WBPSC Clerkship Exam – বহুদিন পর 6000 শূন্যপদে ক্লার্ক নিয়োগ করছে রাজ্য। বিজ্ঞপ্তি ও আবেদন প্রক্রিয়া।

বহুদিন পর অবশেষে রাজ্যে ৬০০০ ক্লার্ক নিয়োগ। বহুদিন পরে হতে চলেছে নিয়োগ। রইল বিজ্ঞপ্তি এবং আবেদন প্রক্রিয়া।

Advertisement

WBPSC Clerkship Exam 2023

সামনেই দুর্গোৎসব। আর উৎসবের আবহে রাজ্যের বেকার ছেলেমেয়েদের মন ভালো করতে WBPSC Clerkship Exam নিয়ে একটি দারুণ সুখবর ঘোষণা করল রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন বা (WBPSC) মারফত আবারো প্রকাশিত হয়েছে ক্লার্কশিপ পদের নিয়োগ পরীক্ষার (WBPSC Clerkship Exam) বিজ্ঞপ্তি।

বিষয়বস্তু

Ads

WBPSC Clerkship Recruitment 2023

এই পরীক্ষার মাধ্যমে মনোনীত হওয়া প্রার্থীদের রাজ্যের বিভিন্ন সরকারি দপ্তরে ক্লার্ক পদে নিয়োগ করবে কমিশন। জানা যাচ্ছে এ বছর শূন্য পদের সংখ্যা রয়েছে বিভিন্ন দপ্তর গুলি মিলিয়ে মোট ৬০০০ এর কাছাকাছি। পিএসসি তরফে এটিও বলা হয়েছে যে নিয়োগ হবে সারা রাজ্য জুড়ে‌। সেক্ষেত্রে রাজ্যের যে কোন প্রান্ত থেকে যেকোনো ধরনের প্রার্থী নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা থাকলেই এখানে আবেদন করতে পারবেন।

Advertisement

WBPSC Clerkship Notification

এবারে জেনে নিন এই নিয়োগের তারিখ, শিক্ষাগত যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া সম্পর্কে।
পিএসসির মাধ্যমে এই ক্লার্কশিপ পদের পরীক্ষা শেষ হয়েছিল ২০১৯ সালে। সেই বছর শূন্য পদের সংখ্যা ছিল ৭০০০। যদিও জরুরি কারণবশত নিয়োগ প্রক্রিয়ার কাজ স্থগিত রাখা হয়েছিল চার বছর ধরে। চলতি বছরেই ২০১৯ সালের এই পরীক্ষার নিয়োগ সম্পন্ন করা হয়েছে সংস্থার পক্ষ থেকে।

Advertisement

WBPSC Clerkship Recruitment 2023

তাই সেই নিয়োগের কাজ সম্পন্ন হতে না হতেই আবারো অবশিষ্ট পদগুলির জন্য নির্দেশিকা জারি করল কমিশন। পিএসসির এই ক্লার্কশিপ পদের পরীক্ষার জন্য আবেদন করতে গেলে একজন প্রার্থীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত বোর্ডের অধীনে নূন্যতম উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে যে কোন বিভাগে। প্রার্থীদের বয়স সীমা হতে হবে ২১ থেকে ৩৫ বছরের মধ্যে।

Ads

WBPSC Clerkship Eligibility

জানা যাচ্ছে চলতি বছরের ডিসেম্বর মাস নাগাদ এই পরীক্ষার পূর্ণাঙ্গ বিজ্ঞপ্তি প্রকাশিত হবে কমিশনের নির্দিষ্ট অফিশিয়াল ওয়েবসাইটে। আর তার তিন মাসের মধ্যেই হতে পারে পরীক্ষা। আবেদনের জন্য প্রার্থীদের অনলাইনে পিএসসির অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। আবেদন গ্রহণ করার পর তাদেরকে প্রিলিমিনারি পরীক্ষা (লিখিত), মেন পরীক্ষা (লিখিত), এবং ইন্টারভিউ এর মাধ্যমে যাচাই-বাছাই করে মনোনীত করা হবে কাজের জন্য।

Click Here

এ বিষয়ে আরো জানা যাবে নিয়োগের পূর্ণাঙ্গ WBPSC Clerkship Notification বিজ্ঞপ্তিতে। বিজ্ঞপ্তি পাওয়ার জন্য আগ্রহী প্রার্থীদের বলা হচ্ছে কমিশনের ওয়েবসাইট নিয়মিতভাবে ফলো করতে।
গত মাসেই পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের পক্ষ থেকে ফুড সাব ইন্সপেক্টর পদের আবেদন প্রক্রিয়া গ্রহণ করার কাজ শেষ হয়েছে।

আরও পড়ুন, অক্টোবর মাসে কেন্দ্র ও রাজ্য সরকারের 10 টি চাকরিতে আবেদন চলছে। সরকারি চাকরির দারুন সুযোগ।

WBPSC সংস্থার তরফে জানানো হয়েছে শূন্য পদের তুলনায় অনেক বেশি সংখ্যক আবেদন জমা পড়েছে তাদের ওয়েবসাইটে। যদিও এই ফুড এস আই পদের প্রিলিমিনারি পরীক্ষা কবে হবে সে বিষয়ে এখনো পর্যন্ত কোনো ঘোষণা জারি করা হয়নি কমিশনের পক্ষ থেকে। খুব সম্ভবত আশা করা যায় আগামী বছরের জানুয়ারি ফেব্রুয়ারি মাস করে হতে পারে এই নিয়োগের পরীক্ষা।

আরও পড়ুন, স্টেট ব্যাংকে ক্লার্ক পদে প্রচুর কর্মী নিয়োগ। বিজ্ঞপ্তি, বেতন, যোগ্যতা, সিলেবাস ও প্রশ্নের ধরণ জেনে নিন।

অর্থাৎ সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের শুরুতেই হতে চলেছে ফুড এস আই পদের (Food SI Exam) পরীক্ষা এবং ঠিক তার এক থেকে দুই মাসের মধ্যে হবে এই ক্লার্কশিপ পদের পরীক্ষা।
চাকরি পরীক্ষার আরও খবর পেতে WhatsApp এ আমাদের ফলো করুন।
Written by Nabadip Saha.

Leave a Comment

Advertisement