WBBSE Madhyamik Result 2023 (মাধ‍্যমিকের রেজাল্ট)

আমুল বদলে গেল মাধ্যমিক পরীক্ষার ফলাফল বা মাধ‍্যমিকের রেজাল্ট ঘোষণার (WBBSE Madhyamik Result Schedule Changed) নিয়ম। এতদিন যে পদ্ধতিতে মাধ‍্যমিকের রেজাল্ট ঘোষণা করা হতো, সেই পদ্ধতিতে বদল আনল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) কিন্তু কি সেই বদল?

Advertisement

পর্ষদের তরফে জানা যাচ্ছে, নিয়ম অনুযায়ী এতদিন পর্যন্ত মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হতো সকাল ৯’টায় সাংবাদিক বৈঠক করে। তারপরে সকাল ১০টা থেকেই পড়ুয়ারা নির্দিষ্ট ওয়েবসাইটে মাধ্যমিকের ফলাফল দেখতে পারতেন। এবার আর তা হচ্ছে না। এবার মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে সকাল ১০টায়। তারপরে বেলা ১২টা থেকে ওয়েবসাইটে পরীক্ষার ফলাফল দেখতে পারবেন পড়ুয়ারা।

ফলে এবার পড়ুয়াদের আগের থেকে অনেকটা বেশি সময় পর্যন্ত ফলাফল জানার জন্য অপেক্ষা করতে হবে। আগের বছর পর্যন্ত যে সময়ের মধ্যে ওয়েবসাইটে ফলাফল জেনে যেতে পারতেন পড়ুয়ারা, এবার আর সেই সময়ে জানতে পারছেন না। তার জন্য আরো বেশ কিছুটা সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে। ১৯ মে সকাল ১০টার সময় মধ্যশিক্ষা পর্ষদের তরফে সাংবাদিক বৈঠক করে মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে।

Ads

আরও পড়ুন, মাধ্যমিক পাশ করলেই পাবেন ১০,০০০ টাকা।

তারপরেই বেলা ১২টা থেকে নির্দিষ্ট ওয়েবসাইটে পড়ুয়া থেকে অভিভাবক সকলেই পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। এর আগের বছর মাধ্যমিক পরীক্ষা হয়ে যাওয়ার পরে ৭৯ দিনের মাথায় রেজাল্ট প্রকাশ করা হয়। এই বছর তার থেকে বেশ কিছুটা আগেই মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হচ্ছে। এই বছর ৭৫ দিনের মাথায় রেজাল্ট প্রকাশিত হচ্ছে বলেই জানা গিয়েছে। এবার জেনে নেওয়া যাক,

Advertisement

অনলাইনে মাধ‍্যমিকের রেজাল্ট কিভাবে দেখতে পারবেন:

প্রথমেই পর্ষদের ওয়েবসাইট www.wbbse.wb.gov.in এবং wbresults.nic.in এতে গিয়ে ক্লিক করতে হবে।
তারপরেই West Bengal Board of Secondary Examination Results 2023- এ ক্লিক করার পরে যে পেজ আসবে, সেখানে মাধ্যমিকের রোল নম্বর এবং জন্ম তারিখ দিয়ে Captcha Code লিখে Submit করলেই স্ক্রিনে সেই পড়ুয়ার রেজাল্ট দেখা যাবে।

Advertisement
Madhyamik Result 2023 - 19শে মে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট

প্রয়োজন হলে রেজাল্ট ডাউনলোড করেও নেওয়া যাবে।
পর্ষদের তরফে জানানো হয়েছে, ১৯ মে পর্ষদের নির্ধারিত ক্যাম্প অফিস থেকে নির্দিষ্ট স্কুলগুলির প্রতিনিধিরা গিয়ে মাধ্যমিক পরীক্ষার মার্কশীট সংগ্রহ করতে পারবেন। আমাদের ওয়েবসাইট থেকেও মাধ‍্যমিকের রেজাল্ট দেখতে পাবেন।

Ads

উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হচ্ছে? জেনে নিন দিনক্ষণ।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *