DPSC Recruitment : জেলায় জেলায় প্রাইমারি স্কুলে কর্মী নিয়োগ। বেতন 22000 টাকা, প্রশিক্ষণ না হলেও চলবে।

মাধ্যমিক পাশ ও উচ্চ মাধ্যমিক পাশ চাকরি প্রার্থীদের জন্য DPSC Recruitment তথা জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। এই চাকরির বিস্তারিত তথ্য, আবেদন প্রক্রিয়া, যোগ্যতা, আবেদন প্রক্রিয়া ও আবেদনের শেষ তারিখ জেনে নিন।

Advertisement

West Bengal DPSC Recruitment 2023 for Group C Post

আপনি কি পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা? যোগ্যতা ন্যূনতম মাধ্যমিক বা সমতুল্য? আশা করছেন সরকারি চাকরির? ভাববেন না। এবার সেই সুযোগ চলে এসেছে আপনার কাছে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সম্প্রতি রাজ্যের সমস্ত মাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীদের জন্য একটি দারুন নিয়োগের কথা ঘোষণা করেছে। প্রাথমিক স্কুল কাউন্সিল মারফত গ্রুপ সি পদে DPSC Recruitment কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করা হচ্ছে।

কয়েকদিন আগেই সংস্থার তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বিষয়টি জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক্ষেত্রে আবেদনকারী প্রার্থী যে জেলায় বসবাস করেন সেই জেলারই প্রাথমিক স্কুল কাউন্সিল এর অফিসে তাকে নিয়োগ দেওয়া হবে। এছাড়াও যারা এখানে নিয়োগ পাবেন তাদেরকে প্রতি মাসে মোটা বেতনও প্রদান করা হবে। খুব বেশি দিন কিন্তু এই কাজের জন্য আবেদনপত্র গ্রহণ করা হবে না। সবকিছু আগে পড়ে ভালোভাবে বুঝে নিন এবং তারপর তাড়াতাড়ি আবেদন সেরে ফেলুন।

Ads

আবেদন প্রক্রিয়া

এখানে অনলাইনে আবেদন করতে হবে।
১) প্রথমে নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইটে যান।
২) নিজের নাম, ফোন নাম্বার, ইমেইল আইডি, এবং পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করে নিন।
৩) তারপর নির্দিষ্ট নিয়োগের লিংকটি খুঁজে তার জন্য দেওয়া ‘Apply Now’ বাটনে ক্লিক করুন।

Advertisement

৪) যে আবেদনপত্র স্ক্রিনে দেখবেন সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে সেই আবেদন পত্র পূর্ণ করুন।
৫) যা যা ডকুমেন্টস উল্লেখ করা থাকবে সেগুলো স্ক্যান করে আপলোড করে দিন।
৬) সবশেষে নির্দিষ্ট আবেদন মূল্য জমা করে ‘Submit’ বাটনে ক্লিক করুন। তাহলেই আবেদনের কাজ শেষ। নিজের আবেদনের একটি হার্ড কপি আপনারা প্রিন্ট করে নিতে পারেন।

Advertisement

আবেদন মূল্য

DPSC Recruitment 2023 তে আবেদনের জন্য ফি দিতে হবে। এক্ষেত্রে আবেদন মূল্য হল সাধারণ এবং ওবিসি দের জন্য Rs. 300 টাকা এবং SC, ST, ও OBC আর (PH) প্রতিবন্ধী দের জন্য Rs. 150 টাকা।

বয়স সীমা
DPSC Recruitment প্রার্থীদের বয়স সীমা হতে হবে সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। বয়সসীমা হিসাব করতে হবে ২০২৩ এর পয়লা জুন তারিখ পর্যন্ত।

Ads

কি কি ডকুমেন্টস লাগবে?

