রেশন কার্ড গ্রাহকদের দারুন সুখবর। সরকার চালু করলো নতুন সুবিধা, উপকৃত হবেন দেশবাসী।

রেশন কার্ডে সুবিধা সরকারের

দেশবাসীর জন্য বিনামূল্যে বা স্বল্প মূল্যে রেশন পরিষেবা চালু করেছে সরকার। আর যাদের রেশন কার্ড (Ration Card) রয়েছে, তাদের একাধিক সুবিধা প্রধান করে কেন্দ্র ও রাজ্য সরকার। আর এই মুহুর্তে Ration Card গ্রাহকদের ফের সুখবর শোনালো কেন্দ্র সরকার।

Advertisement

রেশন কার্ড হোল্ডারদের জন্য বিরাট সুখবর নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। সাধারণত জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের (NFSA) অধীনে কেন্দ্র এবং রাজ্য সরকার রেশন সিস্টেমের মাধ্যমে খাদ্যশস্য সরবরাহ করে থাকে। যার ফলে কার্ডধারীরা উপকৃত হন। সম্পূর্ণ বিনামূল্যে বা নামমাত্র মূল্যে বিভিন্ন ধরনের খাদ্যশস্য রেশন দোকানের মাধ্যমে সংগ্রহ করতে পারেন Ration Card হোল্ডাররা (Ration Card Holder) BPL কার্ড থাকলে আরো বহু সুবিধা পেতে পারেন।

যদি APL বা BPL কার্ড না থাকে, তাহলে অবশ্যই একটি নতুন রেশন কার্ড তৈরি করে নিন। আর যদি কার্ডের জন্য আবেদন করে থাকেন, তাহলে সেই নাম আপনার এপ্রুভ হয়েছে কিনা একবার চেক করে দেখে নিতে পারেন। রেশন কার্ডের স্ট্যাটাস দেখতে আর রেশন অফিসে ছুটতে হবে না। ঘরে বসেই নিয়ের আবেদনের স্থিতি জানতে পারবেন।

Ads
বাংলা শস্য বিমা (Bangla Shasya Bima)

২০২১ সালে কোভিড সংক্রমণের কারণে জনগণনার কাজ করা হয়নি। তবে এবার সেই জনগণনার কাজ শুরু হতে পারে বলেই জানা যাচ্ছে। তাই এই মুহূর্তে নতুন কার্ড করা থাকলে রেশন কার্ড হোল্ডাররা সরকারের তরফে প্রচুর সুবিধা পেতে পারেন।

Advertisement

আরও পড়ুন, মধ্যবিত্তের মাথায় হাত, সব্জির দাম বাড়বে, ঘরে পেয়াজ, রসুন কিনে রাখুন।

নতুন Ration Card আবেদনের পদ্ধতি

নতুন কার্ড তৈরির জন্য প্যান কার্ড, আধার কার্ড, ইমেইল আইডি, মোবাইল ফোন নম্বর, পাসপোর্ট সাইজ ছবি এবং ঠিকানার প্রমাণপত্র সহ আবেদন করতে হবে। সরকারের তরফে জানানো হয়েছে, এই আবেদন করার জন্য রাজ্যের জেলা সরবরাহ দপ্তর এবং খাদ্য দপ্তরের অফিসে গিয়ে আবেদন পত্র জমা দিয়ে আসতে পারবেন।

Advertisement

আরও পড়ুন, আপনার Ration Card এ ভুল থাকলে এখানে ক্লিক করুন।

এছাড়াও বর্তমানে Ration Card তৈরির জন্য অনলাইনেও বহু সুবিধা দেওয়া হচ্ছে। সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ভুয়ো কার্ড বাতিল করে ন্যায্য উপভোক্তাদের কার্ডের মাধ্যমে রেশনিং সিস্টেমে খাদ্যশস্য সরবরাহ করা। যাতে যোগ্য Ration Card হোল্ডাররা সঠিকভাবে রেশনের সুবিধা পেতে পারেন।

Ads

সুখবর বাংলা

1 thought on “রেশন কার্ড গ্রাহকদের দারুন সুখবর। সরকার চালু করলো নতুন সুবিধা, উপকৃত হবেন দেশবাসী।”

Leave a Comment

Advertisement