পশ্চিমবঙ্গের ডিএ মামলার বড় আপডেট, সুপ্রিমকোর্টের নয়া নির্দেশ।

ফের পিছিয়ে গেল রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ (DA) মামলার শুনানি। একের পর এক শুনানির তারিখ পিছিয়ে যাচ্ছে। ফলে রাজ্য সরকারি কর্মচারীদের (WB Govt Employees) একাংশ বেশ কিছুটা হতাশ হয়ে পড়েছেন। কারণ দীর্ঘদিন ধরেই সরকারি কর্মচারীদের একাংশের সংগঠন যৌথ সংগ্রামী মঞ্চসহ আরো কয়েকটি রাস্তায় বসে ডিএ আন্দোলন কর্মসূচি (DA Movement) চালিয়ে যাচ্ছেন। বাংলা থেকে দিল্লি পর্যন্ত ছুটে বেরিয়েছেন, সেখানে গিয়ে আবেদন করেছেন, আন্দোলন চালিয়েছেন। তবে কাজের কাজ কিছুই হয়নি।

Advertisement

ডিএ মামলার রায় এখনো অধরা সরকারি কর্মীদের!!

কেন্দ্রীয় হারে (AICPI) বকেয়া Dearness Allowance দেওয়ার দাবিতে রাজ্য সরকারের কাছে তারা আবেদন করছেন। এই প্রসঙ্গে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় হারে রাজ্য সরকারি কর্মচারীদের DA দেওয়া সম্ভব নয়। তার মধ্যেই রাজ্যে এসে গিয়েছিল পঞ্চায়েত নির্বাচন (Panchayat Election) সরকারি কর্মচারীদের একাংশের সংগঠন আবার পঞ্চায়েত ভোটে অংশ নেবেন না বললে বিভিন্ন ধরনের অজুহাত তুলেছিলেন, যদিও পরবর্তীতে নির্বিঘ্নে পঞ্চায়েত ভোট হয়ে গিয়েছে।

ফলাফল প্রকাশিত, তৃণমূলের (TMC) জয়জয়কার রাজ‍্য জুড়ে। আর রাজ্য সরকারের তরফে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশকে চ্যালেঞ্জ করে সরকারি কর্মীদের ডিএ (Dearness Allowance) মামলায় এসএলপি দাখিল করা হয়। সুপ্রিম কোর্টে (Supreme Court Of India) সেই মামলার শুনানি এখনো পর্যন্ত শুরু হয়নি। তবে সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, আরো কম বেশি ৩ থেকে ৪ মাস পরে কোনো একটি তারিখে বকেয়া ডিএ (Pending DA) মামলার শুনানি হতে পারে।

Ads

তবে এখনো পর্যন্ত জানা যায়নি কবে সেই শুনানি হবে। শীর্ষ আদালতের তরফে জানা গিয়েছে, নভেম্বর মাস নাগাদ রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ (DA) মামলার শুনানি হতে পারে। এবার ২৮ অক্টোবর পর্যন্ত ছুটি থাকছে সুপ্রিম কোর্টে। পরবর্তীতে পুনরায় সেই ছুটি 13 থেকে 18 নভেম্বর পর্যন্ত চলবে। ফলে স্বাভাবিকভাবেই ২০ নভেম্বরের আগে সুপ্রিম কোর্টে এই বকেয়া DA মামলার শুনানি হওয়া সম্ভব নয়। যদিও এই মুহূর্তে সরকারি কর্মচারীদের (WB Government Employees) একাংশ সুপ্রিম কোর্টের দিকেই অধীর আগ্রহে তাকিয়ে রয়েছেন।

Advertisement
Chit Fund - চিট ফান্ড

তার কারণ, তাছাড়া আর অন্য কোনো পথও নেই। যেহেতু শীর্ষ আদালতের বিচারাধীন, আর আন্দোলন কর্মসূচি দিয়েও কাজ সেই অর্থে কিছু হচ্ছে না, ফলে সুপ্রিম কোর্টের নির্দেশের অপেক্ষাতেই তাদের দিন গুনতে হচ্ছে। যদিও সরকারি কর্মচারীদের সংগঠনের তরফে বলা হচ্ছে, সুপ্রিম কোর্টে মামলার ফয়সালা হবে। সেখানে রাজ্য সরকারি কর্মীদের জয় হবে। তবে সেটা আদৌ কি হবে তা জানার জন্য শুনানির অপেক্ষায় রয়েছেন সকলেই।

Advertisement

খেলা হবে প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী, কি কি সুবিধা পাবেন, জেনে

1 thought on “পশ্চিমবঙ্গের ডিএ মামলার বড় আপডেট, সুপ্রিমকোর্টের নয়া নির্দেশ।”

  1. According to me supreme court judge is not for general public,they got 7th pay commission update da ,so why they think for poor, I never believe SC.

    Reply

Leave a Comment

Advertisement