Durga Puja Holidays 2023 – অতিরিক্ত গরমের ছুটিতে, দুর্গা পুজোয় ছুটিতে কোপ, দেখুন পুজোর ছুটির তালিকা।

চলছে কাউন্টডাউন, কতদিন ছুটি পাচ্ছেন দুর্গাপুজোয় (Durga Puja Holidays 2023), ছুটির তালিকা দেখে নিন।
বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসবের প্রস্তুতি বাংলা জুড়ে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। খুঁটিপুজো থেকে শুরু করে প্রতিমা বায়না দেওয়া, প্যান্ডেলের থিম পরিকল্পনা, চাঁদা বা স্পন্সর জোগাড় করা, আলোকসজ্জা থেকে শুরু করে পূজোর আনুষঙ্গিক সমস্ত প্রস্তুতি চলছে।

Advertisement

West Bengal Durga Puja Holidays 2023

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব ইউনেস্কোর তরফে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। এই মুহূর্তে শুধুমাত্র পশ্চিমবঙ্গেই নয়, দেশ-বিদেশ থেকে বহু পর্যটক দূর্গাপূজার সময় বাংলায় ঘুরতে আসেন। বাঙালিরা সারা বছর চাকরি বা ব্যবসার কর্মব্যস্ততার মধ্যেও শুধুমাত্র অপেক্ষায় দিন গুণতে থাকেন, কবে আসবে দুর্গাপুজো (Durga Puja Holidays 2023)

এবারের দুর্গাপুজোয় পুজোর ছুটির মধ্যে বেশ কয়েকটি শনিবার এবং রবিবার পড়েছে। যেমন ১৪ ই অক্টোবর ২৬ শে শ্রাবণ মহালয়া। ২০ অক্টোবর, ২ কার্তিক, শুক্রবার, মহাষষ্ঠী। এর মধ্যেই ২ অক্টোবর গান্ধী জয়ন্তীর দিন ছুটি থাকছে। দুর্গাপুজোর প্রস্তুতিতে যে সাজো সাজো রব শুরু হয়েছে, সেখানে সবার আগেই সকলেই দেখতে থাকেন পুজোর ছুটি কতদিন পড়েছে।

Ads

সেই অনুযায়ী এই ছুটির সময় তারা বিভিন্ন ধরনের পরিকল্পনা করেন। এবার যেহেতু দুর্গাপুজো অক্টোবরের তৃতীয় সপ্তাহের দিকে শুরু হচ্ছে, তাই পুজোর সময় একটু শীত শীত আমেজ থাকতে পারে। ওই সময় রাজ্য থেকে বর্ষা চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও অক্টোবর মাসের এই সময়টায় ঘূর্ণিঝড় (Cyclone) তৈরি হয়।

Advertisement

আবেদন করুন উন্নতি স্কলারশিপে আর পান নগদ 35000 টাকা।

তবে বেশিরভাগ সময় এই ঘূর্ণিঝড়গুলো অন্ধ্রপ্রদেশ বা তামিলনাড়ুর দিকেই চলে যায়। ফলে রাজ্যে দুর্গাপুজোর সময় সেই অর্থে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়ার সম্ভাবনা থাকে না। হয়তো কিছুটা বৃষ্টি হতে পারে। এবার একবার দেখে নেওয়া যাক, ২০২৩ সালের দূর্গা পূজার নির্ঘণ্ট ও ছুটির তালিকা (Durga Puja Holidays 2023).

Advertisement
HS Exam (উচ্চমাধ্যমিক পরীক্ষা)

দুর্গাপুজোর ছুটির তালিকা

  • ১৪ই অক্টোবর, ২৬ শ্রাবণ, মহালয়া।
  • ১০ অক্টোবর, ১ কার্তিক, বৃহস্পতিবার, মহা পঞ্চমী।
  • ২০ অক্টোবর, ২ কার্তিক, শুক্রবার, মহাষষ্ঠী।
  • ২১ অক্টোবর, ৩ কার্তিক, শনিবার, মহাসপ্তমী।
  • ২২ অক্টোবর, ৪ কার্তিক, রবিবার, মহাষ্টমী। সন্ধিপূজো ৪:৫৪ থেকে ৫:৪২- এর মধ্যে।
  • ২৩ অক্টোবর, ৫ কার্তিক, সোমবার, মহানবমী।
  • ২৪ অক্টোবর, ৬ কার্তিক, মঙ্গলবার, বিজয়া দশমী।

দুর্গাপুজোর বিজয়া দশমী হয়ে গেলে পূজোর ছুটি শেষ হয় না। এরপর ২৮ অক্টোবর রয়েছে কোজাগরি লক্ষী পূজো এবং ১২ ই নভেম্বর রবিবার, কালীপুজো। তারপরই মঙ্গলবার ভাইফোঁটা। তবে আগে পঞ্চমী থেকে টানা ভাইফটা পর্যন্ত ছুটি থাকতো। কিন্তু কয়েকবছর ধরে লক্ষ্মী পুজোর পরদিনই স্কুল খুলে যায়। আর এবার ও সেটাই হচ্ছে। আর গরমের ছুটি বেশি দেওয়ার কারনে এবার আর ছুটি বাড়ার সম্ভাবনা নেই।

Ads

আরও পড়ুন, রাজ্যের সকল স্কুলগুলিতে টানা 7 দিন ছুটি ঘোষণা। কবে থেকে শুরু ছুটি?

২০২৩ সালের দুর্গাপুজো অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহে শুরু হচ্ছে। ফলে সেই সময় রাজ্যে অল্প শীতের আমেজ থাকতে পারে বলেই জানা যাচ্ছে।
এদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা এগিয়ে যাওয়ায় পুজোর ছুটির (Durga Puja Holidays 2023 পরই এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা শুরু হবে। আর এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। আপডেট পেতে সুখবর বাংলা ফলো করুন।

আরও পড়ুন, কার দখলে গ্রামবাংলা? কি বলছে ওপিনিয়ন পোল? পঞ্চায়েত ভোটের জেলা ভিত্তিক সমীক্ষা দেখুন।

সুখবর বাংলা

Leave a Comment

Advertisement