Leave Rules – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মী ও শিক্ষকদের ছুটির নিয়ম বদল। বিজ্ঞপ্তি অনুসারে নতুন নিয়ম জেনে নিন।

সরকারি কর্মচারীদের মধ্যে অধিকাংশই Leave Rules বা ছুটির ব্যাপারে বেশ ভালো খোঁজ খবর রাখেন। আবার অনেকেই ঠিক মতো নিয়ম জানেন না। তাই অনেকের ক্ষেত্রেই নিয়ম না জেনে ছুটি নিয়ে সার্ভিস বুক এর রেকর্ড করার সময় সমস্যা হয়। আবার অনেকে জানেন ই না কি কি ছুটি তিনি পেতে পারেন। যার ফলে অবসর হওয়ার সময় ও প্রচুর ছুটি বাকি থেকে যায়। তাই সমস্ত সরকারি কর্মী ও শিক্ষকদের Leave Rules বা ছুটির নিয়ম জেনে রাখা জরুরী।

Advertisement

West Bengal Leave Rules

রাজ্য সরকারের বছরের ছুটির ক্যালেন্ডারে (Holiday Calendar) কতগুলি ছুটি আছে, কবে কবে ছুটি পাবেন, কিভাবে সেই ছুটিকে তারা উপভোগ করবেন, সেই সমস্ত পরিকল্পনা আর খোঁজ খবর চলতেই থাকে। তবে সরকারি কর্মচারীদের অধিকাংশই কি এটা জানেন, ক্যাজুয়াল লিভ (Casual Leave বা CL) ছুটি হিসেবে গণ্য করা হয় না?

সাধারণত কাজের মাঝে কোনো প্রয়োজনে সরকারি কর্মচারী এবং শিক্ষকেরা CL বা ক্যাজুয়াল লিভ নিয়ে থাকেন। ১ বছরের মধ্যে 14 দিন পর্যন্ত ক্যাজুয়াল লিভ নেওয়া যায়। এটা প্রায় সমস্ত সরকারি কর্মচারীরাই জানেন। কিন্তু এই ক্যাজুয়াল লিভের সম্পূর্ণ নিয়মবিধিটা হয়তো অনেকেই জানেন না। একবার এখানে জেনে নিন।

Ads
Lottery Lucky Number (লটারি লাকি নাম্বার কোনটি)

Casual Leave Rules

সরকারি কর্মচারীরা ১ বছরের মধ্যে ১৪ টি ক্যাজুয়াল লিভ বা CL পেতে পারেন।
তবে এই ১৪ টি CL কখনোই ক্যারি ফরওয়ার্ড হয় না। তার অর্থ, কোনো ১ বছরে ১৪ টি CL না নেওয়া হয়ে থাকলে পরের বছরে সেই ছুটি নিতে পারবেন, এরকম নিয়ম নেই। এছাড়া এই ছুটি সার্ভিস বুক এ ও রেকর্ড থাকে না। ফলে নির্দিষ্ট বছরের মধ্যেই ১৪ টি পর্যন্ত সি এল একজন সরকারি কর্মচারী নিতে পারেন।

Advertisement

শিক্ষকদের স্বাস্থ্যসাথী যাদের আছে, এখানে ক্লিক করুন।

তবে এচি ছুটির বা ক্যাজুয়াল লিভ বা CL এর ও নির্দিষ্ট কিছু Leave Rules বা নিয়ম রয়েছে। ইচ্ছেমতো ছুটি নিলেই CL হিসেবে গণ্য করা হয় না।
কখনোই একটানা ৭ দিনের বেশি ক্যাজুয়াল লিভ নেওয়া যায় না। অর্থাৎ কোনো কর্মচারী যদি সি এল নেওয়ার পর দেখা যায়, তার ওই অনুপস্থিতির তালিকায় অন্য কোনো ছুটি রয়েছে, সেই জায়গায় তিনি ৭ দিনের থেকে বেশি সংখ্যক দিন অনুপস্থিত হচ্ছেন, তাহলে সেই সি এল গ্রাহ‍্য হবে না। অন্য কোনো ছুটির সঙ্গে সিএল মিলিয়ে নেওয়া যাবে না।

Advertisement

আরও পড়ুন, আগস্টে টানা 4 দিন ছুটি পাবেন সরকারি কর্মীরা স্কুল, কলেজ, অফিস সব বন্ধ?

Casual Leave Rules 2

১ জানুয়ারি থেকে নির্দিষ্ট বছরের মধ্যে ১৪ টি CL নেওয়া যায়।
ধরা যাক, কোনো সরকারি কর্মচারী শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত CL নিয়েছেন। এবার এর মধ্যে একটি রবিবার রয়েছে। ৫ দিন সরকারি দপ্তরে অনুপস্থিত থাকছেন। কিন্তু রবিবার ছুটির দিন হওয়ায় তার ৪টি CL বরাদ্দ হবে। ১ বছরের ১৪টি CL-এর মধ্যে ৪টি CL কাটা যাবে।

Ads

West Bengal Service Rules-এর নির্দিষ্ট পার্টের রুল অনুযায়ী CL সংক্রান্ত নিয়ম লিপিবদ্ধ রয়েছে। এই বিষয়ে প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারেন।
অন্য ছুটির ব্যাপারে জানতে এখানে ক্লিক করুন।
আরও আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।

সুখবর বাংলা

3 thoughts on “Leave Rules – পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মী ও শিক্ষকদের ছুটির নিয়ম বদল। বিজ্ঞপ্তি অনুসারে নতুন নিয়ম জেনে নিন।”

  1. সোমবার থেকে শনিবার ML নিলাম। তাহলে আগের রবিবার এবং পরের রবিবার এই দুই স্বাভাবিক ছুটি দুটির উপর কোনো প্রভাব পড়বে?
    অর্থাৎ এক্ষেত্রে মোট ML -এর পরিমাণ কত হবে। ১+৬=৭ দিন অথবা শুধু ৬ দিন (সোমবার থেকে শনিবার) অথবা ৬+১=৭দিন অথবা ১+৬+১=৮ দিন।

    Reply
    • সোমবার জয়েন করলে ৮ দিন ই ধরা হবে, ওপেনিং ডেট বা ক্লজিং ডেট এর যেকোনো একদিন উপস্থিত থাকতে হবে। তাই এক্ষেত্রে আপনি যদি শনিবার লাস্ট উপস্থিত থাকেন তবে ৮দিন ই ধরা হবে।

      Reply

Leave a Comment

Advertisement