Dearness Allowance: পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই মিলতে চলেছে।

রাজ্য সরকারি কর্মীদের ডিএ মামলায় (Dearness Allowance) নয়া মোড়! রাজ্যের সংগ্রামী যৌথ মঞ্চ চলতি মাসে আবারো ধর্মঘটের ডাক দিয়েছে। ঘোষণা করা হয়েছে যে দুদিন ধরে চলবে এই ধর্মঘট। কিন্তু এবার তারই পাল্টা জবাবে বিষয়টিকে হাতে নিয়েছে রাজ্যের হাইকোর্ট। আর হাইকোর্টের হস্তক্ষেপের সঙ্গে সঙ্গেই ডিএ নিয়ে সামনে এসেছে বড় আপডেট। কি হতে চলেছে এবার? এ মাসের মধ্যেই কি তবে মিলবে এতদিন ধরে জমে থাকা সমস্ত Dearness Allowance?

Advertisement

Dearness Allowance Case Update

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বছরে দুবার বর্ধিত মহার্ঘভাতার (Dearness Allowance) সুবিধা ভোগ করে থাকেন। একটি বাড়ে বছরের শুরুতে জানুয়ারিতে এবং অপরটি বাড়ে বছরের মাঝামাঝি করে জুলাই মাস নাগাদ। সেই অনুযায়ী চলতি বছরের জানুয়ারি মাসে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পাওয়ার পর কেন্দ্রীয় কর্মীদের ডি এ হয় ৪২ শতাংশ। আর জুলাইয়ের মহার্ঘভাতা টি কেন্দ্রীয় অর্থমন্ত্রক বাড়িয়েছে সম্প্রতি অক্টোবর মাসে। যার দ্বারা আবারো এক ধাক্কায় ৪ শতাংশ ডি এ বেড়ে বর্তমানে তা এসে দাঁড়িয়েছে মোট 46% Dearness Allowance এ।

এদিকে কেন্দ্রের কর্মচারীদের এরূপ সুবিধা ভোগ করতে দেখে আমাদের রাজ্য সরকারি কর্মীদের মধ্যে সৃষ্টি হয় উত্তেজনা। মূল্য বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বেতন বৃদ্ধি (Salary Hike Employee Benefits) করছে কেন্দ্রের কর্মচারীদের, তাহলে রাজ্য সরকারি কর্মীদের কেন তা হবে না? এই নিয়ে আজ থেকে প্রায় ৩ বছর আগে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা ঝামেলা শুরু করেছিলেন।

Ads

সমস্ত কর্মী সংগঠনগুলি একত্রিত হয়ে গঠন করে সংগ্রামী যৌথ মঞ্চ। যার উদ্যোগে এখনো পর্যন্ত বহুবার বিভিন্ন মিটিং, মিছিল, ধর্মঘট, কর্মবিরতি করা হয়েছে। যেমন চলতি বছরেই শিক্ষক দিবসের দিন করুণাময়ী বাসস্ট্যান্ডের সামনে এবং অক্টোবর মাসের ১০ ও ১১ তারিখ বিকাশ ভবনের সামনে সমাবেশ করে ধর্মঘট পালন করেছেন কর্মীরা।

Advertisement

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের বকেয়া DA নিয়ে শুভেন্দু অধিকারীর পদক্ষেপে, নতুন বছরেই সুখবরের আশায় পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীরা।

তখন তারা রাজ্য সরকারকে হুংকার দিয়েছিলেন যদি এতেও কাজ না হয়, তবে আবারো নিজেদের প্রাপ্য বুঝে নেওয়ার জন্য পথে নামবেন তারা। কিন্তু রাজ্য সরকার পরোয়া করেনি তাদের কথায়। বরং বারে বারে বিভিন্ন উল্টো পাল্টা সান্ত্বনা দেওয়ার চেষ্টা করা হয়েছে তাদের। আর তাতে বিরক্ত হয়ে এবার আবারো রাজ্য সরকারকে হুঁশিয়ারি দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ।

Advertisement

বলা হয়েছে, ডিসেম্বর মাসের ১৯ এবং ২২ তারিখ নবান্নের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করবেন সকলে। কিন্তু তাদের এই পরিকল্পনার কথা পৌছায় হাইকোর্টের কানে এবং তারপরেই এই সিদ্ধান্ত নেয় হাইকোর্ট।

Ads

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের শিক্ষকদের আচরণবিধি প্রকাশ। চাকরিরত শিক্ষক ও টেট পাশ হবু শিক্ষকদের

রাজ্য সরকারি কর্মীদের Dearness Allowance এর দাবিতে পরবর্তী ধর্মঘটের পরিপ্রেক্ষিতে তাদেরকে আদালতে মামলা দায়ের করতে বলেছে রাজ্যের হাই কোর্ট। এ ব্যাপারে একটি পিটিশন দায়ের করতে নির্দেশ দেওয়া হয়েছে সংগ্রামী যৌথ মঞ্চকে উচ্চ আদালত কর্তৃক। কোর্ট কর্তৃপক্ষ জানিয়েছে, মহার্ঘ ভাতা নিয়ে এই কেসটি আগামী সোমবার আদালতে পেশ করা হবে এবং সেই দিনই এর শুনানি হবে।

দেখা যাক পরবর্তী শুনানিতে কি নির্দেশ দেয় হাইকোর্ট। এ মাসের মধ্যেই মেলে নাকি বকেয়া Dearness Allowance. যদিও হাইকোর্টের এই হস্তক্ষেপের পর রাজ্য সরকারি কর্মীদের মনে খানিকটা আশা সঞ্চার হয়েছে।
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement