এবারের উচ্চ মাধ্যমিক ও একাদশের পরীক্ষায় বিরাট সিদ্ধান্ত! না জানলে বিরাট সমস্যায় পড়বে।

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা কাউন্সিল তথা WBCHSE থেকে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত বেশ কিছু নতুন নিয়মের ঘোষণা করা হল। এখানে রাজ্যে পরীক্ষা শুরু হতে চলেছে আগামী 14ই মার্চ, 2023 তারিখে। এই পরীক্ষার সাথে সাথেই চলে রাজ্যের একাদশ শ্রেণীর পরীক্ষা। কি কি জানাচ্ছে পর্ষদ, জেনে নেওয়া যাক।

Advertisement

উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন নিয়ম ঘোষণা করেছে কাউন্সিল।

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা প্রচুর পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে চলেছে। ইতিমধ্যেই রাজ্যের মাধ্যমিক পরীক্ষার হলে অত্যাধুনিক CCTV ব্যবহারের পাশাপাশি প্রশ্ন ফাঁস বিষয়ে নেওয়া হচ্ছে বিশেষ নজরদারি। এই সংক্রান্ত ঘোষণা ইতিমধ্যেই করে দিয়েছে রাজ্যের মাধ্যমিক শিক্ষা পর্ষদ। এ রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্র্যাকটিক্যাল পরীক্ষা হতে চলেছে আগামী 31শে মার্চ থেকে 18ই এপ্রিল তারিখের মধ্যে।

পরীক্ষা সন্নিকটে এসে যাওয়ার ফলে এডমিট কার্ড নিয়ে পাওয়া গেল নতুন তথ্য। এক্ষেত্রে জানা যাচ্ছে যে আগামী 3রা মার্চ, 2023 তারিখেই পরীক্ষার্থীদের দেওয়া হবে এডমিট কার্ড। পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করার পর ফলাফল প্রকাশের সম্ভাব্য সময় হিসেবে জানা যাচ্ছে যে, আগামী 10ই জুনের মধ্যে প্রকাশিত হবে ফলাফল।

Ads

বিরাট ঘোষণা, 6 মাস রিচার্জ লাগবে না, মোবাইলে সব ফ্রি।

বিগত সময়কালে এই পরীক্ষা সংক্রান্ত বেশ কিছু বদল এনেছিল Higher Secondary শিক্ষা কাউন্সিল। তবে এবারে আবার সেই পুরন রীতি অনুসারেই হতে চলেছে পরীক্ষা। এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিতে চলেছে 8 লক্ষের বেশি পরীক্ষার্থী। এবারে পরীক্ষার কেন্দ্র পড়বে অন্য স্কুলে। অর্থাৎ, হোম সেন্টারে আর হচ্ছে না 2023 সালের পরীক্ষা।

Advertisement

এছাড়া বয়েজ, গার্লস এবং কো-এডুকেশন স্কুলের পরীক্ষা একই ধরণের ক্যাটাগরীর স্কুলেই দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। তবে পুরোপুরি স্বাস্থ্য সুরক্ষা নিয়েই হবে পরীক্ষা। সেক্ষেত্রে কোন রকম গফিলতি যেন না থাকে, সে বিষয়ে বিশেষ সতর্ক থাকার নির্দেশ পর্ষদের। এছাড়া উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র নিয়েও বিশেষ তথ্য জানিয়েছে কাউন্সিল।

Advertisement

স্কুল কলেজে ভর্তি হলেই স্কলারশিপ দিচ্ছে Jio, নগদ টাকা পেতে ক্লিক করুন।

এবারের পরীক্ষায় একটি মাত্র প্রশ্নপত্রের সাথে একটি মাত্র উত্তরপত্রের ব্যবহার। আগে অন্য নিয়মে পরীক্ষা হত। পরীক্ষার আগে এই সকল নিয়ম জেনে রাখা খুব জরুরী। এমন আরো আপডেট জানতে দেখতে থাকুন আমাদের প্রতিবেদন। এছাড়া আপনার মতামত থাকলে সেগুলি আমাদের জানান কমেন্ট বক্সে। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Ads

সম্পাদক

1 thought on “এবারের উচ্চ মাধ্যমিক ও একাদশের পরীক্ষায় বিরাট সিদ্ধান্ত! না জানলে বিরাট সমস্যায় পড়বে।”

Leave a Comment

Advertisement