WBBSE Madhyamik Result 2023 – মাধ্যমিক রেজাল্ট 2023, সবার আগে এক ক্লিকে রেজাল্ট দেখুন।

কিভাবে দেখবেন মাধ‍্যমিকের রেজাল্ট, (Madhyamik Result 2023).

অবশেষে প্রকাশিত হতে চলেছে Madhyamik Result 2023 বা পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। মাধ্যমিক রেজাল্ট 2023 এর আর কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরেই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল (Madhyamik Result 2023) ঘোষণা করা হবে। অধীর আগ্রহে সেই দিকেই তাকিয়ে রয়েছেন পড়ুয়া থেকে অভিভাবকরা।

Advertisement

এবছর মাধ্যমিক পরীক্ষাকে ঘিরে কড়া নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছিল। এর আগে বেশ কয়েকবার মাধ্যমিক পরীক্ষার সময় বিশৃঙ্খলা, টোকাটুকির মত ঘটনাকে কেন্দ্র করে বহু অভিযোগ উঠতে দেখা গিয়েছিল। সেই দিক থেকে এবার কড়া পদক্ষেপ নিয়েছিল পর্ষদ। প্রযুক্তিকে ব্যবহার করে নিরাপত্তার বন্দোবস্তকে বাড়ানো হয়। পাশাপাশি, পুলিশ প্রশাসনকেও এবার কড়াভাবে মাধ্যমিক পরীক্ষার দিতে দিকে নজর দিতে বলা হয়। সেরকম বিশৃঙ্খলা এবার দেখা যায়নি। নির্বিঘ্নেই সম্পন্ন হয়েছে মাধ্যমিক পরীক্ষা।

২৩ শে ফেব্রুয়ারি ২০২৩ থেকে ৪ মার্চ ২০২৩ পর্যন্ত এই বছর মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়। এবছরের মাধ্যমিক পরীক্ষায় ৬ লক্ষ ৯৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী পরীক্ষা দেন। এবারের মাধ্যমিক পরীক্ষায় পাশের হার যথেষ্ট বেশি থাকতে পারে বলেই সূত্র মারফত জানা যাচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আগেই জানিয়েছিলেন, একটু আধটু ভুল ত্রুটি থাকলেও সেই দিক থেকে পরীক্ষার্থীকে নম্বর দেওয়ার চেষ্টা করা হবে। তবে একেবারে সাদা খাতা জমা দিলে বা ভুল প্রশ্নের উত্তর দিলে তিনি নম্বর পাবেন না। মনে করা হচ্ছে, এবার মাধ্যমিক পরীক্ষায় যথেষ্ট পাশের হার থাকতে পারে।

Ads

মোট ৫টি ধাপে মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হয়েছে। ১ মে থেকে অনলাইনে নম্বর যাচাই প্রক্রিয়া শুরু করা হয়। পরীক্ষার ফলাফলে (WBBSE Madhyamik Result 2023 – মাধ্যমিক রেজাল্ট 2023) সম্পূর্ণ স্বচ্ছতা বজায় রাখতে এই পদ্ধতি গ্রহণ করে মধ্যশিক্ষা পর্ষদ।
১৯ মে শুক্রবার, পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় সকাল ১০টায় সাংবাদিক বৈঠক করে মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করবেন। তারপরেই বেলা ১২টা থেকে সমস্ত স্কুলগুলিকে পড়ুয়াদের পরীক্ষার রেজাল্ট এবং মার্কশিট ও সার্টিফিকেট (Result, Certificate) দিয়ে দেওয়া হবে।

Advertisement

মাধ্যমিকের রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

পরীক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষার ফলাফল এই দুটি ওয়েবসাইট থেকে দেখে নিতে পারবেন। ওয়েবসাইট দুটি হলো: www.wbbse.wb.gov.in এবং www.wbresults.nic.in
এছাড়াও www.wbbse.org এই ওয়েবসাইটে গিয়েও ফলাফল জানা যাবে। সেক্ষেত্রে পরীক্ষার্থীদের মাধ্যমিকের রোল নম্বর এবং জন্মতারিখ দিলেই রেজাল্ট দেখতে পারবেন।

Advertisement
click here png 1

এসএমএসের (SMS) মাধ্যমেও মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন পরীক্ষার্থীরা। সেক্ষেত্রে 5676570 এই নম্বরে WB 10 রোল নম্বর দিয়ে মেসেজ পাঠালেই মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন।
এছাড়া ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখার জন্য আরও যে সমস্ত ওয়েবসাইটগুলি থেকে পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবেন, সেই গুলি হল:

Ads
click here png 1

www.exametc.com
www.schools9.com
www.indiaresults.com
www.fastresult.in
www.vidyavision.com
রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু আগেই টুইট করে 19 মে শুক্রবার মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণার কথা জানিয়েছিলেন। সেইমতো এবার প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

মাধ্যমিকের রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement