Education Policy - পশ্চিমবঙ্গ শিক্ষানীতি চালু

জাতীয় শিক্ষানীতির আদলে পশ্চিমবঙ্গে চালু হল রাজ্যের নিজস্ব শিক্ষানীতি (Education Policy). স্কুল কলেজের পরিকাটামো ও নিয়ম কানুন পরিবর্তনের সাথে সাথে রাজ্যের শিক্ষকদের জন্যও নতুন আইন! এখন থেকে অন্তত ৫ বছর পড়াতে হবে গ্রামের বিদ্যালয়ে, তবেই হবে প্রমোশন। কি কি রয়েছে, নতুন শিক্ষানীতিতে জেনে নিন।

Advertisement

West Bengal Education Policy 2023

রাজ্যে চালু হতে চলেছে নতুন শিক্ষা আইন (West Bengal Education Policy). শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে ছাত্রছাত্রী সকলের ক্ষেত্রেই প্রযোজ্য হবে এই নতুন নিয়ম। সম্প্রতি রাজ্য স্কুল দফতর মারফত এক নির্দেশিকা জারি করে এই বিশেষ আইন লাগু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেই সঙ্গে এটাও জানানো হয়েছে যে নতুন এই আইন মারফত শিক্ষা ক্ষেত্রেও একগুচ্ছ পরিবর্তন আসতে চলেছে। বিধানসভায় এবিষয়ে ইতিমধ্যেই বিল পাস করা হয়েছে সরকার মারফত। চূড়ান্ত অনুমোদন পেলেই রাজ্য স্কুল শিক্ষা দফতর কর্তৃক লাগু করা হবে এই নতুন আইন।

West Bengal Education Policy details

এই আইনে প্রথমেই যে নিয়মের কথা বলা হয়েছে তা হল এখন থেকে যে সমস্ত শিক্ষক শিক্ষিকারা স্কুলের শিক্ষকতার কাজে নিযুক্ত হবেন তাদেরকে নিজের নিজের কর্মজীবনে অন্ততপক্ষে ৫ বছর শিক্ষকতা করে থাকতে হবে যে কোন গ্রামের স্কুলে। অপরদিকে তাদের পড়ানোর দক্ষতা যাচাই এবং গ্রামের স্কুলে বদলির ওপর ভিত্তি করে ঘটানো হবে তাদের পদোন্নতি এবং বেতন বৃদ্ধি।

Ads

Pre-primary Education

এছাড়াও নতুন এই শিক্ষানীতি অনুযায়ী বলা হয়েছে যে ছাত্রছাত্রীদের স্কুলে ভর্তি হওয়ার আগে প্রথম দু’বছর যে কোন অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পড়াশোনা চালিয়ে থাকতে হবে। তার উপর ভিত্তি করেই স্কুলে নতুন ক্লাসে তাদের অ্যাডমিশন দেওয়া হবে। সেই সঙ্গে প্রথম শ্রেণী থেকেই শুরু করা হবে তাদের বাংলা ভাষা সম্পর্কে শিক্ষা দেওয়ার নিয়ম। এছাড়া অষ্টম শ্রেণি পর্যন্ত তাদের বাধ্যতামূলকভাবে পড়তে হবে তিনটি ভাষা যথাক্রমে বাংলা, ইংরেজি ও সংস্কৃত।

Advertisement

West Bengal Education Policy Exam System

স্কুল শিক্ষা দপ্তরের তরফে এটাও জানানো হয়েছে যে এখন স্কুলেও চালু হতে চলেছে কলেজ ও ইউনিভার্সিটি গুলোর মত সেমিস্টার সিস্টেম। নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সকল ছাত্র-ছাত্রীদের এই সেমিস্টার নিয়মেই পড়াশোনা করতে হবে। আগামী তিন বছরের মধ্যে ধীরে ধীরে এই সেমিস্টারের নিয়ম চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকার কর্তৃক। এছাড়াও উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রের প্যাটার্ন নিয়ে আসছে বড়সড় পরিবর্তন।

Advertisement
Click Here

West Bengal Education Policy Question Patterns

গত কয়েক বছর আগে থেকেই উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক স্তরে মাল্টিপেল চয়েস টাইপের প্রশ্ন চালু করার নিয়ম লাগু হয়েছিল। তবে এবার স্কুল শিক্ষা দফতর কর্তৃক জানানো হয়েছে এই মাল্টিপেল চয়েস বিভাগে আরও বাড়ানো হবে প্রশ্নের সংখ্যা। অর্থাৎ আগের চেয়ে আরো সহজ হতে চলেছে পরীক্ষায় নম্বর তোলা।

Ads

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের শিক্ষকদের সুখবর। বেতন বাড়ছে।

National Education Policy

কেন্দ্রীয় সরকার তার অধীনস্থ বিদ্যালয়গুলির জন্য নতুন শিক্ষা আইন চালু করে দিয়েছে ইতিমধ্যেই। কিন্তু আমাদের রাজ্য সেই আইনকে মানতে অস্বীকার করেছিল। তবে তখন এও জানানো হয়েছিল যে রাজ্য সরকারের তরফে চিন্তাভাবনা করা হচ্ছে এক অভিনব ধরনের শিক্ষা আইন চালু করার যা কেন্দ্রের অনুকরণে বানানো নয়। আর সেই নতুন শিক্ষা আইন এবার চালু হতে চলেছে রাজ্যে। বিশেষজ্ঞরা মনে করেছেন নতুন এই শিক্ষা আইন মারফত একগুচ্ছ নিয়মে পরিবর্তন ঘটতে চলেছে শিক্ষা ব্যবস্থায়। যার ফলে শিক্ষা ক্ষেত্রে এক নতুন যুগের সূচনা হবে।
Written by Nabadip Saha.

আরও পড়ুন,  পশ্চিমবঙ্গে উঠে যাচ্ছে মাধ্যমিক উচ্চমাধ্যমিক। তাহলে পড়ুয়াদের মূল্যায়ন কিভাবে হবে, জেনে নিন।

Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *