Weather Update - ওয়েদার আপডেট

রাজ্যে সূর্যের প্রবল তাপমাত্রার (Weather Update) জেরে নাজেহাল রাজ্য বাসী। সেখানেই একটি ইঙ্গিত দিলো আবহাওয়া দপ্তর। সপ্তাহের শেষে বেশ কিছু জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা।তবে দক্ষিণবঙ্গে এরই মধ্যে আকাশ মেঘলা হলেও এখনই হচ্ছেনা কোনো বৃষ্টি। এমনটাই পূর্বাভাস দেওয়া হচ্ছে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে। প্রত্যেক বছর দোল উৎসবের পর পর সূর্যের প্রকোপ পরে মানুষের ওপর কিন্তু চলতি বছরে দোল উৎসবের পূর্বেই সূর্যের ভালো রকম তাপমাত্রা অনুভব করে সাধারণ মানুষ।

Advertisement

Weather Update has Predicted Rain in South Bengal

উত্তরবঙ্গের জেলা গুলির তুলনায় দক্ষিণবঙ্গের জেলা গুলিতে (Weather Update) বেশি গরম পরে আমরা সকলের জানি। রবীন্দ্রনাথ ঠাকুর গরম কালকে স্বাগত জানানোর উদ্যেশ্যে লিখেছিলেন ” এসো হে বৈশাখ এসো এসো, তাপস নিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে”। কিন্তু বৈশাখ মাস পড়তে না পড়তেই দক্ষিণবঙ্গের জেলা জুড়ে তাপপ্রবাহ শুরু।

তার রেশেই বুধবার সকাল থেকে আকাশ মেঘলা। বাঁকুড়া , পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বর্ধমান এই ধরনের জেলা গুলিতে তুলনামূলক আরো বেশি পরিমাণে তাপ্রবাহ (Weather Update) চলে এই বছরেও তার ব্যতিক্রম কিছু ঘটেনি। এই সপ্তাহেই এই অঞ্চল গুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি পারদ ছুবে।

Ads

এবং আবহাওয়া অফিসের (Weather Update) রিপোর্ট অনুযায়ী ৪ এপ্রিল পর্যন্ত এই এলাকা গুলিতে তাপমাত্রা চলবে। তাই অঞ্চলগুলিতে সপ্তাহের শেষেই বৃষ্টির সম্ভাবনা। তাপমাত্রা বাড়ার পাশাপাশি বাতাসে আদ্রতার পরিমাণও বেশি সুতরাং অস্বস্তির পরিমাণ চূড়ান্ত।

Advertisement

এছাড়া দীঘা সহ পূর্ব মেদিনীপুর জেলার তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এখানে ২৪ ঘণ্টায় তাপমাত্রা সর্বোচ্চ এবং সর্বনিম্ন ৩৫ ডিগ্রি থেকে ২৬ ডিগ্রি সেলসিয়াসএ দাঁড়িয়েছে। গতকাল তাপমাত্রা সর্বোচ্চ ও সর্বনিন্মের হেরফের ছিল ৩৬ ডিগ্রি থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

পশ্চিমবঙ্গের সমস্ত স্কুলে গরম পড়তেই কত দিনের ছুটি ঘোষণা করলো? কবে থেকে  ছুটি? জেনে নিন।

বাতাসে আদ্রতার পরিমাণ ৭২ শতাংশ। তবে এখানেও কোনো বৃষ্টির সম্ভাবনা নেই। এবার আসা যাক রাজ্যের গুরুত্বপূর্ণ শহর কলকাতায়। এখানের বাসিন্দারাই সূর্যের হাত থেকে রেহাই পাচ্ছেন না। দক্ষিণবঙ্গের জেলা হলো কলকাতাতেও (Weather Update) আরো ৩ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে চলেছে ইতিমধ্যে। এখানেও বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

Ads
Holidays বা ছুটি

তবে উত্তরবঙ্গের জেলা গুলি যেমন শিলিগুড়ি, জলপাইগুড়ি, দার্জিলিং এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি সমস্ত জেলায় দিনে তাপমাত্রা বাড়ায় পাশাপাশি রাতেও তাপমাত্রা থাকবে তুঙ্গে। এখনই রাজ্যেবাসী কোনো সস্তির আভাস পাচ্ছেন না। সরকারের তরফ (Weather Update) থেকেও রাজ্যবাসীর কাছে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হচ্ছে। দেওয়া হচ্ছে সার্কুলার অ্যালারট।

তাপপ্রবাহ নিয়ে চরম সতর্কতা রাজ্যে। অস্বস্তিকর আবহাওয়া থেকে কিভাবে বাঁচবেন?

আমজনতাদের বলা হচ্ছে সানস্ট্রোক থেকে বাঁচতে যথেষ্ট (Weather Update) পরিমাণে সতর্কতা অবলম্বন করে বেরোতে এবং খুব প্রয়োজন না হলে বয়স্করা জেনো বাড়ির থেকে না বেরোয়। এই বছর একটি প্রাসঙ্গিক নোটিশের মাধ্যমে স্কুল গুলিতে ছুটির দিনের তালিকাও বাড়ানো হয়েছে।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *