Madhyamik Routine – মাধ্যমিক রুটিন 2025. আগামী বছর মাধ্যমিক পরীক্ষায় বিশেষ বদল। সময়সূচী ও নতুন নিয়মগুলি জেনে নিন।

মাধ্যমিক পরীক্ষা শেষ হতে না হতেই 2025 সালের মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ বা Madhyamik Routine এর ঘোষণা হয়ে গেল। আজ সাংবাদিক বৈঠক করে 2025 সালের মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী ব্রাত্য বসু। আগামী বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হবে 14th ফেব্রুয়ারী থেকে। এ বছর 2nd ফেব্রুয়ারী 2024 থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। 12th ফেব্রুয়ারী 2024 অর্থাৎ গতকালই মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন হলো। আর এ বছরের পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথেই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার তারিখও ঠিক করা হয়ে গেল।

Advertisement

WBBSE Madhyamik Routine 2025

এদিন মাধ্যমিক পরীক্ষা শেষে এক সংবাদিক বৈঠক করে এ কথা ঘোষণা করেছেন (Madhyamik Routine) রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানিয়েছেন, ‘‘এ বছর মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার দু’-তিন দিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একটি বৈঠক হয়। মুখ্যমন্ত্রীর অনুমতি নিয়ে 2025 সালের 14th ফেব্রুয়ারি মাধ্যমিক শুরু হবে। এই নিয়ে মাধ্যমিক শিক্ষা পর্ষদকেও সোমবার জানিয়ে দিয়েছি।’’

সাধারণত মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের সময় পরবর্তী বছরের মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ তথা Madhyamik Routine ঘোষণা করে মধ্যশিক্ষা পর্ষদ। তবে এবারে মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথেই আগামী বছরের মাধ্যমিকের দিনক্ষণ ঘোষণা করে দিলেন শিক্ষামন্ত্রী। তিনি জানিয়েছেন, আগামী 2025 সালে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে 14th ফেব্রুয়ারী এবং তা চলবে 24th ফেব্রুয়ারী পর্যন্ত।

Ads

মাধ্যমিক পরীক্ষায় এইভাবে খাতা সাজালে পাওয়া যাবে আরও বেশি নম্বর।

ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা সহ মোট 8 দিন পরীক্ষা হবে। কবে কবে কোন কোন বিষয়ের পরীক্ষা হবে, তা খুব শীঘ্রই পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানা যাবে। তবে এ বছর যেমন 9.45 থেকে পরীক্ষা শুরু হয়েছিল, আগামী বছরেও এই সময়ে পরীক্ষা শুরু হবে কিনা সে বিষয়ে কিছু জানানো হয়নি। মনে করা হচ্ছে, এ পরীক্ষা শুরুর সময় সূচি এ বছরের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের সময়ই জানা যাবে।

Advertisement

2025 সালের মাধ্যমিক পরীক্ষার রুটিন

Advertisement

চলতি বছরের মতো আগামী বছরেও শুক্রবার থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। আগামী 2025 সালে 14th ফেব্রুয়ারী থেকে পরীক্ষা শুরু হবে এবং চলবে 24th ফেব্রুয়ারী পর্যন্ত। এ বছরের ধাঁচেই হবে আগামী বছরের মাধ্যমিক। কোন দিন কোন পরীক্ষা হবে বা মাধ্যমিক পরীক্ষার রুটিন Madhyamik Routine এক নজরে দেখে নিন।

Ads
Digital Study Material in New Education System (শিক্ষা ব্যবস্থায় প্রযুক্তির ব্যাবহার)
  • 14th ফেব্রুয়ারী ‘25 (শুক্রবার) – প্রথম ভাষা।
  • 15th ফেব্রুয়ারী ‘25 (শনিবার) – দ্বিতীয় ভাষা।
  • 17th ফেব্রুয়ারী ‘25 (সোমবার) – ইতিহাস।
  • 18th ফেব্রুয়ারী ‘25 (মঙ্গলবার) – ভূগোল।
  • 19th ফেব্রুয়ারী ‘25 (বুধবার) – জীবন বিজ্ঞান।
  • 20th ফেব্রুয়ারী ‘25 (বৃহস্পতিবার) – ভৌত বিজ্ঞান।
  • 22nd ফেব্রুয়ারী ‘25 (শনিবার) – অঙ্ক।
  • 24th ফেব্রুয়ারী ‘25 (সোমবার) – ঐচ্ছিক বিষয়।

মাধ্যমিক জীবন বিজ্ঞান পরীক্ষা নিয়ে বিভ্রান্তি, রুটিন বদলের সম্ভাবনা।

উল্লেখ্য, চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা নিয়ে শিক্ষা মন্ত্রী জানিয়েছেন, গত বারের তুলনায় 2024 এ পরীক্ষার্থীর সংখ্যা বেশি ছিল। দু একটি ঘটনা ছাড়া রাজ্য জুড়ে খুব সুষ্ঠ ভাবে পরীক্ষা হয়েছেন। এ বছর কয়েকটি গ্যাং মিলে প্রশ্ন ফাঁস করার চেষ্টা করেছিল, তাদের ইতিমধ্যে ধরা হয়েছে। প্রশ্ন ফাঁসের অভিযোগে 36 জন পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হয়েছে (Madhyamik Routine).

সম্পাদক

Leave a Comment

Advertisement