে 45 মিনিট থেকে পরীক্ষা শুরু হবে, এবং চলবে দুপুর 3 টে পর্যন্ত। এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার জন্য আমাদের সাথে থাকুন এবং আমাদের পেজটি ফলো করুন।

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement