Employment Bank – রাজ্যের বেকার ছেলে মেয়েদের বেকার ভাতা ও চাকরি দিচ্ছে রাজ্য সরকার।

বেকারদের জন্য দারুণ স্কিম, Employment Bank প্রকল্পে প্রতি মাসে পাবেন টাকা, দেবে রাজ‍্য সরকার, দেখে নিন।

বেকার যুবক যুবতীদের জন্য আর্থিক সহায়তা করার লক্ষ্যে এই Employment Bank প্রকল্প ধারাবাহিকভাবে চালিয়ে যাচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের ক্ষমতায় তৃতীয়বারের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আসার পর থেকেই রাজ্যের প্রতিটি মানুষের জন্য বিভিন্ন ধরনের সামাজিক প্রকল্প রচনা করে বাস্তবায়িত করা হয়েছে। যার ফলে উপকৃত হচ্ছেন রাজ্যবাসী।

Advertisement

রাজ্যের প্রকল্প

কন্যাশ্রী (Kanyashree) রূপশ্রী (Rupashree), শিক্ষাশ্রী (Shikshashree), স্বাস্থ্য সাথী (Swasthyasathi), লক্ষীর ভাণ্ডার (Lakshmir Bhandar) খাদ্য সাথী (Khadyasathi) থেকে শুরু করে এরকম বহু প্রকল্প আছে, যার সুবিধা রাজ্যবাসীরা পাচ্ছেন। সমাজের সর্বস্তরের মানুষের জন্যই নতুন নতুন স্কিম রচনা করেছেন মুখ্যমন্ত্রী। সেই জায়গায় দাঁড়িয়ে পড়াশোনা শেষ করার পরেও যারা বেকার (Unemployed Youth) রয়েছেন, এখনো পর্যন্ত কোনো চাকরি বা কর্মসংস্থানের জোগাড় করে উঠতে পারেননি, তাদের আর্থিক সহায়তা দেওয়ার জন্যই সরকারের তরফে মাসে একটি নির্দিষ্ট ভাতা দেওয়ার বন্দোবস্ত করা হয়েছে। যাকে বেকার ভাতা (Unemployment Allowance) হিসেবে বলা যেতে পারে। এই প্রকল্পটির নাম যুবশ্রী প্রকল্প (yuvashree prakalpa)

Ads

কিভাবে টাকা পাবেন

পশ্চিমবঙ্গের শিক্ষিত বেকার যুবক-যুবতীরা এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে (Employment Bank) নাম নথিভুক্ত করে এই যুবশ্রী প্রকল্পের আর্থিক সহায়তা পেতে পারেন। সেক্ষেত্রে বাংলার যে সমস্ত ছেলে মেয়েরা পড়াশোনা শেষ করার পরেও এখনো পর্যন্ত বেকার বসে রয়েছেন, চাকরি জোগাড় করে উঠতে পারেননি, তারা এমপ্লয়মেন্ট ব্যাংক পোর্টালে (Employment Bank) গিয়ে নিজেদের নাম নির্দিষ্ট নিয়ম অনুযায়ী নথিভুক্ত করে যুবশ্রী প্রকল্পের মাধ্যমে নিজের ব্যাংক অ্যাকাউন্টে প্রতি মাসে দেড় হাজার টাকা করে ভাতা পেতে পারেন।

Advertisement
Primary TET Interview (প্রাইমারি টেট ইন্টারভিউ)

টাকা পাওয়ার যোগ্যতা

এই প্রকল্প চালু হওয়ার পর থেকে বহু বেকার যুবক-যুবতীরা যথেষ্ট উপকৃত হচ্ছেন। একবার দেখে নেওয়া যাক, যুবশ্রী প্রকল্পের মাসিক ১৫০০ টাকা ভাতা পাওয়ার জন্য কি যোগ্যতা দরকার:
প্রথমেই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

Advertisement

অবশ্যই বেকার হতে হবে।
রাজ্য সরকারের এমপ্লয়মেন্ট ব্যাংকে নিজের নাম বেকার হিসেবে নথিভুক্ত থাকতে হবে।
যুবশ্রী প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নাম নথিভুক্ত করার প্রয়োজন। এবার দেখে নেওয়া যাক, কিভাবে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নাম নথিভুক্ত করবেন:

Ads

আরও পড়ুন, কোটি কোটি স্টেট ব্যাংক গ্রাহকদের জরুরী নির্দেশ দিলো ব্যাংক কতৃপক্ষ, না মানলে বিপদে পড়বেন।

কিভাবে নাম লেখাবেন

এর জন্য প্রথমেই এমপ্লয়মেন্ট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
Enrollment Job Seeker অপশনটি সিলেক্ট করতে হবে।
এরপর Accept and Continue করে নির্দিষ্ট ফর্মে সমস্ত ডিটেলস দিয়ে ফিলাপ করতে হবে।
মোবাইল নম্বর এবং ইমেইল আইডি দিতে হবে।
তারপরে Submit করতে হবে।

আরও বিসাতারিত তথ্যের জন্য অফিসিয়াল সাইট ফলো করুন। অথবা সুখবর বাংলা ওয়েবসাইট ফলো করুন। আপনার কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। প্রতিদিন নিত্য নতুন তথ্য পেতে আমাদের নোটিফিকেশন অন করে রাখুন।

1 thought on “Employment Bank – রাজ্যের বেকার ছেলে মেয়েদের বেকার ভাতা ও চাকরি দিচ্ছে রাজ্য সরকার।”

Leave a Comment

Advertisement