DA Case Update – পশ্চিমবঙ্গের কর্মীদের ডিএ মামলার বড় আপডেট। বকেয়া DA নিয়ে সুপ্রীম কোর্টের নির্দেশ।

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে বিক্ষোভ (DA Case Update) চলে আসছে বহুদিন ধরে। এ নিয়ে একাধিকবার হয়েছে বিভিন্ন মামলার মোকদ্দমা। আজও এমনই একটি মামলার দিন ছিল সুপ্রিম কোর্টে। ২০২২ সালের মে মাসে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রায় দিয়েছিল যে তিন মাসের মধ্যে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ মিটিয়ে দিতে হবে। সেই সময়সীমা শেষ হওয়ার ঠিক আগে রিভিউ পিটিশন দায়ের করেছিল রাজ্য সরকার।

Advertisement

West Bengal DA Case Update

তবে সেটা খারিজ করে দিয়েছিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকারি কর্মীরা। তখন বলা হয়েছিল ৩ নভেম্বর সেই মামলার শুনানি (DA Case Update) করা হবে। সেই অনুযায়ী আজ ছিল এই শুনানি। কিন্তু সরকারি কর্মচারীদের দুর্ভাগ্য, আবারো পিছিয়ে দেওয়া হলো এই শুনানির তারিখ। ১৪ ই জুলাই এর পর আজ ফের ছিল শুনানির তারিখ। আর এই নিয়ে দশম বারের মতো স্থগিত করা হলো শুনানি। আবার কবে ঠিক করা হলো শুনানির দিন জানতে হলে পড়তে থাকুন।

DA Case Update from Supreme Court

কেন্দ্রীয় সরকারি কর্মীরা বছরে দুবার বর্ধিত মহার্ঘ ভাতার সুবিধা পেয়ে থাকেন। সেই অনুযায়ী চলতি বছরের জানুয়ারি মাসে তাদের একটি মহার্ঘ্যতা (DA Case Update) বাড়ে, যার পর তারা 42 শতাংশ হারে বেতন বৃদ্ধি লাভ করেছিলেন। কিন্তু আবারো দ্বিতীয়বারের জন্য সম্প্রতি মহার্ঘভাতা বৃদ্ধি করার নিয়ম পাশ করেছে কেন্দ্রীয় সরকার।

Ads

যার পর আরো তার শতাংশ বেড়ে এই মহার্ঘ ভাতার (DA Case Update) পরিমাণ এখন এসে দাঁড়িয়েছে ৪৬ শতাংশ তে। জিনিসপত্রের দামের সঙ্গে তাল মিলিয়ে বেতন বৃদ্ধি ঘটায় দারুন খুশির মেজাজে রয়েছেন কেন্দ্রের কর্মীরা। আর এখানেই নিহিত রয়েছে আমাদের রাজ্যের সরকারি কর্মচারীদের বিক্ষোভের বীজ।

Advertisement
ছুটির তালিকা (Holiday List)

প্রধানত বকেয়া মহার্ঘ ভাতা মেটানো নিয়ে রাজ্য সরকারি কর্মীদের আন্দোলন বর্তমানে কারোরই অজানা নয়। গত ২০২০ সাল থেকে শুরু হয়েছে তাদের এই বিক্ষোভ। একাধিকবার বিভিন্ন ঝুট ঝামেলা, ধর্মঘট এমনকি মামলা মকদ্দমাও করা হয়েছে আদালতের কাছে। আর তা নিয়ে কেস এখনো বিচারাধীন রয়েছে হাইকোর্ট এবং কি সুপ্রিম কোর্টেও।

Advertisement

যদিও রাজ্য সরকার গত জুন মাস থেকে তিন শতাংশ মহার্ঘ ভাতা বাড়িয়েছে তার কর্মীদের। কিন্তু তাদের বক্তব্য, “এটা কি আমাদের প্রাপ্য।” তাই এই নিয়ে এখনো পর্যন্ত চাপান উতোর থামেনি রাজ্যে। গতমাসেই ১০ এবং ১১ তারিখ মহার্ঘ ভাতা মেটানোর দাবি নিয়ে কর্মবিরতি ডাক দিয়েছিল রাজ্যের সংগ্রামী যৌথ মঞ্চ।

Ads

আরও পড়ুন, লটারি জেতার গোপন উপায়। লটারি জিততে চাইলে এইভাবে টিকিট কাটুন।

যাইহোক, মহার্ঘ ভাতা মেটানোর একটি দাবিকে কেন্দ্র করেই হয় সুপ্রিম কোর্টের এই বর্তমান কেসের (DA Case Update) সূত্রপাত। কর্মীদের দাবি ছিল ৩১ শতাংশ মহার্ঘ ভাতা মেটাতে হবে। কিন্তু রাজ্য সরকার পাল্টা যুক্তি দিয়েছিল যে কোর্টের সিদ্ধান্ত মেনে ডিএ দিতে হলে প্রায় ৪১ হাজার ৭৭০ কোটি টাকা ব্যয় হবে। যা রাজ্য সরকারের পক্ষে এই মুহূর্তে বহন করা কঠিন।

শুক্রবার সওয়াল-জবাব পর্বে রাজ্যের আইনজীবী অভিষেক মনু সিঙভি আদালতে জানান, “এর আগে আদালত জানিয়েছিল, বিস্তারিত শুনানির জন্য অন্য কোনও দিন নির্ধারিত করা হবে। অন্য কোনও দিন এই মামলার শুনানি হোক।” কর্মচারী সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য এবং ফিরদৌস শামিম জানান, “বার বার শুনানি পিছিয়ে যাচ্ছে। যে কোনও একটি দিন শুনানির জন্য নির্দিষ্ট করে দেওয়া হোক।”

আরও পড়ুন, Indian Currency – 500 টাকার নোটে স্টার থাকলেই বাতিল!!! RBI এর বড় ঘোষণা।

বিজেপির কর্মচারী সংগঠন “সরকারি কর্মচারী পরিষদের আইনজীবী পিএস পাটোয়ালির বক্তব্য, সরকারি কর্মচারীদের মামলা। তাঁরা ডিএ পাচ্ছেন না। হাই কোর্ট চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। শুনানি বার বার পিছিয়ে গেলে সমস্যা বাড়বে।”
আর এই সবাই জবাব পর্বের শেষে সুপ্রিম কোর্টে বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি সঞ্জয় কারোলের ডিভিশন বেঞ্চ স্থগিত করে দেয় বর্তমান মামলার শুনানি (DA Case Update). তারা জানিয়েছেন যে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে সেই মামলার শুনানি হবে।
Written by Nabadip Saha.

Leave a Comment

Advertisement