Madhyamik Admit 2023 – বিশেষ ঘোষণা পর্ষদের, মাধ্যমিক পরীক্ষায় যেকোনো সমস্যা এড়াতে জেনে নিন বিস্তারিত।

Madhyamik Admit দেওয়া নিয়ে বিশেষ বার্তা দিল মধ্যশিক্ষা বোর্ড তথা WBBSE. পরীক্ষার রুটিন আগেই বদল হয়েছে বিশেষ কারণে। তবে পরীক্ষার জন্য হাতে আর বেশি সময় বাকি নেই। শেষ মুহূর্তের Madhyamik Admit সংক্রান্ত এই ঘোষণা পরীক্ষার্থীদের জন্য কতটা উপকারী হতে চলেছে, তা জানতে হলে দেখতে হবে আজকের এই বিশেষ প্রতিবেদন। সঠিক সময়ে সঠিক তথ্যের অভাবে মাধ্যমিকে হতে পারে নানা সমস্যা। তাই চলুন, দেরি না করে গোটা বিষয়টি জেনে নেওয়া যাক।

Advertisement

WBBSE তার ওয়েবসাইটে Madhyamik Admit দেবার দিনক্ষণ সহ আরও বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষা নিয়ে এবারে বেশ কিছু নতুন পদ্ধতির অবলম্বন করবে WBBSE. এই বিষয়ে অনেক আগেই বেশ কয়েকটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ। তাদের সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছিলেন মাধ্যমিক ইতিহাস পরীক্ষার দিন বদলের কথা। এই বিষয়ে আমাদের ওয়েবসাইটে আগেই তথ্য প্রকাশিত হয়েছে। সেক্ষেত্রে যা বলা হয়েছিল, তা আরও একবার জেনে নেওয়া যাক।

মাধ্যমিক পরীক্ষা শুরু হবার তারিখ ছিল 23শে ফেব্রুয়ারি, 2023 তারিখ যা অপরিবর্তিত থাকছে। এরপর 24, 25 তারিখ থাকছে বাংলা পরীক্ষা। 26শে ফেব্রুয়ারি, 2023 তারিখ হচ্ছে রবিবার- ছুটি। এরপর 27.02.2023 তারিখে অর্থাৎ সোমবারে ছিল ইতিহাস পরীক্ষা। এই পরীক্ষার দিন পরিবর্তন করা হয়েছে। এই ইতিহাস পরীক্ষার দিন ধার্য হয়েছে 1লা মার্চ, 2023 তারিখে। অন্যান্য পরীক্ষাগুলো পূর্ব নির্ধারিত রুটিন অনুসারে অর্থাৎ 28শে ফেব্রুয়ারি, মঙ্গলবারে হবে জীবন বিজ্ঞান পরীক্ষা। 2, 3 এবং 4 তারিখে যথাক্রমে বৃহস্পতি, শুক্র এবং শনিবার যথাক্রমে হবে গণিত, ফিজিক্যাল সায়েন্স এবং ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা।

Ads

জিও লঞ্চ করলো 3 টি সাশ্রয়ী প্ল্যান – অফুরন্ত ইন্টারনেট, SMS আর কলিং! ক্লিক করে জেনে নিন।

তবে এবারে Madhyamik Admit দেওয়া নিয়ে পর্ষদ জানিয়েছে যে, মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের Admit Card আগামী 13ই ফেব্রুয়ারি, 2023 তারিখ সোমবারে সকাল 11.00 টা থেকে বিকাল 5.00 টা পর্যন্ত, বোর্ড কর্তৃক আয়োজিত নিজ নিজ ক্যাম্প অফিসের মাধ্যমে বিতরণ করা হবে। সেক্ষেত্রে সকল প্রতিষ্ঠানের প্রধানরা তা ক্যাম্প অফিস থেকে সংগ্রহ করতে পারেন। এরপর তা স্কুলের মাধ্যমে পরীক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে।

Advertisement

এক্ষেত্রে আরও জানানো হয়েছে যে, প্রার্থীরা রাজ্যে মাধ্যমিক বোর্ডের পরীক্ষায় অংশ নেবেন তারা তাদের স্কুল থেকে 15ই ফেব্রুয়ারি, 2023 তারিখ, বুধবার থেকে এই Madhyamik Admit Card সংগ্রহ করতে পারবেন। যদি অ্যাডমিট কার্ডে কোনও রকমের ভুলত্রুটি বা যেকোনো রকমের অসঙ্গতি থেকে থাকে, তবে প্রয়োজনীয় সংশোধনের জন্য আগামী 20শে ফেব্রুয়ারি, 2023 তারিখ সোমবারের মধ্যে লিখিতভাবে বোর্ডের সংশ্লিষ্ট আঞ্চলিক কাউন্সিল অফিসের কাছে জানাতে হবে, তা না হলে এই ধরনের সংশোধনের জন্য পরবর্তীতে কোনও আবেদন করা হবে না।

Advertisement

এবারের মাধ্যমিক পরীক্ষায় নয়া সিস্টেম, পরীক্ষার্থী দের সতর্কবার্তা।

Madhyamik Admit ছাড়াও এমন আরও নতুন নতুন বিষয়ে আপডেট পেতে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন। সকলের পরীক্ষা খুব ভালো হোক, এটাই আমাদের শুভাকাঙ্ক্ষা। কোন জানার বিষয় থাকলে তা আমাদের জানাতে পারেন কমেন্ট বক্সে। পরবর্তীতে যেকোনো আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads

সম্পাদক

Leave a Comment

Advertisement