WBBSE – মাধ্যমিক পরীক্ষার্থীদের বিশেষ অনুদান দেবে পর্ষদ! আগামী বুধবার থেকেই চালু হবে নতুন পোর্টাল।

মাধ্যমিক পরীক্ষা বা WBBSE Madhyamik Pariksha এর সমস্ত ছাত্রছাত্রীদের জন্য কিছু অনুদান দেবে পর্ষদ। রাজ্যের পড়ুয়াদের কথা ভেবে মাঝে মধ্যেই নানা প্রকল্প নিয়ে আসে মমতা সরকার। এর আগে পড়ুয়াদের উচ্চ শিক্ষার জন্য বিভিন্ন ধরণের স্কলারশিপ সহ সবুজ সাথীর মতো প্রকল্প নিয়ে আসা হয়েছে। এবার বিশেষ ভাবে মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা ভেবে ভাতা চালু করলো পশ্চিমবঙ্গ সরকার। মধ্যশিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জারি করে এই অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছে।

Advertisement

WBBSE will Give Grants to Madhyamik Students

২০২৪ এর WBBSE Madhyamik Pariksha বা মাধ্যমিক পরীক্ষায় একাধিক বদল ঘটানো হয়েছে। পরীক্ষার সময় সূচি এগিয়ে এসেছে। বদলেছে পরীক্ষার নিয়ম। প্রশ্ন ফাঁস রুখতে নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। পাশাপাশি স্কুল ছুট কমাতে এবং মাধ্যমিক পরীক্ষার্থীদের সংখ্যা বাড়াতে গত বছরের সেপ্টেম্বর মাসে একটি বিজ্ঞপ্তি জারি করে মধ্যশিক্ষা পর্ষদ।

এই বিজ্ঞপ্তি অনুযায়ী, WBBSE মাধ্যমিক পরীক্ষার্থীদের দেওয়া হবে টাকা। গত বছরের সেপ্টেম্বর মাসে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় সেখানে বলা হয়েছে এ বছরের Madhyamik Pariksha বা মাধ্যমিক পরীক্ষায় যারা সফল ভাবে পরীক্ষায় বসবে, সেই সমস্ত পরীক্ষার্থীদের দেওয়া হবে অনুদান। ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এই অনুদান ঠিক করা হয়েছে।

Ads

এ বিষয়ে খুব শীঘ্রই নতুন এক পোর্টাল চালু করবে মধ্যশিক্ষা পর্ষদ। এই পোর্টালের মাধ্যমেই অনুদান পাওয়ার জন্য আবেদন জানাতে পারবেন পড়ুয়ার। এ বছর যারা নিয়মিত WBBSE Madhyamik Pariksha বা মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন তারা এই অনুদান পাবেন। এই জন্য স্কুলগুলিকে দেওয়া হবে টাকা।

Advertisement

উচ্চমাধ্যমিক পরীক্ষার খাতায় এইভাবে লিখতে হবে। নইলে খাতা বাতিল হবে।

আগামী বুধবার থেকে সমস্ত স্কুলের প্রধানদের প্রতিটি মাধ্যমিক পরীক্ষার্থীর জন্য ১০ টাকা করে দেওয়া হবে। এর জন্য নতুন পোর্টালের মাধ্যমে আবেদন জানাতে হবে। আগামী ৪৫ দিনের জন্য এই পোর্টাল চালু থাকবে। এই ৪৫ দিনের মধ্যে যে সমস্ত স্কুল আবেদন করবে, তারাই এই অর্থ পাবে।

Advertisement
Madhyamik Result - মাধ্যমিক রেজাল্ট

প্রসঙ্গত, করোনার পরবর্তী সময় থেকে বেড়েছে স্কুল ছুট। কমেছে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা। যা অনেকটাই চিন্তা বাড়িয়েছিল রাজ্য শিক্ষা দপ্তরের। এই স্কুল ছুট কমাতেই এই বিশেষ উদ্যোগ নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। যদিও মধ্যশিক্ষা পর্ষদের এই সিদ্ধান্তের পর একাধিক শিক্ষামহল থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে। মাত্র ১০ টাকা অনুদান দিয়েছি কী হবে?

Ads

যদিও এই সমস্ত প্রশ্নের উত্তরে পর্ষদ জানিয়েছে, পরীক্ষার্থীদের মধ্যে Madhyamik Pariksha বা পরীক্ষার জন্য যাতে আগ্রহ বাড়ে সে জন্যই এই অনুদান দেওয়া হচ্ছে। যদিও টাকাটা সামান্য তবে ১০ টাকা করে প্রত্যেক মাধ্যমিক পরীক্ষার্থীকে দিলে সরকারের অনেক টাকাই লাগবে।

পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2024. সুখবর দিলেন শিক্ষামন্ত্রী।

আর এই ১০ টাকা দিয়েছি পরীক্ষার্থীরা পেন পেন্সিল কিংবা জলের বোতল কিনতে পারবে। এমনটাই যুক্তি দেখিয়েছে পর্ষদ। হিসাব মতো এ বছর ১০ লক্ষ পরীক্ষার্থী পরীক্ষায় বসেছেন। WBBSE মধ্যশিক্ষা পর্ষদ প্রত্যেক পরীক্ষার্থীকে ১০ টাকা করে দিলে সরকারের মোট ১ কোটি টাকা খরচ হবে।

সম্পাদক

Leave a Comment

Advertisement