Test Paper – মাধ্যমিক পরীক্ষার টেস্ট পেপার বিতরনে জটিলতা! এখনো পেপার পায়নি বহু পরীক্ষার্থী! দায় কার?

মাধ্যমিক পরীক্ষা আর এক মাসও বাকি নেই। তাই সকলেই পরীক্ষার প্রস্তুতির জন্য Test Paper এর উপর নির্ভর। আগামী 2nd ফেব্রুয়ারী থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষা জীবনে প্রথম সবচেয়ে বড় পরীক্ষা। তাই এই পরীক্ষা নিয়ে বেস সিরিয়াস থাকে ছাত্র ছাত্রীরা। তবে পরীক্ষা আর কিছু দিন বাকি থাকলেও, অনেক স্কুলের ছাত্র ছাত্রীরা এখনো টেস্ট পেপার হাতে পায়নি। মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির জন্য এই টেস্ট পেপার খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এখনো ছাত্র ছাত্রীদের হাতে টেস্ট পেপার এসে না পৌঁছানোয়, পরীক্ষার প্রস্তুতিতে ব্যাঘাত ঘটছে।

Advertisement

WBBSE Madhyamik Test Paper 2024

প্রতি বছর মাধ্যমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে মাধ্যমিকের Test Paper প্রকাশ করা হয়। স্কুল থেকেই এই টেস্ট পেপারগুলি সংগ্রহ করতে হয়। এ বছরও প্রায় দেড় মাস আগে মাধ্যমিক শিক্ষা পর্ষদ টেস্ট পেপার প্রকাশ করেছে। গত 19th ডিসেম্বর আনুষ্ঠানিক ভাবে Test Paper প্রকাশ করে পর্ষদ। যদিও এতো টেস্ট পেপার প্রকাশের তো বিলম্ব কেন? এ নিয়েও উঠেছিল প্রশ্ন। কারণ মধ্যশিক্ষা পর্ষদ প্রকাশিত এই টেস্ট পেপারের উপর নির্ভর করে থাকে গ্রামাঞ্চলের লক্ষ লক্ষ পড়ুয়া।

পর্ষদ টেস্ট পেপার প্রকাশ করলেও এখনো অনেক পরীক্ষার্থীরা পায়নি Test Paper. এর ফলে চিন্তার ভাঁজ দেখা দিয়েছে সেই সমস্ত পরীক্ষার্থীদের, যারা এই টেস্ট পেপারটার উপর ভরসা করে রয়েছেন। এর আগে পর্ষদ জানিয়ে ছিল, বড়দিনের আগে প্রত্যেক পরীক্ষার্থীদের হাতে পৌঁছে দেওয়া হবে টেস্ট পেপার। তবে বড়দিন পেরিয়ে নতুন বছর শুরু হয়ে আজ জানুয়ারির 11 তারিখ। পরীক্ষার্থীরা তো দূরের কথা এখনো অনেক স্কুলের কাছেই পৌঁছায়নি Test Paper.

Ads

মাধ্যমিক পরীক্ষার নয়া সিদ্ধান্ত জারি! কী নির্দেশ দিলেন মধ্যশিক্ষা পর্ষদ?

নিয়ম অনুযায়ী, টেস্ট পেপার প্রথমে জেলা বিদ্যালয় পরিদর্শক এবং অবর বিদ্যালয় পরিদর্শকের অফিসে পৌঁছায়। সেখান থেকে বিভিন্ন স্কুলগুলি টেস্ট পেপার সংগ্রহ করে এবং ছাত্র-ছাত্রীদের হাতে পৌঁছে দেয়। তবে এ বছর অনেক স্কুল এখনো উক্ত অফিস থেকে টেস্ট পেপার আনতে পারেনি। কারণ হিসাবে জানা যাচ্ছে, গাড়ি ভাড়া করে টেস্ট পেপার আনার মতো টাকা স্কুলগুলির কাছে নেই।

Advertisement
পরীক্ষা অ্যাডমিট কার্ড তথা Madhyamik Admit Card

ফলত স্কুলগুলি Test Paper আনতে পারছে না। এ বিষয়ে মাধ্যমিক শিক্ষা পর্ষদের এক আধিকারিক জানিয়েছেন, “টেস্ট পেপার বেরোনোর পরে বর্ষশেষের টানা ছুটির ফলে জেলায় পৌঁছতে অসুবিধা হয়েছে। বহু স্কুল তো টেস্ট পেপার সংগ্রহ করে তা পড়ুয়াদের বিনামূল্যে দিয়েও দিয়েছে।” তবে যারা এখনো টেস্ট পেপার পায়নি? সেই সমস্ত গ্রামাঞ্চলের গরিব ঘরের ছাত্র-ছাত্রীদের কী হবে?

Advertisement

100% সাফল্য পেতে মাধ্যমিকের এই পাঠ্যপুস্তক ও সহায়িকা বই গুলোর নাম একঝলকে দেখে নিন।

যারা পর্ষদের দেওয়া এই টেস্ট পেপারের উপর ভরসা করে থাকে। এ বিষয়ে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা অনিমেষ হালদার বলেন যে, “স্কুলে যখন টেস্ট পেপার এসে পৌঁছবে, তখন পরীক্ষা এতই কাছে চলে আসবে যে পড়ুয়ারা আর স্কুল থেকে সংগ্রহ করতে উৎসাহ হারাবে। স্কুলেই পড়ে নষ্ট হবে টেস্ট পেপার। লক্ষ লক্ষ টাকা খরচ করে টেস্ট পেপার প্রকাশ করে কার লাভ হচ্ছে?”

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement