উচ্চ মাধ্যমিক

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের মত পরীক্ষাগুলিতে টুকলির ঘটনা নতুন নয়। তবে এবছর কথা হাতে টুকলি রুখতে সচেষ্ট পর্ষদ। তাই এবারে উচ্চমাধ্যমিকের পরীক্ষা কেন্দ্রগুলিতে ব্যবহৃত হবে নতুন এক যন্ত্র। যে যন্ত্রের সাহায্যে ধরা হবে পরীক্ষার্থীদের কাছে কোনো ইলেকট্রনিক্স যন্ত্র রয়েছে কিনা। যন্ত্রটির নাম রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর বা সংক্ষেপে আরএফডি। পরীক্ষার্থীরা বেআইনি ভাবে পরীক্ষার হলে মোবাইল সহ কোনো ইলেকট্রনিক্স যন্ত্র নিয়ে ঢুকলেই তাকে ধরে ফেলবে এই আরএফডি।

Advertisement

এবারে উচ্চ মাধ্যমিকে টুকলি ধরতে ব্যবহৃত হবে নতুন ডিভাইস।

ইতিমধ্যেই সারা রাজ্যের মধ্যে প্রায় ২০৬ টি পরীক্ষাকেন্দ্রকে স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করা হয়েছে পর্ষদের তরফে। এই প্রতিটি পরীক্ষাকেন্দ্রে ব্যবহৃত হবে মেটাল ডিটেক্টর। সাথে পুলিশের সাহায্য নিয়ে পরীক্ষার্থীদের ব্যাগের তল্লাশিও চলবে। তবে পুলিশের তল্লাশি, মেটাল ডিটেক্টরের নজর এড়িয়ে যদি হলে কোনো পরীক্ষার্থী মোবাইল ফোন নিয়ে ঢুকে পড়েন, তবে তাদের মুহূর্তের মধ্যে ধরে ফেলবে এই আরএফডি।

শুক্রবার উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ একটি সাংবাদিক বৈঠকে করে। বৈঠকে জানানো হয়, ‘পরীক্ষা চলাকালীন পরীক্ষাকেন্দ্রে যদি কোনও পরীক্ষার্থীর কাছ থেকে মোবাইল ফোন পাওয়া যায়, তবে সেই পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন বাতিল করা হবে এবং সে ভবিষ্যতে আর কখনওই উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে পারবে না।’

Ads

রাজ্যের মাধ্যমিক রেজাল্ট নিয়ে সীমাহীন আনন্দ, পাশ নিয়ে নিশ্চিন্ত সকলেই – আশ্বাস মুখ্যমন্ত্রী মমতার।

মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষায় মোবাইল দেখে টুকলি এবং প্রশ্ন ফাঁসের ঘটনা আগে কয়েকবার ঘটেছে। এসব আটকানোর জন্য বিভিন্ন ভাবে চেষ্টা চালিয়েছে রাজ্যের শিক্ষা দফতর। আগের বছর গন্ডগোল এড়াতে পরীক্ষার হল সংলগ্ন গোটা এলাকার নেটওয়ার্কও বন্ধ রাখা হয়েছে পরীক্ষার সময়ে।

Advertisement

তবে এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রের ভেতরে মোবাইল ফোনের প্রবেশ রুখতে আরও আধুনিক পদক্ষেপ করল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। রাজ্যের স্কুল স্তরের কোনো পরীক্ষাতে এই প্রথমবার ‘রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর’ বা আরএফডি ব্যবহার করতে চলেছে সংসদ।

Advertisement

উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ম কানুন প্রকাশ, পরীক্ষার আগে জেনে শুনে প্রস্তুতি নিন।

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী মঙ্গলবার, ১৪ মার্চ থেকে শুরু হচ্ছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ২৭ মার্চ। ছাত্র ছাত্রীরা সকাল ১০টা থেকে ১টা ১৫ মিনিট পর্যন্ত নির্দিষ্টকেন্দ্রে পরীক্ষা দেবেন। দুপুর ১২টা ৪৫ মিনিটের আগে কোনও পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্র ছেড়ে বেরোতে পারবে না। এবছর মোট উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮.৫২ লক্ষ যা গত বছরের তুলনায় প্রায় ১ লক্ষ ১০ হাজার বেশি।Written by Parna Banerjee.

Ads
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *