Madhyamik Syllabus – বদলে গেল মাধ্যমিক পরীক্ষার সিলেবাস, নবম দশম শ্রেণীর পড়ুয়ারা জেনে নিন।

আমুল বদল ঘটতে চলেছে মাধ্যমিকের সিলেবাসে‌ (WBBSE Madhyamik Syllabus). পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) তরফে মাধ্যমিকের সিলেবাস বদল নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা শোনা যাচ্ছিল। সূত্র মারফত জানা গিয়েছে, খুব শিগগিরই মাধ্যমিকের সিলেবাসের বদল ঘটানো (West Bengal Board Madhyamik Syllabus Change) হতে পারে।

Advertisement

WBBSE Madhyamik Syllabus

পশ্চিমবঙ্গ বোর্ডের সঙ্গে দিল্লি বোর্ডের সিলেবাসের বিরাট এক পরিবর্তন রয়েছে। যে পরিবর্তনের কারণে অনেকেই মনে করে থাকেন, পশ্চিমবঙ্গের বহু ছাত্র-ছাত্রী পশ্চিমবঙ্গ বোর্ডের অধীনে পড়াশোনা না করে দিল্লি বোর্ডের অধীনে স্কুলগুলিতে ভর্তি হচ্ছে। বিশেষ করে এবারের মাধ্যমিক পরীক্ষায় দেখা গিয়েছে, পরীক্ষার্থীর সংখ্যা তুলনামূলকভাবে আগের তুলনায় অনেকটাই কম।

Madhyamik Syllabus all subjects:

আর এই প্রসঙ্গেই কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু সম্প্রতি মাধ্যমিক পরীক্ষায় ছাত্র-ছাত্রীদের সংখ্যা কম হয়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছিলেন। পাশাপাশি, সিলেবাস বদলের বিষয়টিও তিনি তুলে ধরেন। তবে এর অনেক আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাধ্যমিকের ক্ষেত্রে পড়ুয়াদের সিলেবাস বদলের চিন্তাভাবনার কথা তুলে ধরেছেন। সিবিএসই এবং আইসিএসই বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে পশ্চিমবঙ্গ বোর্ডের ছাত্র-ছাত্রীদের Madhyamik Syllabus তৈরি করার প্রক্রিয়া শুরু হয়েছে।

Ads

যাতে সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় (All India Competitive Exam) এ গিয়ে দিল্লি বোর্ডের ছাত্র-ছাত্রীদের সঙ্গে পশ্চিমবঙ্গ বোর্ডের পড়ুয়ারা একইভাবে টক্কর দিতে পারে। পশ্চিমবঙ্গের বোর্ডের ছাত্র-ছাত্রীরা কোনো অংশেই কম যান না। তারা যে কোনো স্তরের বা বোর্ডের ছাত্র-ছাত্রীদের সঙ্গে রীতিমতো প্রতিযোগিতায় সফল হতে পারেন। কিন্তু সেই জায়গায় বাংলা বোর্ডের পুরনো আমলের সিলেবাস থাকার কারণে তাদের কিছুটা পিছিয়ে পড়তে হচ্ছে।

Advertisement
School Reopen - গরমের ছুটি স্কুল খুলছে

সম্প্রতি CBSE এবং ICSE বোর্ডের তরফে তাদের সিলেবাসেও রীতিমত বদল ঘটানো হয়েছে। আর তার সঙ্গে সামঞ্জস্য রেখে পশ্চিমবঙ্গ বোর্ডের সিলেবাস তৈরি হতে চলেছে। এই প্রসঙ্গে জানা গিয়েছে, নবম- দশম শ্রেণীর সিলেবাস খুব শিগগিরই তৈরি হয়ে যাবে। মাধ্যমিকের জন্য নবম- দশম শ্রেণীর নতুন সিলেবাস তৈরি হলে এবারের মাধ্যমিক পরীক্ষায় সেই নতুন সিলেবাস এর উপরে দাঁড়িয়েই পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবেন। আর সিলেবাসের বদল ঘটলে অভিভাবকেরাও যথেষ্ট খুশি।

Advertisement

আরও পড়ুন, তীব্র গরম নিয়ে চিন্তায় শিক্ষা দপ্তর, আবার স্কুল বন্ধ হবে?

যেকোনো ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষাতেই পশ্চিমবঙ্গ বোর্ডের ছাত্র-ছাত্রীরা রীতিমতো সফল। যথেষ্ট ভালো রেজাল্ট করতে পারেন তারা। কিন্তু সর্বভারতীয় ক্ষেত্রের বেশ কিছু প্রতিযোগিতামূলক পরীক্ষায় তারা পিছিয়ে পড়ছেন। শুধুমাত্র পশ্চিমবঙ্গ বোর্ডের পুরনো আমলের সিলেবাসের উপর দাঁড়িয়ে পড়াশোনা করার কারণেই।

Ads

পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য সেরা 5 স্কলারশিপ। আবেদন করলেই পাবেন টাকা পাবেন।

আর সেই জন্যই রাজ্য সরকার ইতিমধ্যেই খুব শিগগির মাধ্যমিকের সিলেবাস বদলের জন্য প্রক্রিয়া শুরু করে দিয়েছে। CBSE এবং ICSE বোর্ড এর পড়ুয়াদের সঙ্গে সমান তালে তাল মিলিয়ে পশ্চিমবঙ্গের বোর্ডের পড়ুয়ারা টক্কর দিতে পারেন। আর সেই কারণেই আগামী দিনে যাতে সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় পশ্চিমবঙ্গ বোর্ডের পড়ুয়ারা আরো একধাপ এগিয়ে থাকতে পারেন, তাই নতুন সিলেবাস তৈরি করার প্রক্রিয়া শুরু করা হয়েছে।

সুখবর বাংলা

1 thought on “Madhyamik Syllabus – বদলে গেল মাধ্যমিক পরীক্ষার সিলেবাস, নবম দশম শ্রেণীর পড়ুয়ারা জেনে নিন।”

Leave a Comment

Advertisement