HS Exam – উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করতে 4 বার পরীক্ষা দিতে হবে। নতুন নিয়ম গুলো জেনে নিন।

বদলে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ম। জাতীয় শিক্ষানীতি (National Education Policy) এর আদলে WBCHSE HS Exam বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ম সম্পূর্ণ বদলে যাচ্ছে। আর আগের পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে না। রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে যেভাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা এতদিন ধরে পরিচালনা করা হতো, সেই সিস্টেমের পুরোপুরি বদল (HS Examination New Rules) ঘটতে চলেছে।

Advertisement

Old WBCHSE HS Exam Rules

সাধারণত এতদিন পর্যন্ত ২বার পরীক্ষা দিয়েই উচ্চ মাধ্যমিক পাস করতো পড়ুয়ারা। কিন্তু আর এবার থেকে দুবার নয়, পড়ুয়াদের কার্যত মোট ৪ বার পরীক্ষা দিতে হবে HS Exam তথা উচ্চ মাধ্যমিক পাস করার জন্য। পশ্চিমবঙ্গ সরকারের তরফে ইতিমধ্যেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা ব্যবস্থার ক্ষেত্রে এই পরিবর্তন আনা হয়েছে।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার নতুন জাতীয় শিক্ষানীতি (National Education Policy) চালু করেছে। তার ফলে দেশজুড়ে কলেজ, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা সহ শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন আসতে চলেছে। তবে বেশ কিছু রাজ্য কেন্দ্রীয় জাতীয় শিক্ষানীতি মানে নি। পশ্চিমবঙ্গ কেন্দ্রের জাতীয় শিক্ষানীতি অনুযায়ী চলবে না বলেই জানালেও, যাতে বাংলার পড়ুয়ারা সর্বভারতীয় ক্ষেত্রে যেকোনো ধরনের প্রতিযোগিতায় পিছিয়ে না পড়ে, সেই দিকে লক্ষ্য রেখেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা ব্যবস্থার বদল আনা হচ্ছে।

Ads

New WBCHSE HS Exam Rules

এবার ২০২৪- ২৫ শিক্ষাবর্ষে যে সমস্ত ছাত্র-ছাত্রীরা একাদশ শ্রেণীতে ভর্তি হবে, তারাই উচ্চমাধ্যমিক পরীক্ষার এই নতুন নিয়মের প্রথম ব্যাচ হবে। তার অর্থ, একাদশ শ্রেণীতে এবার যারা ভর্তি হবে, তাদেরকেই প্রথম উচ্চ মাধ্যমিকের নতুন নিয়মে পরীক্ষা দিয়ে পাস করতে হবে। এবার একবার দেখে নেওয়া যাক, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কি কি বদল আসতে চলেছে?

Advertisement

WBCHSE HS Examination New Rules

১. ২০২৪- ২৫ শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা সেমিস্টার ভিত্তিক (Semester Wise HS Exam) হয়ে যাচ্ছে। আগের মতো আর বাৎসরিক পরীক্ষা হবে না।
২. একাদশ শ্রেণীতে প্রথম সেমিস্টার হবে নভেম্বর মাসে, আর দ্বিতীয় সেমিস্টার হবে মার্চ মাসে। দ্বাদশ শ্রেণীর সেমিস্টার পরীক্ষাও একইভাবে নেওয়া হবে।

Advertisement
সরকারি স্কলারশিপ (scholarship)

৩. ফলে একাদশ শ্রেণীতে বছরে দুবার এবং দ্বাদশ শ্রেণীতে বছরে দুবার করে পড়ুয়াদের পরীক্ষায় বসতে হবে। দ্বাদশ শ্রেণীর দুটো সেমিস্টারের ফলের উপর ভিত্তি করেই উচ্চমাধ্যমিকের চূড়ান্ত রেজাল্ট নির্ধারিত হবে।
৪. OMR Sheet-এ উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। যেভাবে চাকরির পরীক্ষা বা সর্বভারতীয় কোনো Entrance Test-এ ও এম আর শিটে পরীক্ষা নেওয়া হয়। উচ্চমাধ্যমিক পরীক্ষাতেও সেই নিয়ম চালু হচ্ছে।

Ads

আরও পড়ুন, বদলে গেল উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়ম, আধার বাধ্যতামূলক, আর কি কি পরিবর্তন হলো, জেনে নিন।

৫. প্রথম সেমিস্টারে Multiple Choice Question বা MCQ ভিত্তিক প্রশ্নপত্র হবে। আর দ্বিতীয় সেমিস্টারে বড় এবং ছোট দুই ধরনের প্রশ্নই দেওয়া হবে। অর্থাৎ HS Exam এর পরীক্ষা ভাগ হলেও পড়াশোনা বা প্রশ্নের ধরনের পরিবর্তন তেমন বিশেষ কিছু হবে না।

WBCHSE HS Exam Syllabus

এখনো পর্যন্ত উচ্চ মাধ্যমিক সিলেবাস পরিবর্তনের বিষয়ে কিছু জানা যায়নি। তবে উচ্চমাধ্যমিক পরীক্ষার যেহেতু পরিবর্তন হচ্ছে, তাতে সিলেবাস পরিবর্তনেরও সম্ভাবনা রয়েছে। শিক্ষামহলের সকলেই এই নতুন ব্যবস্থাকে স্বাগত জানিয়েছেন। এর ফলে ছাত্র-ছাত্রীরা সর্বভারতীয় স্তরের যেকোনো প্রতিযোগিতায় ভালো রেজাল্ট করতে পারবে।

আরও পড়ুন, আগস্ট মাসের শেষে টানা ছুটি পাবেন সকলে, কোন কোন দিন দেখুন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement