Seba Sakhi Prakalpa – সেবা সখী প্রকল্পের মাধ্যমে মাসে 9000 টাকা বেতনের চাকরি দিচ্ছে রাজ্য সরকার। কারা আবেদন করবেন?

রাজ্য সরকারের Seba Sakhi বা সেবা সখী প্রকল্পের দ্বারা রাজ্যের মহিলারা পেতে চলেছেন ৭৬০০ এবং ৯০০০ টাকা করে। কারা কত করে পাবেন জেনে নিন। সামনে আসতে চলেছে গোটা দেশবাসীর জন্য উৎসবের মরসুম। দুর্গাপুজো, দিওয়ালি, ভাইফোঁটা, ছট পূজা ও আরো অনেক উৎসব চলতে থাকবে কয়েক মাস ধরে। ফলে এখন খুশির মেজাজে সকল দেশবাসী।

Advertisement

West Bangal Seba Sakhi Prakalpa for employment

তবে এই সময়টি পশ্চিমবঙ্গের বাসিন্দাদের কাছে এক অত্যন্ত মূল্যবান সময়। কারন এই শরৎকালেই আয়োজিত হয় দুর্গোৎসব যা হলো বাঙালির শ্রেষ্ঠ উৎসব। সকলে আমরা এক আলাদা আনন্দের আমেজে থাকি এই সময় হলেই। জামা কাপড় থেকে শুরু করে নিজেদের সমস্ত প্রয়োজনের জিনিসপত্র আমরা এই সময়তেই কিনে থাকি। এছাড়াও পুজোর মরসুমে অনেক মানুষই পছন্দ করেন বাইরে ঘুরতে যেতে।

তবে এই সব কিছুর জন্য টাকার দরকার তো সকলেরই রয়েছে। আর যাই হোক সারা বছরের মত সীমিত পয়সার মধ্যে টানাটানি করে পুজোর সময় অন্তত চলা যায় না। পুজোর সময় সকলেই চান স্বচ্ছলভাবে আনন্দে মেতে উঠতে। আর তাই এবার পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে দারুন এক সুখবর রয়েছে যা সকল রাজ্যবাসীর পুজোর এই আনন্দকে দ্বিগুণ করে তুলবে।

Ads

সেবা সখী প্রকল্প কি?

সম্প্রতি পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ঘোষণা করেছেন এক নতুন প্রকল্পের। যার নাম হল সেবা সখি প্রকল্প। এই Seba Sakhi প্রকল্পের মাধ্যমে গ্রাম এবং শহরাঞ্চলের সকল মহিলারাই সুবিধা পেতে চলেছেন। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো একদিকে রাজ্যের বেকার মহিলাদের কর্মসংস্থানের সুযোগ প্রদান করা অন্যদিকে আবার রাজ্যের বিভিন্ন প্রান্তে বিশেষত গ্রামাঞ্চলে বয়স্ক এবং অসুস্থ মানুষদের স্বাস্থ্য পরিষেবা প্রদান করা।

Advertisement

কাদের চাকরি হবে?

Seba Sakhi Prakalpa প্রকল্পের মাধ্যমে রাজ্যের বিভিন্ন গ্রামের প্রতিটি ব্লক থেকে ২০ জন করে এবং এবং বিভিন্ন শহরের প্রতিটি পৌরসভা থেকে ২০ জন করে মহিলাকে নির্বাচন করা হবে কাজ শেখানোর জন্য। যেসব কাজের মধ্যে থাকবে ব্লাড প্রেসার মাপা, ওজন মাপা, ইনজেকশন দেওয়া, বিভিন্ন ওষুধ এবং চিকিৎসা বিজ্ঞান সম্পর্কে শিক্ষা, ড্রেসিং ও ব্যান্ডেজ করা এবং আরও অন্যান্য স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত কাজ। তবে এখনই সমস্ত জেলায় কার্যকর হচ্ছে না। প্রথমে কয়েকটি ব্লকে পরীক্ষামূলক ভাবে Seba Sakhi Prakalpa এর কাজ শুরু হচ্ছে।

Advertisement

কাজের বিবরণ

এক মাসের একটি প্রশিক্ষণ চলবে এইসব কাজের ওপর। তারপর তাদেরকে একটি শংসাপত্র প্রদান করা হবে সরকারের তরফ থেকে। যে শংসাপত্র দেখিয়ে তারা ভবিষ্যতে কর্মসংস্থানের সুযোগ পাবে বিভিন্ন সরকারি বেসরকারি ক্ষেত্রে।

Ads

প্রশিক্ষণ চলাকালীন স্টাইপেন্ড

সরকার সূত্রে এই তথ্য পাওয়া গেছে যে যে সকল মহিলাদের এই Seba Sakhi Prakalpa প্রকল্পের আওতায় কাছে শেখানোর জন্য নির্বাচন করা হবে তাদেরকে প্রতি মাসে একটি ভালো অংকের টাকা ভাতা হিসেবে দেওয়া হবে প্রশিক্ষণ চলাকালীন। এক্ষেত্রে যে সকল মহিলারা গ্রামাঞ্চলের বাসিন্দা তাদেরকে দেওয়া হবে ৭৬৫০ টাকা এবং যে সকল মহিলারা শহর অঞ্চলের বাসিন্দা তাদেরকে দেওয়া হবে ৯০০০ করে টাকা।

Seba Sakhi Prakalpa এর এই টাকা দৈনিক হিসেবে ২৫৫ টাকা করে প্রদান করা হবে তাদেরকে প্রতিদিনের প্রশিক্ষণ শেষে। আর এই অর্থ তাদের ব্যক্তিগত তথা সাংসারিক জীবন যাপনের মান উন্নত করতে অনেকাংশে সহায়তা করবে বলে মনে করে রাজ্য সরকার।

Gram Panchayat Recruitment 2023 - গ্রাম পঞ্চায়েতে কর্মী নিয়োগ

Seba Sakhi Prakalpa কবে শুরু হতে চলেছে?

সরকারি ঘোষণা মারফত এবিষয়টি স্পষ্ট করা হয়েছে যে এই বছর দুর্গাপুজা শেষ হবার পর থেকেই নাকি এই প্রকল্পের কাজ শুরু করে দেওয়া হবে। রাজ্য সরকারের প্রতিনিধিরা রাজ্যের বিভিন্ন এলাকায় গিয়ে সমীক্ষা চালিয়ে সেখানকার স্বাস্থ্য পরিষেবা সংক্রান্ত দিকগুলিকে খতিয়ে দেখবেন এবং সেই সঙ্গে এও বিবেচনা করবেন কোন প্রার্থীরা এক্ষেত্রে নির্বাচিত হবার যোগ্য। সমীক্ষার রিপোর্ট সরকারের কাছে জমা পড়ার পরই সেই অনুযায়ী নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণ দেওয়া শুরু হবে।

ভারতীয় রিজার্ভ ব্যাংকে বিপুল শূন্যপদে কর্মী নিয়োগ

তবে সরকার কর্তৃক জানানো হয়েছে যে রাজ্যের সর্বত্র একসঙ্গে এই প্রকল্পের কাজ শুরু করা হবে না। প্রাথমিক পর্যায়ে রাজ্যের চারটি জেলার নির্বাচিত ব্লকে পাইলট প্রোগ্রাম শুরু করা হবে এই প্রকল্পের। দক্ষিণ ২৪ পরগনা জেলার বারুইপুর, উত্তর ২৪ পরগনা জেলার রাজারহাট, হাওড়া জেলার আমতা এবং পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া ব্লকে প্রাথমিকভাবে সূচনা করা হবে এই প্রকল্পের। তারপর আস্তে আস্তে সারা রাজ্য জুড়ে এর কাজ বিস্তার লাভ করবে।

আরও পড়ুন,  নতুন করে আরও 36 হাজার অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ।

তবে এক্ষেত্রে গ্রামাঞ্চলের এলাকাগুলিকে বেশি করে এই প্রকল্পের আওতায় আনার জন্য চেষ্টা চলছে সরকারের তরফে। কারণ গ্রামে স্বাস্থ্য পরিষেবা এমনিতেই অনুন্নত। ফলে সেখানকার মানুষদের যত বেশি এই প্রকল্পের আওতাভুক্ত করা যাবে তত বেশি সেখানকার স্বাস্থ্য পরিষেবা উন্নত হবে।
Written by Nabadip Saha.

2 thoughts on “Seba Sakhi Prakalpa – সেবা সখী প্রকল্পের মাধ্যমে মাসে 9000 টাকা বেতনের চাকরি দিচ্ছে রাজ্য সরকার। কারা আবেদন করবেন?”

Leave a Comment

Advertisement