Madhyamik Test Paper – প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থী পাবে ফ্রিতে টেস্ট পেপার। কবে থেকে দেবে?

২০২৩ থেকে ২৪ শিক্ষাবর্ষের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য WBBSE Madhyamik Test Paper নিয়ে বিরাট ঘোষণা। প্রতিবছরই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ সেই শিক্ষা বর্ষের মাধ্যমিক পরীক্ষার্থীদের বিনামূল্যে টেস্ট পেপার প্রদান করে থাকে। এ বছরও ব্যতিক্রম হয়নি তার। আর মাত্র দেড় মাস বাদেই শুরু হতে চলেছে ২০২৪ এর মাধ্যমিক পরীক্ষা। আর তার আগেই পর্ষদ ঘোষণা করল এ বছর ঠিক কবে নাগাদ ফ্রি টেস্ট পেপার পাচ্ছে মাধ্যমিক পরীক্ষার্থীরা।

Advertisement

WBBSE Madhyamik Test Paper 2024

শিক্ষাজীবনে প্রতিটি ছাত্রছাত্রীর প্রথম গুরুত্বপূর্ণ পরীক্ষা হল মাধ্যমিক। এর উপর অনেকটাই নির্ভর করে ভবিষ্যত জীবনের রাস্তা। তাই সকল ছাত্র-ছাত্রীদের এই বিষয়টি খেয়াল রাখতে হবে যে এই পরীক্ষা যেন কোনভাবেই খারাপ না হয়। এজন্য দরকার সঠিক পরিকল্পনা, অধ্যবসায় এবং প্রয়োজনীয় বই পত্র। তবেই তো পরীক্ষার প্রস্তুতি নেওয়া হবে সঠিকভাবে।

বিনামূল্যে Madhyamik Test Paper

যদিও এব্যাপারে মধ্যশিক্ষা পর্ষদও বেশ জোর দিয়েছে। বিভিন্ন ছুটির কারণে এবছর ক্লাস অনেকদিন বন্ধ ছিল স্কুলগুলিতে। তাই পর্ষদ মারফত ইতিমধ্যেই স্কুলের শিক্ষক শিক্ষিকাদের নির্দেশ দেয়া হয়েছে অতিরিক্ত ক্লাস করানোর। কোনো কারণেই পরীক্ষার্থীদের জীবনের এই গুরুত্বপূর্ণ পরীক্ষা যাতে খারাপ না হয়, সেদিকে লক্ষ্য রাখতে বিশেষ উদ্যোগী পর্ষদ। আর তাই পরীক্ষার প্রস্তুতিতে ছাত্র-ছাত্রীদের সহায়তা করার জন্য খুব শীঘ্রই বিনামূল্যে টেস্ট পেপার (Madhyamik Test Paper) দেওয়ার ব্যবস্থা করল তারা।

Ads

WBBSE পর্ষদ মারফত বিনামূল্যের টেস্ট পেপারের সুবিধা রাজ্যের যেকোনো সরকারী বা সরকার অনুমোদিত মাধ্যমিক বিদ্যালয় গুলির ছাত্র ছাত্রীরা পেয়ে থাকে। এজন্য কোন রকম টাকা পয়সা দিতে হয় না। সম্পূর্ণ বিনামূল্যে সেই স্কুল থেকে ছাত্রছাত্রীদের সরাসরি দেওয়া হয় এই টেস্ট পেপার। এমনিতে যদিও মাধ্যমিক পরীক্ষার আগে একাধিক টেস্ট পেপার এবং সাজেশন বই বের হয়। যার মধ্যে প্রধান ভাবে উল্লেখযোগ্য হল ABTA টেস্ট পেপার।

Advertisement

কিন্তু সেগুলির পাশাপাশি ছাত্র-ছাত্রীরা যদি পর্ষদের এই অফিসিয়াল টেস্ট পেপারটি নিয়মিত অভ্যাস করে তাহলে তাদের পরীক্ষা আরো ভালো হওয়া সম্ভাবনা রয়েছে। কারণ মাধ্যমিকের প্রশ্ন তৈরি করার সময় পর্ষদ এই টেস্ট পেপারটির উপর বেশি গুরুত্ব দেয়। তাই এই টেস্ট পেপারটি থেকে মাধ্যমিকে প্রশ্ন আসার সম্ভাবনা সব থেকে বেশি থাকে।

Advertisement

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের পড়ুয়াদের টাকা দেবে নবান্ন, এইভাবে আবেদন করুন।

২০২৪ সালের ২রা ফেব্রুয়ারি থেকে ১২ই ফেব্রুয়ারি পর্যন্ত এ বছর চলবে মাধ্যমিক পরীক্ষা। ইতিমধ্যেই পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে পরীক্ষার রুটিন। যারা এখনও রুটিন পায়নি তারা পর্ষদের ওয়েবসাইট wbbse.nic.in এ গিয়ে সেই রুটিন ডাউনলোড করে নিতে পারেন।

Ads

আরও পড়ুন, নবান্ন স্কলারশিপের টাকা কারা কারা পেল? একাউন্টে টাকা কবে ঢুকবে? এক ক্লিকে জেনে নিন।

Madhyamik Test Paper কবে দেবে?

এবার আসি টেস্ট পেপার এর কথায়, প্রতিবছর মাধ্যমিক পরীক্ষার এক থেকে দেড় মাস আগে পর্ষদের এই টেস্ট পেপার স্কুলে বিতরণ করা হয়। আর যেহেতু এবারে মাধ্যমিক পরীক্ষা ২রা ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে, তাই পর্ষদ জানিয়েছে ডিসেম্বর মাসের শেষ অথবা জানুয়ারির শুরু করেই রাজ্যের মাধ্যমিক স্কুলগুলিতে পাঠানো হবে এই টেস্ট পেপার। আর স্কুলে চলে এলেই দু-একদিনের মধ্যে তা বিতরণ করে দেওয়া হবে ছাত্রছাত্রীদের মধ্যে।
Written by Nabadip Saha.

Leave a Comment

Advertisement