১) একটি ফটো আইডেন্টিটি প্রুফ যেমন আধার/ভোটার/প্যান কার্ড/পাসপোর্ট ইত্যাদি।
২) বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিক অ্যাডমিট/বার্থ সার্টিফিকেট/সমতুল্য।
৩) মাধ্যমিক পাসের সার্টিফিকেট ও মার্কশিট।
৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট।
৫) দু কপি রঙিন পাসপোর্ট ছবি এবং সিগনেচার।

নিয়োগ প্রক্রিয়া

এখানে তিনটি পদ্ধতিতে যাচাই করে DPSC Recruitment প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।
১) প্রথমে প্রত্যেক প্রার্থীর একাডেমিক কোয়ালিফিকেশন অনুযায়ী মেধা তালিকা তৈরি করা হবে। মোট ৬০ নম্বরে এই পরীক্ষা হবে। যারা এতে কোয়ালিফাই করবেন তারা পরের ধাপে সুযোগ পাবেন।

২) এখানে প্রার্থীদের একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষা হবে ৩০ নম্বরের। পরীক্ষার সিলেবাস এবং স্থান ওয়েবসাইট থেকে জানা যাবে। পরীক্ষার দশ দিন আগে এডমিট ডাউনলোড করা যেতে পারে। যারা এখানে নির্দিষ্ট কোয়ালিফাইং নম্বর পাবেন তাদেরকে ডাকা হবে পরের পর্যায়ের জন্য।
৩) শেষ পর্যায়ে প্রার্থীদের ইন্টারভিউ এবং কম্পিউটার টেস্ট নেওয়া হবে। সব মিলিয়ে এখানে থাকবে ১০ নম্বর। শেষ পর্যায় তথা তিনটি পর্যায় মিলিয়ে যারা উত্তীর্ণ হবেন তাদেরকে নিয়োগ দেওয়া হবে কাজে।

আরও পড়ুন, ডিসেম্বর মাসে কোন কোন চাকরির ফর্ম ফিলাপ চলছে? কেন্দ্র ও রাজ্য সরকারি চাকরির তালিকা।

বেতন ও অন্যান্য সুবিধা

ডিপিএসসির বিজ্ঞপ্তিতে (DPSC Recruitment 2023) জানানো হয়েছে, এক্ষেত্রে কর্মীদের ষষ্ঠ বেতন কমিশন (WB 6th Pay Commission) অনুযায়ী বেতন প্রদান করা হবে। প্রথমে ২২ হাজার টাকা বেতন থাকবে। তারপর ধীরে ধীরে তা বাড়তে বাড়তে ৫৮ হাজারে গিয়ে পৌঁছবে। এছাড়াও এটি একটি স্থায়ী চাকরি। তাই থাকছে প্রভিডেন্ট ফান্ড, ডিএ, টিএ, মেডিকেল অ্যালাওয়েন্স ও পেনশন ইত্যাদি সুবিধা।

শিক্ষাগত যোগ্যতা

এই চাকরির জন্য একজন DPSC Recruitment আবেদনকারী কে,
১) কোন সরকার স্বীকৃত বোর্ডের অধীনে নূন্যতম মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। উচ্চতর শিক্ষার অধিকারী প্রার্থীরাও আবেদন জানাতে পারেন।
২) সঙ্গে প্রার্থীদের অবশ্যই কম্পিউটারে কাজকর্ম সংক্রান্ত জ্ঞান থাকতে হবে।

আরও পড়ুন, প্রতিদিন মাত্র 4 ঘন্টা কাজ করলে LIC দেবে মাসে 20 হাজার টাকা। আজই আবেদন করুন।

কোথায় এবং কি শূন্য পদে নিয়োগ করা হবে?
পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার ডিপিএসসি বা প্রাথমিক স্কুল কাউন্সিলের অফিসে এই নিয়োগ করা হবে। তাদের তরফ থেকেই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যে শূন্য পদের জন্য কর্মী নিয়োগ করা হচ্ছে তা হল ‘ক্যাশিয়ার।’ শূন্য পদের সংখ্যা কেবলমাত্র ১ টি। সেটিও শুধুমাত্র সাধারণ শ্রেণীর প্রার্থীদের জন্যই।

Click Here

আবেদনের সময়সীমা

এই কাজের জন্য আবেদনপত্র অনলাইনে জমা নেওয়া শুরু হয়ে গিয়েছে গত ২৮ শে নভেম্বর ২০২৩ তারিখ থেকে। আর আগেই বলা হয়েছে যে খুব বেশিদিন কিন্তু তা চলবে না। সংস্থার তরফে জানানো হয়েছে আগামী ৭ ডিসেম্বর তারিখেই এই প্রক্রিয়া শেষ করা হচ্ছে। তাই আগ্রহী প্রার্থীরা সময়সীমা ফুরনোর রাগেই দ্রুত আবেদন সেরে ফেলুন।
অফিসিয়াল ওয়েবসাইট
Written by Nabadip Saha.

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement