Madhyamik Pariksha – নতুন বছরে মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সুখবর! বড় ঘোষণা WBBSE মধ্যশিক্ষা পর্ষদের।

স্কুল খুললেই ছাত্রছাত্রীরা তথা এবারের মাধ্যমিক পরীক্ষার্থীরা হাতে পাবে Madhyamik Test Paper. এখন ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ। নতুন বছর আসতে আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। জানুয়ারি মাস আসলেই ছাত্র জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ পরীক্ষা মাধ্যমিকের দামামা বেজে উঠবে। এখন এই পরীক্ষার্থীদের পরীক্ষার জন্য প্রস্তুতি চলছে পুরো দমে। আর এরই মাঝে ছাত্র ছাত্রীদের জন্য এক বড় ধরনের সংবাদ দিল মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদের এই কাজের মাধ্যমে ছাত্র ছাত্রীরা খুবই উপকৃত হবে।

Advertisement

WBBSE Madhyamik Test Paper 2024

প্রতিটা ছাত্র ছাত্রী জানে মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি পর্বের জন্য টেস্ট পেপার কতটা গুরুত্বপূর্ণ। আগে Madhyamik Test Paper ছাত্র ছাত্রীদের নিজস্ব স্কুলে পাওয়া যেত না। তবে এবার ছাত্র ছাত্রীদের সহায়তা দান করার জন্য মধ্যশিক্ষা পর্ষদ একটি নিয়ম জারি করেছে। নতুন নিয়মে বলা হয়েছে ছাত্র ছাত্রীরা Madhyamik Test Paper পাবে নিজস্ব স্কুলেই।

পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সবাই পাশ। ফেল করলেও পাশ করার সুযোগ।

কয়েকদিন আগে মধ্যশিক্ষা পর্ষদ ২০২৪ সালের Madhyamik Test Paper প্রকাশ করেছে। তারপরেই বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে ছাত্রছাত্রীদের জন্য টেস্ট পেপার স্কুল কর্তৃপক্ষের হাতেই বিতরণ করা হবে। আর ছাত্র ছাত্রীরা নিজের স্কুল থেকে এই টেস্ট পেপার সংগ্রহ করে পরীক্ষার প্রস্তুতি নিতে সামর্থ্য হবে। এই বিষয়ে পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার স্কুল পরিদর্শকদের হাতে টেস্ট পেপার গুলি তুলে দেওয়া হবে।

Ads
Madhyamik Test Paper - মাধ্যমিক টেস্ট পেপার

পরে ওই Madhyamik Test Paper প্রতিটি স্কুলে পৌঁছে যাবে। তাড়াতাড়ি ছাত্রছাত্রীরা যাতে এই টেস্ট পেপার সংগ্রহ করতে পারে সেদিকে নজর রাখছে মধ্যশিক্ষা পর্ষদ। মধ্যশিক্ষা পর্ষদ এক বিজ্ঞপ্তির মাধ্যমে রাজ্যের প্রতিটি সরকারি এবং সরকার সাহায্যপ্রাপ্ত স্কুল, সরকার পোষিত, সমস্ত বেসরকারি স্কুল কর্তৃপক্ষকে জানিয়েছে যে যেখানে পর্ষদের অধীনে পরীক্ষা হয়, তাদের সকল পরীক্ষার্থীদের জন্য কত টেস্ট পেপার প্রয়োজন আছে সেই লিস্ট জেলা স্কুল পরিদর্শকদের কাছে জমা দিতে হবে।

Advertisement

জানুয়ারীর প্রথম সপ্তাহে স্কুলে কোনও ছুটি নেই। প্রত্যেক স্কুলে করতে হবে 7 দিন ব্যাপী বিভিন্ন প্রোগ্রাম।

এরপর ওই লিস্ট পৌঁছাবে মধ্যশিক্ষা পর্ষদের কাছে। নিয়ম অনুযায়ী এর পর মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে টেস্ট পেপার গুলি জেলা স্কুল পরিদর্শকদের কাছে পৌঁছে দেওয়া হবে। এরপর টেস্ট পেপারগুলি যাবে স্কুলে। স্কুল থেকে ছাত্রছাত্রীরা টেস্ট পেপারগুলি সংগ্রহ করতে পারবে।

Advertisement

2024 সালের মাধ্যমিকের জন্য প্রকাশিত হওয়ার টেস্ট পেপারে যেমন জেলার স্কুলগুলির টেস্ট পরীক্ষার প্রশ্নপত্র রয়েছে এর পাশাপাশি মাধ্যমিকের জন্য মডেল প্রশ্নও থাকছে।
Written By Nupur Chattopadhyay.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement